ক্যারিয়ার দীর্ঘ করতে এক ফরম্যাট ছাড়ছেন তামিম

খেলা

টিবিএস রিপোর্ট
01 April, 2021, 09:00 pm
Last modified: 01 April, 2021, 09:02 pm
নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে দেশে ফিরে আসেন তামিম ইকবাল। ব্যক্তিগত কারণ দেখিয়ে টি-টোয়েন্টি সিরিজে খেলেননি তিনি।

তাকে বলা হয় দেশসেরা ব্যাটসম্যান। ব্যাট হাতে বাংলাদেশের বেশিরভাগ রেকর্ডই তার দখলে। বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ২৩টি আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক তিনি। সেই তামিম ইকবালই বলছেন, ক্যারিয়ার দীর্ঘ করতে একটি ফরম্যাট থেকে অবসর নেবেন। এমনকি দুটি ফরম্যাট থেকে অবসর নিয়ে একটি ফরম্যাট খেলে যেতে পারেন তিনি।

অনলাইন পোর্টাল অলরাউন্ডারকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই জানিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ এই ওপেনার। অবসর নেওয়ার কথা জানালেও সহসাই সিদ্ধান্ত নিচ্ছেন না তামিম। পরবর্তী ছয় মাস বা এক বছরের মধ্যে সিদ্ধান্ত নিতে পারেন বলে জানিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। 

এ বিষয়ে তামিম বলেন, 'যদি চিন্তা করি পরবর্তী ৪-৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে চাই, তাহলে তিনটা ফরম্যাট আমার মনে হয় না এক সঙ্গে খেলতে পারব। এটা সম্ভব নয়। তো আমার বেছে নিতে হবে সম্ভবত কোন দুইটা ফরম্যাট আমার জন্য গুরুত্বপূর্ণ বেশি।'

এমনকি দুটি ফরম্যাট থেকেও অবসর নিতে পারেন তিনি। ফরম্যাটের কথা উল্লেখ করেননি তামিম। তবে ধারণা করা হচ্ছে একটি ফরম্যাট থেকে অবসর নিলে সেটা হতে পারে টি-টোয়েন্টি। এমনিতেই সংক্ষিপ্ত ফরম্যাটে তার স্ট্রাইক রেট নিয়ে অনেক সমালোচনা। এ ছাড়া এই ফরম্যাটে তার খেলার ব্যাপারে অনীহার ব্যাপারেও এরআগে শোনা গেছে। 

তামিম বলেন, 'দলে প্রভাব বিস্তার করতে পারব কোন দুই ফরম্যাটে, ওই দুই ফরম্যাট আমার বেছে নিতে হবে। এটা এখনও হতে পারে বা এখন থেকে ৬ মাস পরেও হতে পারে। এমনও হতে পারে দুই ফরম্যাটে আমি না খেলে এক ফরম্যাট খেলব। আমি এরআগে কোচ (রাসেল ডমিঙ্গো) ও সুমন ভাইকে (নির্বাচক হাবিবুল বাশার) বলেছিলাম, আমি টি-টোয়েন্টি ছাড়তে চাই।'

নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে দেশে ফিরে আসেন তামিম। ব্যক্তিগত কারণ দেখিয়ে টি-টোয়েন্টি সিরিজে খেলেননি তিনি। দেশে ফিরেই অবসরের ব্যাপারে ইঙ্গিত দিলেন অভিজ্ঞ বাঁহাতি এই বাংলাদেশ ওপেনার। বাংলাদেশের হয়ে ৬২ টেস্ট, ২১৩ ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি খেলেছেন তামিম। তিন ফরম্যাট মিলিয়ে তার রান ১৩ হাজার ৭১৮। যা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.