ইংল্যান্ডকে আফগানিস্তান বানিয়ে দুই দিনেই ম্যাচ জিতল ভারত

খেলা

টিবিএস ডেস্ক
25 February, 2021, 10:00 pm
Last modified: 25 February, 2021, 10:05 pm
সাদা পোশাকে আফগানিস্তানের শুরুটা হয়েছিল ধূসর। ক্রিকেটের সবচেয়ে মর্যাদার ফরম্যাটে নিজেদের প্রথম ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ২১২ রান করা আফগানরা দুই দিনেই ম্যাচ হেরেছিল। ঘরের মাঠে ইংল্যান্ডকে যেন আফগানিস্তান বানিয়ে ছাড়লো বিরাট কোহলির দল। 

২০১৮ সালে অভিষেক টেস্টে বেঙ্গালুরুতে ভারতের মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। সাদা পোশাকে তাদের শুরুটা হয়েছিল ধূসর। ক্রিকেটের সবচেয়ে মর্যাদার ফরম্যাটে নিজেদের প্রথম ম্যাচে ইনিংস ব্যবধানে হারে আফগানরা। দুই ইনিংস মিলিয়ে ২১২ রান করা আফগানিস্তান দুই দিনেই ম্যাচ হেরেছিল। ঘরের মাঠে ইংল্যান্ডকে যেন আফগানিস্তান বানিয়ে ছাড়লো বিরাট কোহলির দল। 

ইংলিশদেরও দুই দিনে হারিয়ে দিয়েছে ভারত। স্পিনের বিপক্ষে এতোটাই নাকাল অবস্থা হয়েছে জো রুটের দলের যে, আফগানদের মতো ২১২ রানও করতে পারেনি তারা। দুই ইনিংস মিলিয়ে ১৯৩ রান করা ইংল্যান্ড ম্যাচ হেরেছে ১০ উইকেটের কড় ব্যবধানে।

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠ নরেন্দ্র মোদী স্টেডিয়ামের অভিষেকে ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় গোলাপি বলের টেস্ট খেলতে নেমেছিল ভারত। প্রথম দিনেই স্পিন স্বর্গ হয়ে ওঠা এই মাঠে দুই দলই স্পিনের বিপক্ষে ধুঁকেছে। ম্যাচসেরা অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রন অশ্বিনের স্পিন ঘূর্ণিতে ১১২ রানেই শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। 

জবাবে ভারতেরও একই দশা হয়। ইংলিশ স্পিনার জ্যাক লিচ শুরু করে দিয়েছেন, শেষটা করেছেন অধিনায়ক জো রুট। লিচ ৪ উইকেট নেন, জো রুট প্রথমবারের মতো টেস্টে ৫ উইকেট শিকার করেন। রোহিত শর্মার ৬৬ রানের পরও ভারতের প্রথম ইনিংস শেষ হয় ১৪৫ রানে। ১৪০ পেরোনো স্কোর গড়েই প্রথম ইনিংসে ৩৩ রানের লিড পায় ভারত। 

দিবা-রাত্রির এই টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে আবারও অক্ষরের স্পিন ভেল্কির সামনে পড়তে হয় ইংল্যান্ডকে। ১৯ রানের মধ্যেই ৩ উইকেট তুলে নেন বাঁহাতি এই স্পিনার। এরপর স্পিন জাদু দেখাতে শুরু করেন অশ্বিনও। এই দুই স্পিনারের তোপে ৮১ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। অক্ষর ৫টি ও অশ্বিন ৪টি উইকেট নেন। শততম টেস্ট খেলতে নামা ভারতীয় পেসার ইশান্ত শর্মা পুরো ম্যাচে একটি উইকেট পেয়েছেন। 

ভারতকে ৪৯ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। যে রান পাড়ি দিতে একবারও দিক হারায়নি স্বাগতিকরা। দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল মিলেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। ৪ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত। শেষ ম্যাচটি আহমেদাবাদেই আগামী ৪ মার্চ শুরু হবে। 

সংক্ষিপ্ত স্কোর: 

ইংল্যান্ড প্রথম ইনিংস: ১১২

ভারত প্রথম ইনিংস: ৫৩.২ ওভারে ১৪৫ (আগের দিন ৯৯/৩) (রোহিত ৬৬, রাহানে ৭, পন্ত ১, অশ্বিন ১৭, সুন্দর ০, অক্ষর ০, ইশান্ত ১০*, বুমরাহ ১; অ্যান্ডারসন ১/২৪, লিচ ৪/৫৪, স্টোকস রুট ৫/৮)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৩০.৪ ওভারে ৮১ (ক্রলি ০, সিবলি ৭, বেয়ারস্টো ০, রুট ১৯, স্টোকস ২৫, পোপ ১২, ফোকস ৮, আর্চার ০, লিচ ৯, ব্রড ১*, অ্যান্ডারসন ০; অক্ষর ৫/৩৫, অশ্বিন ৪/৪৮)। 

ভারত দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৪৯) ৭.৪ ওভারে ৪৯/০ (রোহিত ২৫, গিল ১৫; লিচ ০/১৫, রুট ০/২৫)। 

ফল: ভারত ১০ উইকেটে জয়ী

ম্যাচ সেরা: অক্ষর প্যাটেল (ভারত)

সিরিজ: চার ম্যাচের সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.