তাসকিনময় দিনের শেষটা বৃষ্টির পেটে

খেলা

টিবিএস রিপোর্ট
30 April, 2021, 12:10 pm
Last modified: 30 April, 2021, 06:09 pm
প্রথম দিনের সঙ্গে দ্বিতীয় দিনের পার্থক্য থাকলো বেশ। বল হাতে রাজত্ব করে গেলেন তাসকিন আহমেদ। সাড়ে তিন বছর পর টেস্ট দলে সুযোগ পাওয়া ডানহাতি এই পেসার তিন উইকেট নিয়ে একাই পার্থক্য গড়ে দেন।

প্রথম দিনের সঙ্গে দ্বিতীয় দিনের পার্থক্য থাকলো বেশ। বল হাতে রাজত্ব করে গেলেন তাসকিন আহমেদ। সাড়ে তিন বছর পর টেস্ট দলে সুযোগ পাওয়া ডানহাতি এই পেসার তিন উইকেট নিয়ে একাই পার্থক্য গড়ে দিলেন। সঙ্গে যোগ দিয়ে শ্রীলঙ্কার দুটি উইকেট নেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

দ্বিতীয় দিনের প্রথম সেশনটা নিজেদের করে নেওয়া বাংলাদেশ পরেও বল হাতে ভালো করছিল। নিরোশান ডিকভেলা ও রমেশ মেন্ডিসের জুটি ভেঙে দিনের শেষটাও নিজেদের দখলে নেওয়ার চেষ্টা করছিলেন বাংলাদেশের বোলাররা। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সেটা হলো না। প্রথমে বৃষ্টি এবং পরে আলোর স্বল্পতার কারণে নির্ধারিত সময়ের অনেক আগেই দ্বিতীয় দিনের খেলা শেষ হয়।

বৈরী আবহাওয়ার কারণে দ্বিতীয় দিন ২৪.১ ওভার অনুষ্ঠিত হয়নি। ১৫৫.৫ ওভারে ৬ উইকেটে ৪৬৯ রান তোলার পর খেলা বন্ধ হয়। ৪৮ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করা নিরোশান ডিকভেলা ৬৪ বলে ৭টি চারে ৬৪ রানে অপরাজিত আছেন। ২২ রানে অপরাজিত আছেন রমেশ মেন্ডিস।

এরআগে ২৯৮ বলে ১৫টি চারে ১৪০ রানের দারুণ এক ইনিংস খেলেন লাহিরু থিরিমান্নে। ৮১ রান করে আউট হন ওশাদা ফার্নান্দো। আগের দিন ১১৮ রান করে শরিফুলের ইসলামের শিকারে পরিণত হন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। তাসকিন ৩টি এবং শরিফুল, তাইজুল ও মিরাজ একটি করে উইকেট পেয়েছেন।

বৃষ্টির পর আলোর স্বল্পতা

দ্বিতীয় দিনের শেষটা রাঙানো হলো না বাংলাদেশের। বল হাতে দুর্বার হয়ে ওঠা তাসকিন আহমেদ লঙ্কানদের শাসনই করছিলেন। তাইজুল-মিরাজও দেখাচ্ছিলেন স্পেন ভেল্কি। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে সেই ধারায় থাকা হলো না তাদের। 

প্রথমে বৃষ্টিতে খেলা থামে। কিছুক্ষণ পর খেলা শুরু হয়ে চলে কয়েক ওভার। ৩৫ রান তোলে শ্রীলঙ্কা। এরপর দেখা দেয় আলোর স্বল্পতা। ১৫৫.৫ ওভারে ৬ উইকেটে ৪৬৯ রান তোলার পর খেলা বন্ধ করা হয়। ৪৮ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করা নিরোশান ডিকভেলা ৬৪ বলে ৭টি চারে ৬৪ রানে অপরাজিত আছেন। ২২ রানে অপরাজিত আছেন রমেশ মেন্ডিস। 

