অধিনায়কদের ভবিষ্যদ্বাণী: কে জিতবে শিরোপা, বাংলাদেশ যাবে কত দূর

খেলা

17 October, 2021, 02:50 pm
Last modified: 17 October, 2021, 03:08 pm
শিরোপা জয়ের প্রশ্নে বাংলাদেশের সাবেক পাঁচজন অধিনায়কের তিনজনই বলেছেন ওয়েস্ট ইন্ডিজের কথা। বাংলাদেশেরও সেমি-ফাইনাল খেলার সম্ভাবনা দেখতে পাচ্ছেন সাবেক অধিনায়করা। এর মধ্যে কেউ অবশ্য দুটি জয়েই আটকে রাখছেন বাংলাদেশের সম্ভাবনা।

অপেক্ষার প্রহর শেষ, শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওমান ও পাপুয়া নিউ গিনির মধ্যকার ম্যাচ দিয়ে আজ পর্দা উঠছে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটের বিশ্ব আসরের। কোন দল ফেবারিট, কারা পিছিয়ে, নতুন দলের মধ্যে কারা ভালো করতে পারে; এসব হিসাব-নিকাশ আগেই শুরু হয়েছিল, চলছে এখনও। 

শিরোপা জিততে পারে কোন দল? এমন প্রশ্নে বাংলাদেশের সাবেক পাঁচজন অধিনায়কের তিনজনই বলেছেন ওয়েস্ট ইন্ডিজের কথা। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নিয়ে এবারও আশাবাদী তারা। একই সঙ্গে বাংলাদেশেরও সেমি-ফাইনাল খেলার সম্ভাবনা দেখতে পাচ্ছেন সাবেক অধিনায়করা। এর মধ্যে কেউ অবশ্য দুটি জয়েই আটকে রাখছেন বাংলাদেশের সম্ভাবনা। দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের ম্যাগাজিনে প্রকাশিত লেখাটি পাঠকদের জন্য তুলে ধরা হলো-  

আমিনুল ইসলাম বুলবুল

ভবিষ্যদ্বাণী: আমার মনে হয় ওয়েস্ট ইন্ডিজের খুব ভালো সুযোগ আছে। তাদের শিরোপা জয়ের সম্ভাবনা বেশি। ওয়েস্ট ইন্ডিজের সুবিধা হচ্ছে, তাদের যারা প্রধান ক্রিকেটার; সবাই টি-টোয়েন্টি ক্রিকেটার। টি-টোয়েন্টি ক্রিকেটে শুধু স্ট্রেন্থ, পাওয়ার, টেকনিক নয়, অভিজ্ঞতা লাগে। তাদের সেই অভিজ্ঞতা ভালোভাবেই আছে। তারা দুবারের চ্যাম্পিয়ন, তারা জানে কীভাবে চ্যাম্পিয়ন হতে হয়। অধিনায়কত্বে ড্যারেন স্যামির মতো পোলার্ড কতোটা করতে পারবে, আমি জানি না। তবে এই ফরম্যাটে অভিজ্ঞতা থাকার কারণে ওয়েস্ট ইন্ডিজের খুব ভালো সম্ভাবনা আছে।  

চ্যাম্পিয়ন: ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের সম্ভাবনা: বাংলাদেশ নিয়ে মন্তব্য করা খুব কঠিন। কারণ তারা যে উইকেটে অনুশীলন করে গেছে, সেটা স্ট্যান্ডার্ড নয়। এমন উইকেটে অনুশীলন করে বাংলাদেশ কেমন করবে, সেটা আমি জানি না। 

নাঈমুর রহমান দুর্জয় 

ভবিষ্যদ্বাণী: কে চ্যাম্পিয়ন হবে, টি-টোয়েন্টি ফরম্যাটে সেটা বলা কঠিন। এখানে অনেক দলেরই সম্ভাবনা থাকে। আমার দৃষ্টিতে ফেবারিট ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজকেও রাখতে হবে। তকে কাউকে নির্দিষ্ট করে বলাটা কঠিন। এরপরও যদি বলতে হয়, আমি ইংল্যান্ডের কথা বলব। তাদের শিরোপা জেতার সম্ভাবনা দেখতে পাচ্ছি আমি। দলটি ভারসাম্যপূর্ণ এবং এই ফরম্যাটে তারা খুবই ভয়ঙ্কর।

চ্যাম্পিয়ন: ইংল্যান্ড

বাংলাদেশের সম্ভাবনা: বাংলাদেশকে নিয়ে আমি অবশ্যই আশাবাদী। বাংলাদেশের সেমি-ফাইনাল খেলার সামর্থ্য আছে। এরপর যদি পথটা আরও বড় হয়, খুব বেশি খুশি হবো। 

