এবাদতের আঘাত, দুই উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

খেলা

টিবিএস রিপোর্ট, চট্টগ্রাম থেকে
28 November, 2021, 10:10 am
Last modified: 28 November, 2021, 02:00 pm
স্পিন ঘূর্ণিতে পাকিস্তানকে দিশেহারা করে তুলেছেন তাইজুল ইসলাম। আর মাঝে মাঝে আঘাত হানছেন এবাদত হোসেন।

স্পিন ঘূর্ণিতে পাকিস্তানকে দিশেহারা করে তুলেছেন তাইজুল ইসলাম। আর মাঝে মাঝে আঘাত হানছেন এবাদত হোসেন। ডানহাতি এই পেসার পাকিস্তানের অষ্টম উইকেট সাজিদ খানের স্টাম্প উপড়ে নিয়েছেন। বাংলাদেশ এখন বাবর আজমের দলের বাকি দুই উইকেট তুলে নেওয়ার অপেক্ষায়। 

১০১ ওভারে শেষে ৮ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ২৪৫ রান। উইকেটে আছেন ফাহিম আশরাফ ও নোমান আলী। বাংলাদেশ এখনও ৮৫ রানে এগিয়ে আছে। 

তাইজুলে ধুঁকছে পাকিস্তান, লিডের আশায় বাংলাদেশ

দ্বিতীয় দিনে পাকিস্তানের ব্যাটিংয়ে ভয়ই জেগেছিল। ৫৭ ওভারে বিনা উইকেটে ১৪৫ রান তোলে সফরকারীরা। কিন্তু তৃতীয় দিন সকালেই বদলে গেল দৃশ্যপট। পাকিস্তানি ব্যাটসম্যানদের কাছে 'ঘাতক' হয়ে উঠলেন তাইজুল ইসলাম। একের পর এক উইকেট তুলে নিয়ে পাকিস্তানকে দিক ভুলিয়ে দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। 

তাইজুলের সর্বশেষ শিকার হাসান আলী। এখন পর্যন্ত ৫ উইকেট নিয়েছেন তিনি। টেস্টে এ নিয়ে নবমবারের মতো ৫ উইকেট পেলেন বাংলাদেশের এই স্পিনার। তার দারুণ বোলিংয়ে বাংলাদেশ এখন প্রথম ইনিংসেই লিডের আশায়। ৯৭ ওভার শেষে ৭ উইকেটে ২৩৪ রান তুলেছে পাকিস্তান। বাংলাদেশ এগিয়ে ৯৬ রানে। 

যে কাজটি প্রথম করলেন এবাদত

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ-পাকিস্তানের কেউ-ই যে কাজটি করতে পারেননি, সেটাই করে দেখালেন এবাদত হোসেন। বাংলাদেশের ডানহাতি এই পেসারই একমাত্র বোলার, যিনি প্রথম সেশনের বাইরে উইকেটের দেখা পেলেন। প্রথম ও দ্বিতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশ ১০ উইকেট হারায়। পাকিস্তানও তৃতীয় দিনের প্রথম সেশনে ৪ উইকেট হারায়।

দুই দলের সব কটি উইকেটই যায় প্রথম সেশনে। মোহাম্মদ রিজওয়ানকে ফিরিয়ে সেই ধারা ভাঙলেন এবাদত। ৫ রান করা রিজওয়ানকে এলবিডব্লিউর ফাঁদে ফেরে বিদায় করেন বাংলাদেশের এই পেসার। ৯১ ওভার শেষে ৫ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ২০৮ রান। আবিদ আলী ১৩১ ও ফাহিম আশরাফ ১ রানে ব্যাটিং করছেন।    

বাংলাদেশের দাপুটে সেশন 

বাংলাদেশ কিংবা পাকিস্তান; দল যেটাই হোক, দিনের প্রথম সেশন মানেই যেন উইকেট বৃষ্টি। চট্টগ্রাম টেস্টে সেটাই দেখা যাচ্ছে। প্রথম দিনের প্রথম সেশনে ৪ উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় দিনের প্রথম সেশনে বাকি ৬ উইকেট হারায়। তৃতীয় দিনে পাকিস্তানও বাংলাদেশের পথে হাঁটলো। 

