ক্রাইস্টচার্চ বলে আশা দেখছে বাংলাদেশ

খেলা

টিবিএস রিপোর্ট
22 March, 2021, 09:05 pm
Last modified: 22 March, 2021, 09:14 pm
ক্রাইস্টচার্চে বলার মতো কোনো সাফল্য নেই বাংলাদেশের। উল্টো আছে দুঃসহ স্মৃতি। ২০১৯ সালে নিউজিল্যান্ড সফরে এই ক্রাইস্টচার্চেই ভয়ানক এক সন্ত্রাসী হামলার সাক্ষী হন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা। সেই ক্রাইস্টচার্চেই এবার ভালো কিছুর আশায় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বলার মতো কোনো সাফল্য নেই বাংলাদেশ ক্রিকেট দলের। উল্টো আছে দুঃসহ স্মৃতি। ২০১৯ সালে নিউজিল্যান্ড সফরে এই ক্রাইস্টচার্চেই ভয়ানক এক সন্ত্রাসী হামলার সাক্ষী হয় বাংলাদেশ। ট্রমায় পড়ে গিয়েছিলেন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা। সফর শেষ না করেই দেশে ফিরেছিল বাংলাদেশ। সেই ক্রাইস্টচার্চেই এবার ভালো কিছুর আশায় তামিম ইকবালের দল। 

তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাতটায় শুরু হতে যাওয়া এই ম্যাচে তামিমরা প্রমাণ করতে চান, 'প্রথম ম্যাচের মতো অতটা খারাপ দল নয় বাংলাদেশ।' ক্রাইস্টচার্চ বলেই যেন একটু বেশি আশা।

নিউজিল্যান্ডের সব উইকেটই ব্যাটসম্যানদের অনুকূলে থাকে। প্রচুর রান হয় সব ভেন্যুতে। তবে লাইন-লেংন্থ মেনে বোলিং করতে পারলে পেসাররাও সফলতা পান। উইকেট হয় খুব গতির, থাকে বাউন্সও। কিন্তু ক্রাইস্টচার্চের উইকেট গতিময় হলেও এখানে অতটা বাউন্স নেই। যে কারণে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা দেখতে পাচ্ছেন মোহাম্মদ মিঠুন। 

ডানহাতি এই ব্যাটসম্যান বলেছেন, 'সাধারণত আমরা যেটা জানি, ক্রাইস্টচার্চের উইকেটে অন্যান্য উইকেটের তুলনায় বাউন্সটা তুলনামূলক কম থাকে, তবে পেস থাকে। পেস বেশি থাকলে ব্যাটসম্যানদের জন্য একটা সুবিধা যে, বল ভালো ব্যাটে আসে। আমরা যদি নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারি এবং ইতিবাচক থাকি তাহলে ডানেডিনের পুনরাবৃত্তি হবে না।' 

প্রথম ওয়ানডেতে ডানেডিনে যা হয়েছে, সেটা মনে রাখতে চায় না বাংলাদেশ। ১৩১ রান করে ৮ উইকেটের ওই হারটি ভুলে দ্বিতীয় ওয়ানডেতে নিজেদের সেরাটা দেওয়ার কথা বলছেন মিঠুন। এই পথে ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে বলছেন ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

মিঠুন বলেন, 'এই ধরনের উইকেটে ভালো করতে হলে অবশ্যই ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হবে। গত ম্যাচে খুবই বাজে ছিল, যদিও কন্ডিশন আমাদের পক্ষে ছিল না। এর আগেও বলা হয়েছে যে আমরা এত খারাপ দল নই। ক্রাইস্টচার্চ নতুন ভেন্যু, নতুন আরেকটা ম্যাচ। অবশ্যই চাইব আগের ম্যাচের সবকিছু ভুলে গিয়ে সামনের ম্যাচে সেরাটা দেওয়ার।'

ব্যাটসম্যানদের আরও দায়িত্বশীল হতে বলে মনে করেন মিঠুন। শুধু টপ অর্ডার নয়, শুরু থেকে শেষ পর্যন্ত সবার সেরাটা চান তিনি, 'ব্যাটসম্যানদের আরেকটু দায়িত্বশীল হতে হবে। উপর থেকে নিচ পর্যন্ত- সবার জায়গা থেকে সেরাটা দিতে হবে। এখানে প্রথম ১০ ওভারেই ম্যাচ আমাদের হাত থেকে বের হয়ে যায়, বিশেষ করে ব্যাটিংয়ে।'

'নিউজিল্যান্ডের উইকেটে সাধারণত হাই-স্কোরিং ম্যাচ হয়। অবশ্যই ২৬০-২৭০ না করলে নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করাটা কঠিন। উইকেট যেমনই হোক, সেটার সঙ্গে আমাদের খাপ খাইয়ে নিতে হবে। অন্তত আমাদের ম্যাচ জেতার জন্য যতটুকু করা দরকার এবং বোলাররা যেন একটু নির্ভার থাকতে পারে, এমন একটা লক্ষ্য দেওয়ার চেষ্টা রাখতে হবে।' যোগ করেন মিঠুন।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.