পাল্লেকেলেতে বৃষ্টির হানা

প্রথম টেস্টে বৃষ্টির হানা ছিল, আলোর স্বল্পতার কারণেও কাটা গিয়েছিল বেশ কয়েক ওভার। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চলমান দ্বিতীয় টেস্টেও হানা দিল বৃষ্টি। হঠাৎ-ই ক্যান্ডির আকাশ কালো হয়ে ওঠে, একটু পর বৃষ্টি ঝরা শুরু হয়। এই মুহূর্তে উইকেটসহ মাঠের অনেক কভার দিয়ে ঢেকে রাখা হয়েছে। 

বৃষ্টির আগে প্রথম ইনিংসে ১৪৯ ওভার শেষে ৬ উইকেটে ৪৩৬ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ৬ উইকেটে যাওয়ার পর দ্রুত ব্যাট চালাতে শুরু করেন নিরোশান ডিকভেলা। রমেশ মেন্ডিজকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। ৪২ বলে ৬ চারে ৪২ রানে অপরাজিত আছেন তিনি। মেন্ডিস ১২ রানে অপরাজিত আছেন। 

এরআগে অসাধারণ বোলিং করেন তাসকিন আহমেদ। প্রথম সেশনে ২ উইকেট নেওয়া ডানহাতি এই পেসার দ্বিতীয় সেশনে আরেকটি উইকেট তুলে নেন। এদিন তাইজুল ও মিরাজ একটি করে উইকেট পেয়েছেন।  

তাসকিন শো চলছে

হারিয়ে যাওয়ার ভয়ে কঠোর পরিশ্রম শুরু করেছিলেন তাসকিন, এখন সেটার ফল মিলতে শুরু করেছে। ছবি: সংগৃহীত

প্রথম দিনের পরাক্রমশালী শ্রীলঙ্কাকে দ্বিতীয় দিনে একাই পথ ভুলিয়ে দিলেন তাসকিন আহমেদ। অসাধারণ বোলিংয়ে লঙ্কান ব্যাটসম্যানদের নাভিশ্বাস তুলে ফেলেছেন ডানহাতি এই পেসার। প্রথম সেশনে মাত্র ৬ রানের ব্যবধানে লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুসকে ফেরানো তাসকিন দ্বিতীয় সেশনে আরেকটি উইকেট তুলে নিলেন। 

এবার স্টাম্প উপড়ে উচ্ছ্বাসে ভাসলেন দীর্ঘদিন পর টেস্ট খেলতে নেমে আলো ছড়িয়ে যাওয়া বাংলাদেশের এই গতি তারকা। তার দারুণ এক ডেলিভারিতে আউট হয়ে ফিরে যান ৩০ রান করা পাথুম নিসাঙ্কা। এরপরই আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। ডানহাতি এই অফ স্পিনার ফিরিয়েছেন ৮১ রানের ইনিংস খেলা ওশাদা ফার্নান্দোকে। 

১৩৮ ওভার শেষে ৬ উইকেটে ৩৮৮ রান তুলেছে শ্রীলঙ্কা। উইকেটে আছেন নিরোশান ডিকভেলা ও রমেশ মেন্ডিস। সিরিজের দ্বিতীয় ও শেষ এই টেস্টের প্রথম ইনিংসে এখন পর্যন্ত ৩টি উইকেট নিয়েছেন তাসকিন। একটি করে উইকেট পেয়েছেন শরিফুল, তাইজুল ও মিরাজ। 

তাসকিনের পর তাইজুলের ছোবল, চাপে শ্রীলঙ্কা

তাসকিনের সাথে তাইজুলও জ্বলে উঠলেন, দ্রুতই তিন উইকেট পেল বাংলাদেশ। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

হঠাৎ-ই শ্রীলঙ্কাকে চেপে ধরেছে বাংলাদেশ। ১ উইকেটে ২৯১ রান তুলে প্রথম দিন শেষ করা দলটিই দ্বিতীয় দিনে বাংলাদেশের বোলিংয়ের সামনে হিমশিম খাচ্ছে। ১৫ রানের মধ্যে ৩টি উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের কোণঠাসা করে ফেলেছেন তাসকিন-তাইজুলরা।

