নিউজিল্যান্ডে এবার নিজেদের সেরা ক্রিকেট খেলবে বাংলাদেশ!

খেলা

টিবিএস রিপোর্ট
02 March, 2021, 08:25 pm
Last modified: 02 March, 2021, 08:30 pm
দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩টি ওয়ানডের মধ্যে ৮টিতেই বাংলাদেশের জয়। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে কোনো ফরম্যাটে কখনই জেতা হয়নি। ২০০১ সাল থেকে নিউজিল্যান্ডের মাটিতে খেলে আসা বাংলাদেশ ৯ টেস্ট, ১৩ ওয়ানডে ও ৪টি টোয়েন্টির সবগুলোতে হেরেছে।

ঘরের মাঠে ওয়ানডেতে দুইবার হোয়াইটওয়াশ করার সুখস্মৃতি। দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩টি ওয়ানডের মধ্যে ৮টিতেই বাংলাদেশের জয়। এই ফরম্যাটে নিরপেক্ষ ভেন্যুতেও কিউইদের দুইবার হারানোর স্বাদ নিয়েছে বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে কোনো ফরম্যাটে কখনই জেতা হয়নি। 

২০০১ সাল থেকে নিউজিল্যান্ডের মাটিতে খেলে আসা বাংলাদেশ ৯ টেস্ট, ১৩ ওয়ানডে ও ৪টি টোয়েন্টির সবগুলোতে হেরেছে। হারতে হারতে ক্লান্ত বাংলাদেশ এবারের নিউজিল্যান্ড সফর থেকে জয় ছিনিয়ে আনতে দৃঢ়প্রত্যয়ী। নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে এমন আশার কথাই শুনিয়েছিলেন তামিম ইকবাল। 

ওয়ানডে অধিনায়কের সঙ্গে সুর মিলিয়ে আশার বেলুন ফুলালেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। তার বিশ্বাস, নিউজিল্যান্ডে এবার যেকোনো বারের চেয়ে ভালো পারফরম্যান্স করবে বাংলাদেশ। দলের বাইরে থাকলেও বাংলাদেশকে নিয়ে আত্মবিশ্বাসের কমতি নেই সোহানের। 

নিউজিল্যান্ডের মাটিতে একটি টেস্ট এবং দুটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা ডানহাতি এই ব্যাটসম্যান বলেন, 'এর আগে যতোবার আমরা নিউজিল্যান্ড সফর করেছি। আমার কাছে মনে হয় এবার সবচেয়ে ভালো ফল হবে।'

ভালো করার কথা জানালেও ব্যাটসম্যানদের যে নতুন বলে পরীক্ষা দিতে হবে, সেটাও মনে করিয়ে দিলেন সোহান, 'সত্যিকার অর্থে ব্যাটসম্যানদের জন্য নতুন বলটা একটু কঠিন হয়ে থাকে। নতুন বলটা সামলে নিতে পারলে পুরাতন বলে ব্যাটিং করা সহজ হয়ে যায়। নিউজিল্যান্ডে সত্যিকারের উইকেট হয়ে থাকে। ফলে বল পুরাতন হলে ব্যাটিং করে মজা পাওয়া যায়।'

২০১৭ সালে নিউজিল্যান্ডের মাটিতেই টেস্ট অভিষেক হয় সোহানের। তার ওয়ানডে অভিষেকও কিউইদের মাঠে, ২০১৬ সালে। সোহানের খেলা দুটি ওয়ানডেই নিউজিল্যান্ডের বিপক্ষে। উইকেটরক্ষক এই ব্যাটসম্যান যে তার সর্বশেষ দুটি টি-টোয়েন্টি খেলেছেন, সেটাও নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষেই।

এ কারণে সেখানকার কন্ডিশন, উইকেট সম্পর্কে ভালো ধারণা আছে সোহানের। ঘরোয়া ক্রিকেটের জন্য নিজেকে প্রস্তুত করতে মিরপুরে অনুশীলন চালিয়ে যাওয়া এই ক্রিকেটার মনে করেন, নতুন বলে মানিয়ে নিতে পারলে রান করাটা কঠিন হবে না বাংলাদেশের ব্যাটসম্যানদের জন্য।

সোহান বলেন, 'নিউজিল্যান্ডের আবহাওয়া ও কন্ডিশনে খেলাটা আসলেই কঠিন। নতুন বলটা যদি পার করতে পারি, মানিয়ে নিতে পারি তাহলে ভালো হবে। প্রথম ১০ ওভারে যদি একটার বেশি উইকেট না দিই, তাহলে ব্যাটসম্যানদের জন্য রান করা অনেক সহজ হয়ে যাবে।'

'আমার ওয়ানডে ও টেস্ট অভিষেক নিউজিল্যান্ডেই হয়েছিল। পুরাতন বলে ব্যাটিং করে মজা পাওয়া যায়। বলটা সুন্দর দেখা যায়। আমাদের দেশে যেমন বলটা পিচে পড়লে আমরা দোমনায় থাকি যে কী হবে। কিন্তু নিউজিল্যান্ডে সত্যিকারের বাউন্স থাকে। তবে রান করতে হলে অবশ্যই কষ্ট করতে হবে।'

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নতুন বল সামলানো কঠিন হবে জানিয়ে সোহান আরও বলেন, 'টি-টোয়েন্টি বা ওয়ানডে যাই বলুন, নতুন বল খেলাটা চ্যালেঞ্জিং হবে। শুরুতেই যদি আমরা উইকেট হারিয়ে ফেলি, ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে যায়। তাই শুরুতে যদি কম উইকেট পড়ে, অর্থাৎ বেশি উইকেট হাতে রেখে যদি পরের দিকে যাই তাহলে ব্যাটসম্যানরা শট খেলার সুযোগ পাবে।'

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে গত ২৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে পৌঁছেছে বাংলাদেশ। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা। কোয়ারেন্টিন শেষে কয়েকদিন অনুশীলনের পর ওয়ানডে সিরিজে কিউইদের মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজের প্রথম ওয়ানডে আগামী ২০ মার্চ ডানেডিনে অনুষ্ঠিত হবে। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.