পোলার্ড ঝড়ে মুম্বাইয়ের রেকর্ড গড়া জয়

খেলা

টিবিএস ডেস্ক
02 May, 2021, 12:55 am
Last modified: 02 May, 2021, 04:22 am
শেষ বলে ২ রান নিয়ে কোনো উদযাপন করলেন না কাইরন পোলার্ড। ব্যাট, হেলমেট আর এক হাতের গ্লাভস মাটিতে ছেড়ে আকাশ পানে তাকিয়ে গেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের ক্যারিবীয় এই অলরাউন্ডার। চোখ বন্ধ করে, দুই হাত উপরে তুলে পোলার্ড হয়তো বললেন, ‘ঈশ্বর তোমায় ধন্যবাদ।’

শেষ বলে ২ রান নিয়ে কোনো উদযাপন করলেন না কাইরন পোলার্ড। ব্যাট, হেলমেট আর এক হাতের গ্লাভস মাটিতে ছেড়ে আকাশ পানে তাকিয়ে গেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের ক্যারিবীয় এই অলরাউন্ডার। চোখ বন্ধ করে, দুই হাত উপরে তুলে পোলার্ড হয়তো বললেন, 'ঈশ্বর তোমায় ধন্যবাদ।'

অসাধ্য হতে বসা কোনো কিছু জয় করার পর কেমন অনুভূতি হয়, পোলার্ড তা বুঝলেন। তাই উদযাপন নয়, সবার আগে ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা জানাতে ভুললেন না দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ব্যাট হাতে ঝড় তোলা ডানহাতি এই ব্যাটসম্যান। 

তার ব্যাটে মুম্বাইয়ের রান পাহাড় টপকানোর যা উদযাপন, সবই করলেন সতীর্থরা। মধ্যমনি পোলার্ড কেবল সতীর্থদের উষ্ণ আলিঙ্গন আর অভ্যর্থনা গ্রহণ করলেন; 'ইয়েস' বলে একবারের জন্যও হাত আকাশে ছুঁড়লেন না। শুধু মাঠ ছাড়ার সময় ঘুরে ব্যাট দিয়ে জার্সির পেছনে নিজের নামটি দেখিয়ে দিলেন সবাইকে। 

হ্যাঁ, রান পাহাড় টপকে মুম্বাইকে জয়ের বন্দরে তিনিই পৌঁছেছেন। রোহিত শর্মা, ক্রুনাল পান্ডিয়া, হার্দিক পান্ডিয়ারা অনেকটা এগিয়ে রেখে গেলেও আইপিএলের ইতিহাসে মুম্বাইয়ের রেকর্ড গড়া জয়ের নায়ক তিনিই। ক্যারিবীয় এই ব্যাটসম্যানের ব্যাটিং তাণ্ডবেই চেন্নাই সুপার কিংসের দেওয়া ২১৯ রান টপকেও চার উইকেটের রোমাঞ্চকর জয় পেল মুম্বাই ইন্ডিয়ান্স। 

২১৯ রানের বিশাল লক্ষ্য, পোলার্ড ঝড়ের পরও শেষ ওভারে গিয়ে মুম্বাইয়ের প্রয়োজন দাঁড়ায় ১৬। ৬ বলে দলকে জেতানোর পথে দুটি বল নষ্ট করলেন, সুযোগ পেয়েও রান নিলেন না তিনি। বিশ্বাস ছিল পারবেন, শেষ পর্যন্ত পেরেও দেখালেন। ২টি চার, একটি ছক্কা ও শেষ বলে ২ রান নিয়ে বিজয় কেতন ওড়ান পোলার্ড। 

আইপিএলের ইতিহাসে এটা দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া, এবারের আসরের সর্বোচ্চ। আইপিএলে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি রাজস্থান রয়্যালসের। টি-টোয়েন্টি এই টুর্নামেন্টের গত আসরে কিংস ইলেভেন পাঞ্জাবের (বর্তমানে পাঞ্জাব কিংস) দেওয়া ২২৪ রানের লক্ষ্য ৬ উইকেটে পেরিয়েছিল রাজস্থান। সঞ্জু স্যামসনের ব্যাটে মুম্বাইয়ের মতো ৪ উইকেটের জয়ই পেয়েছিল দলটি। 

বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই এরআগে কখনই এতো রান তাড়া করে ম্যাচ জেতেনি, এটাই তাদের সর্বোচ্চ রান তাড়া। শনিবার মুম্বাইকে রেকর্ড গড়া জয় উপহার দিতে পোলার্ড তার ব্যাটকে তরবারিতে পরিণত করেছিলেন। মাত্র ৩৪ বলে ৬টি চার ও ৮টি ছক্কায় ৮৭ রানের মহাকাব্যিক এক ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান। আগে বল হাতেও দারুণ করেন পোলার্ড। ২ ওভারে ১২ রান খরচায় ২ উইকেট নেন তিনি।

হার না মানা এই ইনিংস খেলার পথে এবারের আসরের দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডও গড়ে ফেলেন ম্যাচ সেরা পোলার্ড। মাত্র ১৭ বলেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। যা এখন পর্যন্ত এই আসরের দ্রুততম। এরপরই আছেন পৃথ্বী শ। দিল্লি ক্যাপিটালসের তরুণ এই ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেছেন ১৮ বলে। 

দিল্লিতে টস হেরে আগেই ব্যাটিং করতে নামে চেন্নাই সুপার সুপার কিংস। ফাফ ডু প্লেসির ৫০, মঈন আলীর ৫৮ ও অম্বতি রাইডুর ঝড়ো ৭২ রানের সুবাদে ৪ উইকেটে ২১৮ রান তোলে মহেন্দ্র সিং ধোনির দল। জবাবে রোহিত শর্মা ও কুইন্টন ডি ককের দারুণ শুরুর পর ক্রুনাল পান্ডিয়া ও হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে মুম্বাইকে জয়ের বন্দরে পৌঁছান কাইরন পোলার্ড।

এই ম্যাচে হারের পরও পয়েন্ট টেবিলের শীর্ষে আছে চেন্নাই সুপার কিংস। ৭ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে ধোনির দল। সমান ১০ পয়েন্ট হলেও রান রেটের হিসাবে যথাক্রমে দুই ও তিন নম্বরে আছে দিল্লি ক্যাপিটালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে চার নম্বরে মুম্বাই ইন্ডিয়ান্স। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.