নিউজিল্যান্ডকে দেওয়া নিরাপত্তা হুমকি ভারত থেকে এসেছিল, দাবি পাকিস্তানি মন্ত্রীর

খেলা

টিবিএস ডেস্ক
23 September, 2021, 06:25 pm
Last modified: 23 September, 2021, 06:25 pm
পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী গত বুধবার অভিযোগ করেছেন, নিউজিল্যান্ড ক্রিকেট দলের কাছে আসা হুমকি প্রদানকারী ইমেইলটি পাঠানো হয়েছিল ভারত থেকে।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী গত বুধবার অভিযোগ করেছেন, নিউজিল্যান্ড ক্রিকেট দলের কাছে আসা হুমকি প্রদানকারী ইমেইলটি পাঠানো হয়েছিল ভারত থেকে। খবর টাইমস অব ইন্ডিয়ার।  

গত শুক্রবার সিরিজের প্রথম ম্যাচের কয়েক মিনিট আগে আকস্মিকভাবে সফর বাতিল করে পাকিস্তান ছেড়ে যায় কিউইরা। নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডও তাদের আসন্ন পাকিস্তান সফর বাতিলের ঘোষণা দিয়েছে গত সোমবার।  

পাকিস্তান বেশ কিছুদিন ধরেই দাবি করে আসছে, সম্প্রতি দেশটিতে হওয়া কিছু সন্ত্রাসী হামলার পেছনে ভারতের হাত রয়েছে। ভারত এসব দাবিকে "ভিত্তিহীন প্রোপাগান্ডা" বলে উড়িয়ে দিয়েছে এবং ইসলামাবাদকে নিজেদের ভূখণ্ড থেকে উদ্ভূত সন্ত্রাসবাদের বিরুদ্ধে "বিশ্বাসযোগ্য" পদক্ষেপ নিতে বলেছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে কথা বলার সময় চৌধুরী দাবি করেন, গত আগস্টে তেহরিক-ই-তালেবান পাকিস্তানের জনৈক জঙ্গি এহসানউল্লাহ এহসানের নামের অধীনে একটি ভুয়া পোস্ট লেখা হয়েছিল, যেখানে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড ও সরকারকে পাকিস্তানে দল পাঠানো থেকে বিরত থাকতে বলা হয়। 

কিন্তু এরপরও যথারীতি পাকিস্তান সফরে আসে নিউজিল্যান্ড। কিন্তু প্রথম ম্যাচের দিন নিউজিল্যান্ডের কর্মকর্তারা জানায়, তাদের সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট হুমকির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে, এবং সে মর্মে তারা সফর বাতিল করে। 

চৌধুরী বলেন, "পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা দলসহ সবাই তাদের কাছে গিয়ে হুমকির বৃত্তান্ত জানতে চায়। কিন্তু এ ব্যাপারে তারা আমাদের মতোই অজ্ঞ ছিল।" 

তিনি যোগ করেন, একদিন পর হামজা আফ্রিদি নামের একটি আইডি ব্যবহার করে নিউজিল্যান্ড দলকে দ্বিতীয়বারের মতো ইমেইলে হুমকি দেওয়া হয়। 

চৌধুরী দাবি করেন, তদন্তকারী কর্তৃপক্ষ বের করেছে যে ইমেইলটি  ভারতের সঙ্গে যুক্ত একটি ডিভাইস থেকে পাঠানো হয়েছে। 

"এটি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে পাঠানো হয়েছিল, তাই লোকেশন দেখানো হচ্ছিল সিঙ্গাপুর," বলেন চৌধুরী। 

পাকিস্তানি তথ্যমন্ত্রী আরও দাবি করেন, এই একই ডিভাইসের সঙ্গে আরও ১৩টি আইডি সংযুক্ত, যার প্রায় সবকটিই ভারতীয় নামধারী। 

"নিউজিল্যান্ড দলকে হুমকি পাঠানোর জন্য ব্যবহৃত ডিভাইসটি ভারতের। একটি জাল আইডি ব্যবহার করে মহারাষ্ট্র থেকে পাঠানো হয়েছিল (ইমেইলগুলো)," বলেন চৌধুরী। 

তিনি আরও জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি মামলা নথিভুক্ত করেছে এবং তেহরিক-ই-লাব্বাইকের প্রোটনমেইল এবং হামজা আফ্রিদির আইডির ব্যাপারে সহায়তা এবং তথ্যের জন্য ইন্টারপোলকে অনুরোধ জানিয়েছে। 

ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ দলের পাকিস্তান সফরের কথা রয়েছে। চৌধুরী বলেন, "এ দলটিকেও ইতোমধ্যে একটি হুমকি দেওয়া হয়েছে।" 

তিনি বলেন, "এটা দুর্ভাগ্যজনক। আমরা বিশ্বাস করি এটি আন্তর্জাতিক ক্রিকেটের বিরুদ্ধেই একটি ষড়যন্ত্র। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং অন্যান্য সংস্থাগুলোর অবশ্যই এদিকে নজর দিতে হবে।"

ইংল্যান্ডের সফর বাতিলের ব্যাপারে চৌধুরী বলেন, ব্রিটিশ হাইকমিশনার ক্রিশ্চিয়ান টার্নার স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে পাকিস্তান ভ্রমণের ব্যাপারে যুক্তরাজ্য সরকারের অপরিবর্তিত থাকছে। 

"সরকারের যদি কোনো সমস্যা না থাকে, তাহলে ইংলিশ ক্রিকেট বোর্ড কেন সফর বাতিল করবে?" 

পাকিস্তানি তথ্যমন্ত্রী আরও বলেন, পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি সংশ্লিষ্ট সকল ফোরামে তুলে ধরবে এবং পাকিস্তান টেলিভিশন আর্থিক ক্ষতির মূল্যায়ন করবে। "আমরা এটা নিয়ে কাজ করছি এবং আমাদের আইনি দল অনুমতি দিলে আমরা ইসিবির বিরুদ্ধে মামলা করব," বলেন চৌধুরী।


  • সূত্র: টাইমস অব ইন্ডিয়া
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.