টেনিস, ফুটবল বা ক্রিকেট: আগামী দিনে ক্রীড়াঙ্গনে রাজত্ব করবেন কারা?

খেলা

টিবিএস ডেস্ক
11 September, 2021, 02:55 pm
Last modified: 11 September, 2021, 05:22 pm
টেনিস থেকে শুরু করে ফুটবল, ক্রিকেট সর্বত্র অভিজ্ঞদের পেছনে ফেলে নজর কেড়েছেন এই ‘টিনএজাররা’। তরুণদের দাপটকে সাদরে গ্রহণ করেছে বিশ্ব। দেখে নেওয়া যাক বছরের আলোচিত এই তরুণ খেলোয়াড়দের।

ক্রীড়াঙ্গনে ২০২১ সালে আলো ছড়িয়েছেন তরুণ খেলোয়াড়রা। টেনিস থেকে শুরু করে ফুটবল ও ক্রিকেট সর্বত্র অভিজ্ঞদের পেছনে ফেলে নজর কেড়েছেন এই 'টিনএজাররা'। তরুণদের দাপটকে সাদরে গ্রহণ করেছে বিশ্ব। দেখে নেওয়া যাক বছরের আলোচিত এই তরুণ খেলোয়াড়দের।

টেনিস

ইউএস ওপেনের নারী এককের ফাইনালে মুখোমুখি হচ্ছেন দুই টিন-এজার ১৮ বছরের এমা রাদুকানু এবং ১৯ বছরের লেইলা ফার্নান্দেজ। চলতি বছর উইম্বলডনে চতুর্থ রাউন্ডে উঠে হইচই ফেলেন এমা রাদুকানু। ইউএস ওপেনে উঠে গেছেন একেবারে ফাইনালে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের খেলোয়াড় লেইলা এর আগে কোনো গ্র্যান্ড স্ল্যামে তৃতীয় রাউন্ডের গণ্ডি পেরোতে না পারলেও ইউএস ওপেনে রয়েছেন সেরা ফর্মে।

চোটের কারণে নাদাল এবার ইউএস ওপেনে খেলতে পারেননি। কিন্তু তার সেই অভাব অনেকটাই মিটিয়ে দিয়েছেন 'ভবিষ্যতের নাদাল' খ্যাত কার্লোস আলকারাজ। কোয়ার্টার ফাইনাল জয়ী ফ্রান্সের ফেলিক্স অগার-অ্যালিয়াসিমও এখন পেশাদার সার্কিটের অন্যতম প্রতিভাবান খেলোয়াড়।

এমনই আরেক প্রতিভাবান খেলোয়াড় যুক্তরাষ্ট্রের কোকো গফ। ২০১৯ সাল থেকে পেশাদার সার্কিটে খেলছেন তিনি। এবার ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালেও পৌঁছেছিলেন। ডাবলসেও দুবার উঠেন কোয়ার্টার ফাইনালে।

ফুটবল

ফুটবলে তরুণ খেলোয়াড় তুলে আনার ক্ষেত্রে এগিয়ে রয়েছে বার্সেলোনা। ক্লাবের আনসু ফাতি এবং পেদ্রি এই মুহূর্তে আলোচনার কেন্দ্রে। বার্সেলোনার লা মাসিয়া অ্যাকাডেমি থেকে এসেছেন ফাতি। সম্প্রতি তিনি স্পেনের নাগরিকত্ব পেয়েছেন। স্পেনের জাতীয় দলের হয়ে ম্যাচেও অংশ নিয়েছেন। সম্প্রতি মেসির ১০ নম্বর জার্সিরও মালিক হয়েছেন ফাতি।

পেদ্রিকে তুলনা করা হচ্ছে আন্দ্রেজ ইনিয়েস্তার সঙ্গে। বার্সেলোনায় থাকাকালে ইনিয়েস্তা যেভাবে মাঝমাঠের দখল একাই নিয়ে নিতেন, সেই ভূমিকাই পালন করতে দেখা যাচ্ছে পেদ্রিকে।

বার্মিংহ্যাম সিটি থেকে উঠে আসা ফুটবলার জুড বেলিংহ্যামকে নিয়েও হচ্ছে চর্চা। বর্তমানে তিনি বরুসিয়া ডর্টমুন্ডে খেলছেন। ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে ইতোমধ্যেই নিজের জায়গা পোক্ত করেছেন তিনি।

রেনেঁ থেকে সম্প্রতি রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া ফ্রান্সের এদুয়ার্দো কামাভিঙ্গাও আরেক প্রতিভাবান ফুটবলার। তরুণ এই ফুটবলারকে নিতে মুখিয়ে ছিল অনেক ক্লাবই।

ক্রিকেট

বছর দুয়েক আগে মাত্র ১৬ বছর বয়সে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক করেন পাকিস্তানি বোলার নাসিম শাহ। সদ্য ১৮ পার করা নাসিমের বলের গতিবেগ অভিজ্ঞ ক্রিকেটারদেরও লজ্জা দিবে। ইতোমধ্যেই পাকিস্তানের হয়ে নটি টেস্ট খেলেছেন নাসিম। নিয়মিত দেড়শো কিলোমিটার বেগে বলা করায় তার জুড়ি নেই।

তরুণ সম্ভাবনাময়ী খেলোয়াড়দের তালিকায় আছে আফগান ক্রিকেটার ইব্রাহিম জাদরানের নাম। ধরে খেলার পাশাপাশি ফিল্ডিংয়ের ফাঁক খুঁজে নিয়ে অনায়াসে শট খেলেন। সে কারণেই টেস্ট দলে তার ওপর ভরসা রাখা হয়।

মাত্র ১৪ বছর বয়সে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলে ঢুকেন আরেক আফগান ক্রিকেটার নূর মোহাম্মদ। আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক হয়নি। তবে, অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে ভারতের বিরুদ্ধে এক ম্যাচেই নূর নিয়েছিলেন চার উইকেট।

২০২১ সালের সম্ভাবনাময়ী এই মুখগুলোই বলে দিচ্ছে যে, আগামী দিনে ক্রীড়াঙ্গনের মূল আসন দখল করতে আসছেন এক ঝাঁক তরুণ খেলোয়াড়।

  • সূত্র: আনন্দবাজার পত্রিকা

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.