প্রথমবারের মতো বাংলাদেশে ফুল ম্যারাথন অনুষ্ঠিত

খেলা

টিবিএস রিপোর্ট
10 January, 2021, 04:45 pm
Last modified: 10 January, 2021, 08:48 pm
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে ৪২.১৯৫ কিলোমিটারের (২৬.২ মাইল) এই ফুল ম্যারাথন আয়োজন করা হয়। এতে বাংলাদেশ ছাড়াও ইথিওপিয়া, ফ্রান্স, কেনিয়া, বাহরাইন, মরক্কো, ইউক্রেন, বেলারুশ, নেপালসহ ৩৭টি দেশের ২০০ জন দৌড়বিদ অংশ নেন।

ঢাকায় এরআগে অনেকবারই হাফ ম্যারাথন আয়োজিত হয়েছে। তবে সেগুলো আন্তর্জাতিক মানের ছিল না। এবারই প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক মানের ফুল ম্যারাথন বা পূর্ণ ম্যারাথন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে ৪২.১৯৫ কিলোমিটারের (২৬.২ মাইল) এই ফুল ম্যারাথন আয়োজন করা হয়।

রোববার অনুষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ইথিওপিয়া, ফ্রান্স, কেনিয়া, বাহরাইন, মরক্কো, ইউক্রেন, বেলারুশ, নেপালসহ ৩৭টি দেশের ২০০ জন দৌড়বিদ অংশ নেন। এদিন হাফ ম্যারাথনও আয়োজন করা হয়েছিল। 

সকালে আর্মি স্টেডিয়ামে শুরু হয়ে হাতিরঝিলে গিয়ে শেষ হয় ম্যারাথন। বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশের কয়েকজন পুরস্কার জিতেছেন। তবে আধিপত্য দেখিয়েছেন মরক্কো, কেনিয়া ও ইথিওপিয়ার দৌড়বিদরা।  

ম্যারাথন শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সেনাবাহিনী প্রধান ও অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি জেনারেল আজিজ আহমেদসহ অন্যান্য অতিথিরা। পুরস্কার বিতরণী শেষে নিয়মিতভাবে আন্তর্জাতিক মানের ম্যারাথন আয়োজনের ঘোষণা দেন সেনাপ্রধান। 

ফুল ম্যারাথনের এলিট ক্যাটাগরিতে ২ ঘণ্টা ১০ মিনিট ৪০ সেকেন্ড সময় নিয়ে ছেলেদের মধ্যে সেরার মুকুট জিতেছেন মরক্কোর হিশাম লাকোহি। দ্বিতীয় হন লাকোহির স্বদেশি আজিজ লামবাভি। তার সময় লেগেছে ২ ঘণ্টা ১০ মিনিট ৫১ সেকেন্ড। তৃতীয় স্থান দখল করেন কেনিয়ার জ্যাকব কিভেট। ২ ঘণ্টা ১৩ মিনিট ১২ সেকেন্ড সময় নিয়েছেন কেনিয়ার এই দৌড়বিদ।

একই ক্যাটাগরিতে মেয়েদের মধ্যে প্রথম হন কেনিয়ার অ্যাঞ্জেলা জিম। ২ ঘণ্টা ২৯ মিনিট ৪ সেকেন্ড সময় নেন তিনি। ২ ঘণ্টা ৩২ মিনিট ৩১ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হন ইথিপিওয়ার ফান্তু এথিসা জিম্মা। তৃতীয় স্থান লাভ করা ইথিপিওয়ার বিরুপ তাহিত সময় নিয়েছেন ২ ঘণ্টা ৩৫ মিনিট ১৬ সেকেন্ড।

সাফ ক্যাটাগরিতে ছেলেদের মধ্যে দাপট দেখিয়েছে ভারত। ২ ঘণ্টা ১১ মিনিট ৩৪ সেকন্ড সময় নিয়ে প্রথম হন বাহাদুর সিং। এই ক্যাটাগরিতে মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন নেপালের পুষ্পা ভান্ডারি। তার সময় লেগেছে ২ ঘণ্টা ৫৯ মিনিট ৪১ সেকেন্ড।

বাংলাদেশি রানার ইভেন্টে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন ফারদিন মিয়া। তার সময়ে লেগেছে ২ ঘণ্টা ৯ মিনিট ২ সেকেন্ড। দ্বিতীয় স্থান দখল করা কামরুল হাসান সময় নেন ২ ঘণ্টা ৪৮ মিনিট ৫৮ সেকেন্ড। ২ ঘন্টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হন ফিরোজ খান।

এদিন হাফ ম্যারাথনও অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে ছেলেদের মধ্যে প্রথম হন কেনিয়ার এডউইন কিপরভ। তিনি সময় নিয়েছেন ১ ঘন্টা ৪ মিনিট ১১ সেকেন্ড। এই ক্যাটাগরিতে মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন কেনিয়ার নাউম জেবেথ। ১ ঘণ্টা ১৪ মিনিট ৪২ সেকেন্ড সময় লেগেছে তার। 

হাফ ম্যারাথনে বাংলাদেশি রানার ইভেন্টে প্রথম হয়েছেন মো. সোহেল রানা। ১ ঘণ্টা ১৫ মিনিট ১৬ সেকেন্ড সময় নেন তিনি। ১ ঘণ্টা ১৬ মিনিট ২০ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হন ইলাহি সর্দার। তৃতীয় স্থান লাভ করা আল আমিনের সময় লেগেছে ১ ঘণ্টা ১৬ মিনিট ৩০ সেকেন্ডে।

এই ইভেন্টের মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন পাপিয়া খাতুন। ১ ঘণ্টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ড সময় লেগেছে তার। দ্বিতীয় হওয়া সুমি আক্তার নিয়েছেন ১ ঘণ্টা ৫০ মিনিট ২ সেকেন্ড সময়। ১ ঘণ্টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন সারওয়াত পারভিন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.