৬ রানের ব্যবধানে লাহিরু থিরিমান্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুসকে ফিরিয়ে দেন তাসকিন। এর কিছুক্ষণ পর স্পিন ভেল্কি দেখান তাইজুল। দারুণ এক ডেলিভারিতে বাঁহাতি এই স্পিনার ফেরান ধনঞ্জয়া ডি সিলভাকে। ১১৬ ওভার শেষে ৪ উইকেটে ৩৩৪ রান তুলেছে শ্রীলঙ্কা। ৬৫ রানে ব্যাটিং করছেন ওশাদা ফার্নান্দো। নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটেন গেছেন পাথুম নিসাঙ্কা। 

দ্বিতীয় দিনের প্রথম সেশনটা থাকলো পুরোপুরি বাংলাদেশের দখলে। ২৬ ওভারের সেশনে লঙ্কানরা মাত্র ৪৩ রান তুলতে পেরেছে, উইকেট হারিয়েছে তিনটি। 

দ্বিতীয় দিনে তাসকিনের তোপ

প্রথম টেস্ট থেকেই দারুণ বোলিং করে আসছেন তাসকিন। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

প্রথম দিনে ব্যাট হাতে শাসন করেছে শ্রীলঙ্কা। পুরো দিনে একটি উইকেট হারিয়ে ২৯১ রান তোলে স্বাগতিকরা। উদ্বোধনী জুটিতেই ২০৯ রান পায় তারা। দ্বিতীয় দিনের শুরুটা আর দাপুটে করতে পারলো না তারা। দারুণ বোলিংয়ে অল্প সময়ের ব্যবধানে দুই উইকেট তুলে নিয়েছেন তাসকিন আহমেদ।

লাহিরু থিরিমান্নেকে ফিরিয়ে শুরু করেন ডানহাতি এই পেসার। যদিও এই আউটে তাসকিনের সাফল্যের চেয়ে থিরিমান্নের ভুলই বেশি। লেগ স্টাম্পের বাইরের একটি শর্ট ডেলিভারিতে ব্যাট চালিয়ে লিটন দাসের হাতে ধরা পড়েন বাঁহাতি এই ব্যাটসম্যান। এরআগে ২৯৮ বলে ১৫টি চারে ১৪০ রানের দারুণ এক ইনিংস খেলেন থিরিমান্নে। 

আউট হওয়ার আগে ওশাদা ফার্নান্দোর সঙ্গে ১০৪ রানের জুটি গড়েন লঙ্কান ওপেনার। তার বিদায়ে উইকেটে যান অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুস। থিরিমান্নের আউট হওয়ার ওভারেই ফিরতে পারতেন তিনি। কিন্তু তাসকিনের করা তৃতীয় ডেলিভারিটি ম্যাথুসের ব্যাট ছুঁয়ে লিটনের হাতে জমা হলেও কেউ আবেদন করেননি। 

শুরুতেই বেঁচে যাওয়া ম্যাথুসের পথ অবশ্য দীর্ঘ হতে দেননি তাসকিন। কিছুক্ষণ পরই অনেকটা একই রকম ডেলিভারিতে ম্যাথুসকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন বাংলাদেশ পেসার। তার দারুণ বোলিংয়ে বদলে গেছে বাংলাদেশের ফিল্ডিংয়ের অবস্থান। তিনটি স্লিপ নিয়ে বোলিং করছেন তাসকিন।

নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে গেছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ধনঞ্জয়া ডি সিলভা। ফার্নান্দো ৫৪ ও ধনঞ্জয়া ২ রানে ব্যাটিং করছেন। পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ইনিংসে ১১০ ওভার শেষে ৩ উইকেটে ৩২৩ রান তুলেছে শ্রীলঙ্কা।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.