দেশে ফিরে নাসুম বললেন, ‘কন্ডিশনে একটু প্রবলেম ছিল’

খেলা

টিবিএস রিপোর্ট
04 April, 2021, 05:45 pm
Last modified: 04 April, 2021, 05:58 pm
দুঃস্বপ্নের সফর শেষে রোববার দেশে ফিরেছে বাংলাদেশ দল। ঢাকা পৌঁছে নাসুম আহমেদ বলেছেন, এমন হওয়ার কথা ছিল না। বাঁহাতি এই স্পিনার এটাও জানিয়েছেন, নিউজিল্যান্ডের কন্ডিশনে একটু সমস্যা ছিল।

নিউজিল্যান্ডের আবহাওয়া বাংলাদেশের চেয়ে ভিন্ন; এটা জানা কথাই। ওখানকার উইকেট ভিন্ন হবে, সেটাও নতুন তথ্য ছিল না বাংলাদেশের ক্রিকেটারদের জন্য। কিন্তু নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ এতোটা বাজে পারফরম্যান্স করবে; সেটাই কেবল অজানা ছিল। নিউজিল্যান্ডে আগেও হেরেছে বাংলাদেশ, কিন্তু এবারের হার আগের যেকোনো বারের ব্যর্থতা ছাপিয়ে গেছে।

নিউজিল্যান্ডে প্রায় দেড় মাসের দীর্ঘ সফরে কোনো সাফল্যই ছুঁয়ে দেখা হয়নি বাংলাদেশ দলের। উল্টো নিজেদের চেনা ছন্দ হারিয়ে হতশ্রী পারফরম্যান্স করেছে পুরো দল। ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ। দলীয় অর্জন তো নেই-ই, বলার মতো ব্যক্তিগত পারফরম্যান্সও করতে পারেননি কোনো ক্রিকেটার। 

দুই-একটি পারফরম্যান্স ছাড়া ব্যাটে-বলে বাংলাদেশের ক্রিকেটারদের অবস্থা ছিল করুণ। এই সফরে সবচেয়ে বড় হতাশার অংশ ছিল ফিল্ডিং। বল ধরতেই যেন ভুলে গিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। গ্রাউন্ড ফিল্ডিংয়ে মিসের মহড়া চলেছে। আর ক্যাচ উঠলেই তা মাটিতে ফেলেছেন প্রায় সব ক্রিকেটার।

দুঃস্বপ্নের সফর শেষে রোববার দেশে ফিরেছে বাংলাদেশ দল। ঢাকা পৌঁছে নাসুম আহমেদ বলেছেন, এমন হওয়ার কথা ছিল না। বাঁহাতি এই স্পিনার এটাও জানিয়েছেন, নিউজিল্যান্ডের কন্ডিশনে একটু সমস্যা ছিল। সেটাও কাটিয়ে ওঠা সম্ভব ছিল। কিন্তু ১৫ দিন বা এরচেয়ে কিছু দিন বেশি ক্যাম্প না করতে পরায় সেটা হয়নি। এ কারণেই বাংলাদেশ দলের এই হাল!

অবশ্য পেশাদার ক্রিকেটার হিসেবে সব পরিবেশে মানিয়ে নেওয়ার কথাও বলেছেন তিনি। রোববার দেশে পৌঁছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নাসুম বলেন, 'আমি চেষ্টা করেছি নিজের মতো। যেহেতু পেশাদার ক্রিকেটার, সব জায়গায় সব কিছুর সাথে মানায় নিতে হবে। তো আমিও চেষ্টা করেছি।'

ব্যর্থতার প্রশ্নে নাসুম জানালেন, তাদের দ্বারা হয়নি। বাঁহাতি এই স্পিনারের ভাষায়, 'ব্যর্থতা বলতে, সত্যি কথা বললে আমাদের দ্বারা হয়নি। আমরা যে খারাপ খেলছি বা অন্যকিছু, আসলে আমাদের দ্বারা হয়নি, এই আর কি! এর চেয়ে বেশি কিছু নয়। কন্ডিশনে একটু প্রবলেম ছিল।'

১৪ দিনের কোয়ারেন্টির পর কুইন্সটাউনে ৭ দিনের ক্যাম্প করেছিল বাংলাদেশ। ক্যাম্পের দীর্ঘকাল ১৫ দিনের হলে পারফরম্যান্স আরেকটি ভালো হতে পারতো বলে মনে করেন কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ দলে অভিষেক হওয়া নাসুম। আর ফিল্ডিংয়ে উন্নতির জন্য তার মতে দরকার ছিল নিউজিল্যান্ডের মাটিতে দেড়-দুই মাসের অনুশীলন। 

ক্যাচ ছাড়ার কারণ ব্যাখ্যায় নাসুম বলেন, 'দেড়-দুই মাস থাকলে (নিউজিল্যান্ডে) আমাদেরও ফিল্ডিংয়ে উন্নতি হতো। কারণ প্রথমত ওখানের আকাশ অনেক পরিষ্কার। আর দ্বিতীয়ত ওখানকার আবহাওয়া আমাদের মতো নয়। পুরোপুরি আলাদা। আমাদের একটু সময় লাগতো। হয়তো আমরা যদি ১৫ দিন বা আরেকটু বেশি ক্যাম্প করতে পারতাম, তাহলে আরেকটু ভালো হতো।'

কন্ডিশন ভিন্ন বলতে উইকেটের কথাই বোঝাতে চেয়েছেন নাসুম। বাউন্সি উইকেটে কম খেলার কারণে পিছিয়ে পড়তে হয়েছে বলে মনে করেন তিনি, 'পেসবান্ধব উইকেট ছিল। তারপরও চেষ্টা করেছি স্পিনাররা ভালো কিছু করার। আমরা ভালোও করেছি। আমরা উইকেটের দিক দিয়ে একটু পিছিয়ে আছি। কারণ আমাদের দেশের উইকেট আর ওখানকার উইকেট পুরোপুরি আলাদা।'

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.