আগের দিন ৫৭ ওভারে কোনো উইকেট না হারানো পাকিস্তানই তৃতীয় দিনের প্রথম সেশনে ৪টি উইকেট হারিয়েছে। চট্টগ্রাম টেস্টে এখন পর্যন্ত প্রথম সেশন ছাড়া কোনো দলই উইকেট হারায়নি। 

৩১ ওভারের সেশন থেকে তারা রান তুলেছে ৫৮। ৮৮ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ২০৩ রান। পাকিস্তানকে সবচেয়ে বেশি ভুগিয়েছেন তাইজুল ইসলাম। বাংলাদেশের বাঁহাতি এই স্পিনার ৩টি উইকেট নিয়েছেন। বাকি উইকেটটি নেন ডানহাতি স্পিনার মেহেদী হাসান মিরাজ। প্রথম ইনিংসে ১২৭ রানে এগিয়ে আছে বাংলাদেশ।    

তাইজুলের তৃতীয় শিকার ফাওয়াদ, ম্যাচে ফিরেছে বাংলাদেশ

উদ্বোধনী জুটি ভাঙতে না পারার হতাশা নিয়ে দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। তবে তৃতীয় দিনের শুরু থেকেই বল হাতে শাসন করে যাচ্ছে বাংলাদেশ। এক ওভারে জোড়া আঘাত হানা তাইজুল ইসলাম এবার ফিরিয়ে দিলেন ফাওয়াদ আলমকে। পাকিস্তানের বাঁহাতি এই ব্যাটসম্যান তাইজুলের তৃতীয় শিকার। 

যদিও আম্পায়ার আবেদনে সাড়া দেননি, রিভিউ নেয় বাংলাদেশ। টিভি রিপ্লেতে দেখা যায় ফাওয়াদের গ্লাভস ছুঁয়ে যাওয়া বলটি গ্লাভস বন্দি করেছেন লিটন কুমার দাস। ৭৮ ওভার শেষে ৪ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ১৭৮ রান। বাংলাদেশ এখনও ১৪৭ রানে এগিয়ে। আবিদ আলী ১১২ ও মোহাম্মদ রিজওয়ান শূন্য রানে ব্যাটিং করছেন। 

বাবরের স্টাম্প উপড়ে নিলেন মিরাজ

তৃতীয় দিনের সকালটা ভালোই যাচ্ছে বাংলাদেশের। নিজের প্রথম ওভার করতে এসে দুই বলে দুই উইকেট তুলে নেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। এবার পাকিস্তানের ইনিংসে সবচেয়ে বড় আঘাতটি হানলেন মেহেদী হাসান মিরাজ। ডানহাতি এই অফ স্পিনার বাবর আজমের স্টাম্প উপড়ে নিয়েছেন। ১০ রান করে ফিরে গেছেন পাকিস্তানের অধিনায়ক।

নতুন ব্যাটসম্যান হিসেবে আবিদ আলীর সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন ফাওয়াদ আলম। ৭৩ ওভার শেষে ৩ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ১৬৯ রান। আবিদ ১০৭ ও ফাওয়াদ ১ রানে ব্যাটিং করছেন। প্রথম ইনিংসে বাংলাদেশ ১৬০ রানে এগিয়ে আছে। 

দুই বলে দুই উইকেট তুলে নিলেন তাইজুল

পাকিস্তানের উদ্বোধনী জুটিই ভাঙতে পারছিল না বাংলাদেশ। দ্বিতীয় দিনের দুটি সেশন হেসেখেলেই পার করে দেন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলী ও আবদুল্লাহ শফিক। কিন্তু তৃতীয় দিনের শুরুটা হলো বাংলাদেশের শাসনে। এ দিনের শুরুতেই পাকিস্তানের দুজন ব্যাটসম্যানকে ফিরিয়ে দিলেন তাইজুল ইসলাম। ১ রান যোগ করতেই দুই উইকেট হারালো সফরকারীরা। 

তাইজুল পরপর দুই বলে দুই উইকেট তুলে নিয়েছেন। বাংলাদেশের বাঁহাতি এই স্পিনারের শিকারে পরিণত হয়েছেন শফিক ও আজহার আলী। দুজনই এলবিডব্লিউ হন। ফেরার আগে ১৬৬ বলে ৫২ রান করেন শফিক। নতুন ব্যাটসম্যান হিসেবে আবিদের সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৫৯ ওভার শেষে ২ উইকেটে পাকিস্তানের সংগ্রহ ১৪৬ রান।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.