রান করেও বারবার হতাশা নিয়ে মাঠ ছাড়তে হচ্ছে তামিমকে

খেলা

টিবিএস রিপোর্ট
01 May, 2021, 01:30 pm
Last modified: 01 May, 2021, 02:34 pm
শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংসেই রানের দেখা পেয়েছেন তামিম ইকবাল। তবু দুই ইনিংসেই থেকে গেছে অপূর্ণতা। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও রান করলেন বাংলাদেশ ওপেনার, এবারও হতাশ হয়ে মাঠ ছাড়তে হলো তাকে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংসেই রানের দেখা পেয়েছেন তামিম ইকবাল। কিন্তু দুই ইনিংসেই থেকে গেছে সেঞ্চুরি করতে না পারার অপূর্ণতা। প্রথম ইনিংসে ৯০ রানে আউট হওয়া তামিম দ্বিতীয় ইনিংসে ৭৪ রানে অপরাজিত থাকেন। 

লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও রান করলেন তামিম, কিন্তু এবারও সেই অপূর্ণতা। এবারও সেঞ্চুরির কাছে গিয়ে হতাশ হতে হলো বাংলাদেশের অভিজ্ঞ এই ওপেনারকে। টেস্ট ক্যারিয়ারের ৩১তম হাফ সেঞ্চুরি করা তামিম তিন অঙ্ক থেকে ৮ রান দূরে থাকতে আউট হয়ে গেলেন। 

১৫০ বলে ১২টি চারে ৯২ রান করে লঙ্কান বাঁহাতি স্পিনার প্রাভিন জয়াবিক্রমার শিকারে পরিণত হন তামিম। তার বিদায়ে উইকেটে গেছেন মুশফিকুর রহিম। অধিনায়ক মুমিনুল হক ৩১ ও মুশফিক ১৩ রানে ব্যাটিং করছেন। ৪৭ ওভার শেষে ৩ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৬৭ রান। এখনও শ্রীলঙ্কার চেয়ে ৩২৬ রানে পিছিয়ে বাংলাদেশ।  

সাইফের পর শান্তর বিদায়, চাপে বাংলাদেশ

রানের খাতাই খুলতে পারলেন না শান্ত। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

ভালো শুরুর পর হঠাৎ-ই চাপে পড়ে গেছে বাংলাদেশ। ওপেনার সাইফ হাসানের পর দ্রুত ফিরে গেছেন নাজমুল হোসেন শান্তও। ৯৮ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশ এক রান পরই শান্তকে হারায়। বাঁহাতি এই ব্যাটসম্যান এদিন রানের খাতাই খুলতে পারেননি। 

শান্তর বিদায়ে তামিম ইকবালের সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন অধিনায়ক মুমিনুল হক। দ্রুত দুই উইকেট হারানোর চাপ সামাল দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন দলের অভিজ্ঞ এই দুই ব্যাটসম্যান। নিজেদের প্রথম ইনিংসে ৩৬ ওভার শেষে ২ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১২৬ রান। তামিম ৮৪ ও মুমিনুল ১২ রানে অপরাজিত আছেন। 

টেস্টে এটা তামিমের ৩১তম হাফ সেঞ্চুরি। যা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। তামিমের পরই আছেন ২৫টি হাফ সেঞ্চুরি করা সাকিব আল হাসান।   

তামিমের টানা চার, ফের ব্যর্থ সাইফ

টেস্টে টানা চার হাফ সেঞ্চুরি তুলে নিলেন তামিম ইকবাল। ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

তামিম ইকবাল ও সাইফ হাসান; তারা দুজন সঙ্গী। টেস্টে বাংলাদেশের ইনিংস উদ্বোধনের দায়িত্ব তাদের কাঁধে। কিন্তু দুজন যেন দুই মেরুতে। ব্যাট হাতে একজন রানের ফোয়ারা বইয়ে দিয়ে যাচ্ছেন, আরেকজন বন্দি ব্যর্থতার বৃত্তে। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেছেন তামিম। এ নিয়ে টানা চার ইনিংসে ৫০ পেরনো ইনিংস খেললেন অভিজ্ঞ এই ওপেনার। 

সাইফ হাসানও ধারাবাহিক, তবে সেটা ব্যর্থতার দিক থেকে। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে এক রান করা ডানহাতি এই ব্যাটসম্যান এবারও পারেননি আস্থার প্রতিদান দিতে। যদিও এবার বড় ইনিংস খেলার ইঙ্গিতই মিলেছিল তার ব্যাটে। কিন্তু ২৫ রান করে ফিরে যান তিনি। 

৭ উইকেটে ৪৯৩ রান তুলে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের শুরুটা ভালোই হয়। উদ্বোধনী জুটিতে ৯৮ রান যোগ করেন তামিম-সাইফ। কিন্তু দীর্ঘক্ষণ উইকেটে থেকেও লাভ হয়নি, থিতু হয়েও আউট হয়ে যান সাইফ।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.