হাফ সেঞ্চুরি করে মোসাদ্দেকের আত্মাহুতি

খেলা

টিবিএস রিপোর্ট
28 May, 2021, 05:55 pm
Last modified: 28 May, 2021, 07:56 pm
১২৫ রানে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ এখন দিকহারা। শ্রীলঙ্কা যেন এখনই জয় দেখতে পাচ্ছে।

দলের দুঃসময়ে হাল ধরে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত। দায়িত্বশীল ব্যাটিংয়ে ওয়ানডের তৃতীয় হাফ সেঞ্চুরিও তুলে ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু তার ইনিংসের শেষটা হলো চরম বাজেভাবে। রিভার্স সুইপ খেলতে গিয়ে আকাশে বল ভাসিয়ে দেন মোসাদ্দেক। 

লঙ্কান স্পিনার রমেশ মেন্ডিসের শিকারে পরিণত হওয়ার আগে ৭২ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৫১ রানের ইনিংস খেলেন তিনি। ১২৫ রানে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ এখন দিকহারা। শ্রীলঙ্কা যেন এখনই জয় দেখতে পাচ্ছে। ৩৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১৩০ রান। মাহমুদউল্লাহ রিয়াদ ২১ ও আফিফ হোসেন ধ্রুব ২ রানে ব্যাটিং করছেন। জিততে ১৭ ওভারে বাংলাদেশকে করতে হবে ১৫৭। বর্তমান অবস্থায় যা প্রায় অসম্ভবের মতো।  

ফিরে গেলেন মুশফিক

অস্ট্রেলিয়া সিরিজের কথা মাথায় রেখে সিদ্ধান্ত পাল্টাতে হচ্ছে মুশফিককে। ছবি: সালাহউদ্দিন আহমেদ, টিবিএস

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দুই ওয়ানডের নায়ক তিনি। তৃতীয় ও শেষ ওয়ানডেতে দুঃসময়ে তার দিকেই তাকিয়ে ছিল পুরো দল। কিন্তু এবার পারলেন না মুশফিকুর রহিম। মোসাদ্দেক হোসেন সৈকতকে নিয়ে চেষ্টা করেও দলকে ভালো অবস্থানে পৌঁছাতে পারলেন না অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ২৮ রান করে ফিরে গেছেন মুশফিক।

মোসাদ্দেকের সঙ্গে ৫৬ রানের জুটি গড়া মুশফিক লঙ্কান স্পিনার রমেশ মেন্ডিসকে তুলে মারতে গিয়ে ধনঞ্জয়া ডি সিলভার হাতে ধরা পড়েন। নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে গেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মোসাদ্দেক ৩২ ও মাহমুদউল্লাহ ৩ রানে ব্যাটিং করছেন। ২৫ ওভার শেষে ৪ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৯০ রান।   

তামিমের বিদায়ে আরও চাপে বাংলাদেশ

দলীয় ৯ রানের মধ্যেই ফিরে যান নাঈম শেখ ও সাকিব আল হাসান। অধিনায়ক তামিম ইকবালও পারলেন না দলকে আলোর পথ দেখাতে। নাঈম ও সাকিবের মতো তামিমও লঙ্কান পেসার দুসমন্থ চামিরার শিকারে পরিণত হয়েছেন। ২৮ রানেই ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ রীতিমতো ধুঁকছে। 

তামিমের আউটটি নিয়ে অবশ্য কিছুটা সন্দেহ রয়ে গেছে। চামিরার আবেদনে আম্পায়ার সাড়া দিলে সঙ্গে সঙ্গেই রিভিউ নেন তামিম। টিভি রিপ্লেতে দেখা যায় তামিমের ব্যাট যখন মাটি ছুঁয়েছে, বল তখন ব্যাট ছাড়িয়েছে। আল্ট্রা এজে ছোঁয়ার অস্তিত্ব বোঝা যাচ্ছিল, কিন্তু সেটা ব্যাট-বলের নাকি ব্যাট-মাটির, তা পরিষ্কার হয়নি। মাঠ ছাড়ার সময় ১৭ রান করা তামিমকে অসন্তুষ্টি প্রকাশ করতে দেখা যাচ্ছিল।

১১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩৩ রান। মুশফিকুর রহিম ৭ ও মোসাদ্দেক হোসেন সৈকত ৩ রানে ব্যাটিং করছেন। 

নাঈমও পারলেন না, ব্যর্থতার বৃত্তে বন্দী সাকিব

আস্থার প্রতিদান দিতে পারলেন না নাঈম শেখ। ব্যাট হাতে খারাপ সময় পার করা লিটন কুমার দাসের জায়গায় সুযোগ দেওয়া হয়েছিল বাঁহাতি এই ওপেনারকে। কিন্তু এক রান করেই ফিরে গেলেন নাঈম। শ্রীলঙ্কার পেসার দুশমন্থ চামিরার বলে স্লিপে কুশল মেন্ডিসের হাতে ক্যাচ দিয়ে থামেন তিনি।

শ্রীলঙ্কার বিপক্ষে নিজের ছায়া হয়ে থাকা সাকিব আল হাসানও রানের দেখা পাননি। লঙ্কানদের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৪ রান করেই আউট হয়ে গেছেন তিনি। দ্বিতীয় ওয়ানডেতে রানের খাতাই খোলা হয়নি সাকিবের, প্রথম ওয়ানডেতে করেন ১৫। তিন ম্যাচে বাঁহাতি এই অলরাউন্ডারের মোট রান ১৯। 

৯ রানের মধ্যে নাঈম ও সাকিবকে হারিয়ে বিপাকেই পড়ে গেছে বাংলাদেশ। চাপ কাটিয়ে ওঠার চেষ্টা চালিয়ে যাচ্ছেন অধিনায়ক তামিম ইকবাল ও এই সিরিজে রানের ফোয়ারা বইয়ে দেওয়া মুশফিকুর রহিম। ৭ ওভার শেষে ২ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৯ রান। তামিম ১১ ও মুশফিক ২ রানের ব্যাটিং করছেন।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.