খালেদ মাসুদ পাইলট 

ভবিষ্যদ্বাণী: আমার মতে চ্যাম্পিয়ন হতে পারে ভারত। আরও কয়েকটি দল আছে যারা টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য। যেমন ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ। দলগুলো খুবই ভারসাম্যপূর্ণ। কিন্তু ভারত ভারসাম্যপূর্ণ একই সঙ্গে তাদের বোলিং খুবই বৈচিত্র্যময়, বড় ছন্দ আছে। এ ছাড়া মধ্যপ্রাচ্যে বলেও ভারতকে এগিয়ে রাখছি, স্পিনও ধরতে পারে। পেসার, লেগ স্পিন, অফ স্পিন সবই আছে ভারতের। বিশ্বখ্যাত ব্যাটিং লাইন আপ তো আছেই, সঙ্গে বৈচিত্রময় বোলিং: তাই ভারতকে এগিয়ে রাখব আমি। তবে অন্য কেউ যে জিততে পারবে না, তেমনও নয়। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডও ভালো দল। অস্ট্রেলিয়াকেও ছোট করে দেখার সুযোগ নেই। তবে সব হিসেব করে বলতে হয় ভারতের সম্ভাবনাই সবচেয়ে বেশি।

চ্যাম্পিয়ন: ভারত

বাংলাদেশের সম্ভাবনা: টি-টোয়েন্টি ফরম্যাটে যদি পারফরম্যান্স বিবেচনা করা হয়, বাংলাদেশকে পিছিয়ে রাখতে হবে। কাগজে-কলমে পিছিয়ে থাকবে। কিন্তু এই ফরম্যাটে যখন টুর্নামেন্ট হবে, সেখানে কাগজ-কলমের হিসাবটা খুব একটা মূখ্য নয়। নির্দিষ্ট দিনের পারফরম্যান্সই এখানে সব। বাংলাদেশ যদি প্রথম রাউন্ড থেকে মোমেন্টাম পেয়ে যায় এবং সুপার টুয়েলভের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারাতে পারে, অনেক বড় দলের বিপক্ষে জয়ের সম্ভাবনা আছে। এখানে মোমেন্টাম খুব জরুরি। টি-টোয়েন্টিতে বড়-ছোট দলের মধ্যে খুব একটা পার্থক্য থাকে না। তো মোমেন্টাম ও পরিকল্পনা যদি ভালো থাকে, আমার ধারণা সেমি-ফাইনাল খেলার খুবই ভালো সম্ভাবনা আছে বাংলাদেশের। 

শাহরিয়ার নাফিস

ভবিষ্যদ্বাণী: টি-টোয়েন্টিতে একটি দলের নাম বলা কঠিন। যে কারণে নির্দিষ্ট করে বলতে চাই না। শিরোপা জয়ের দৌড়ে আমি বেশ কয়েকটি দলের কথা বলব। শিরোপা জিততে পারে উপমহাদেশের কোনো দল অথবা ওয়েস্ট ইন্ডিজ। উপমহাদেশ বলতে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও শ্রীলঙ্কার কথা বলছি। এই দলগুলোর শিরোপা জেতার সম্ভাবনার পেছনে আমি কন্ডিশনের কথা বলব। আরব আমিরাতের কন্ডিশনের সঙ্গে এদিকের মিল আছে। আর ওয়েস্ট ইন্ডিজ যেহেতু পাওয়ার ক্রিকেট খেলে, তাদের সম্ভাবনা আছে শিরোপা জয়ের।

চ্যাম্পিয়ন: উপমহাদেশের কোনো দল অথবা ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের সম্ভাবনা: সব সময়ের মতোই বাংলাদেশ দল নিয়ে আমি আশাবাদী। আমি বিশ্বাস করি সেমি-ফাইনাল খেলার মতো সেই সামর্থ্য, মোমেন্টাম এবং আত্মবিশ্বাস বাংলাদেশের আছে। আমি ব্যক্তিগতভাবে বাংলাদেশকে সেমি-ফাইনালে খেলতে দেখতে চাই। 

মোহাম্মদ আশরাফুল

ভবিষ্যদ্বাণী: ওয়েস্ট ইন্ডিজের খুব ভালো সম্ভাবনা শিরোপা জেতার। কারণ ওরা পুরনো সব ক্রিকেটারদের ফিরিয়ে এনেছে। আমার মতে ওয়েস্ট ইন্ডিজ এবার এক নম্বর দল, তাদের শিরোপা জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি। এ ছাড়া ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের ভালো সম্ভাবনা দেখছি। ওয়েস্ট ইন্ডিজকে এগিয়ে রাখছি, কারণ তারা এই ফররম্যাটে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন। এ ছাড়া পুরনো ক্রিকেটাররা ফিরে এসেছে এবং তারা সবাই অভিজ্ঞ। সারা বছর টি-টোয়েন্টি ক্রিকেটই খেলে তারা, এই ফরম্যাট উপভোগ করে তারা। সব মিলিয়ে তাদের সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে হয়।

চ্যাম্পিয়ন: ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশের সম্ভাবনা: বাংলাদেশ সুপার টুয়েলভে সহজেই উঠবে। সুপার টুয়েলবে প্রথম ম্যাচটা খুব কঠিন হবে আফগানিস্তানের বিপক্ষে। আশা করি ওই ম্যাচটা আমরা জিতবো। এ ছাড়া আয়ারল্যান্ড যদি এই গ্রুপে আসে, তাহলেই এই ম্যাচটা জিতব। এটা হলেই আমি মনে করি আমাদের জন্য ঠিক আছে। বাস্তবসম্মত চিন্তা করলে দুটি ম্যাচে জয়ের সম্ভাবনাই দেখছি।  

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.