বিচিত্র সেই সব কর

ইজেল

30 March, 2024, 02:00 pm
Last modified: 30 March, 2024, 04:45 pm
যখন চোর একজন, এটা দস্যুতা, যখন চোর অনেক, এটা ট্যাক্সেশন। 

ব্যাচেলর ট্যাক্স

আপনার নারীসঙ্গ লোলুপতা থাকুক বা না-ই থাকুক, আপনি বিয়ে করতে চাচ্ছেন না, বাকি জীবন কিংবা জীবনের একটি উল্লেখযোগ্য সময় ব্যাচেলরই কাটিয়ে দিতে চান। বেশ তো এটা আপনার ইচ্ছে। কিন্তু এই আপনার এই ইচ্ছেটিকে যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের কর বিভাগ তাদের আওতায় নিয়ে নেবার সিদ্ধান্ত নেয়। ১৮২০ সালের ব্যাচেলর ট্যাক্স আইনে ২১ থেকে ৫০ বছর বয়সী অবিবাহিত পুরুষদের জানিয়ে দেওয়া হয়, তারা যদি তাদের অবিবাহিত মর্যাদা ধরে রাখতে চান, তাহলে প্রতিবছর ১ ডলার হারে ব্যাচেলর ট্যাক্স দিতে হবে। আদায়ও শুরু হয়ে গেল। আরও কটি দেশ জার্মান ইতালি ও দক্ষিণ আফ্রিকাও তাদের অবিবাহিত পুরুষদের জন্য ব্যাচেলর ট্যাক্স আইন জারি করল। আইনটি বৈষম্যসূচক। অবিবাহিত একই বয়সী নারীকে এর আওতায় আনা হয়নি। এখন সেই আইন হয় বাতিল না হয় নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে। অটোমান রাজত্বেও ব্যাচেলর ট্যাক্স চালু ছিল। প্রাচীন রোমান রাজত্বেও অনুরূপ ট্যাক্স আইনের প্রয়োগ ছিল—Ehestandshilfe নাৎসি আমলের ব্যাচেলর ট্যাক্স। 

ব্রেস্ট ট্যাক্স

ভারতের কেরালাতে মুলাককরম বা স্তন কর ধার্য করা হয়। বর্ণপ্রথায় নিম্নবর্ণের নারী তার স্তন খোলা রাখতে বাধ্য ছিল। কিন্তু তা ঢাকতে গেলেই কর দিতে হবে। প্রতিবাদে একজন নারী তার স্তন কেটে ফেলে। ১৮৫৯ সালে এই কর রহিত হয়।

বাথরুম ট্যাক্স

টাকার কোনো দুর্গন্ধ থাকতে নেই, এমন কি শৌচাগার থেকে তুলে আনলেও না। খ্রিষ্টজন্মের পর ৬৯ থেকে ৭৯ সাল পর্যন্ত রোমান রাজা ছিলেন ভেস্পাসিয়ান। তার পুত্র টাইটাস বাবার সাথে বিরোধে জড়িয়ে পড়লেন। ভেস্পাসিয়ান চাইলেন গণশৌচাগার ব্যবহারকারী সকল নাগরিককে ব্যবহার কর দিতে হবে। টাইটাস তাতে সম্মত নন। বাবাকে অনেক বোঝাতে চেষ্টা করে ব্যর্থ হলেন। আইনটি  চালু হয়ে গেল।

১৮৮৪ সালে যে ধরনে দাড়ির জন্য কর দিতে হবে, তার একটি চার্ট।

বিয়ার্ড ট্যাক্স

জার পিটার দ্য গ্রেট (১৬৭২-১৭২৫) রুশ সম্রাট দাড়ি কর আরোপ করলেন। যারা শেভ করতে রাজি হবেন না, তাদের প্রত্যেকে বার্ষিক ৫০ রুবল ট্যাক্স গুনতে হবে। সম্রাটের দুর্ভাগ্য তার করারোপে সাড়া দেননি দাড়িওয়ালা বিশিষ্টজনের অনেকেই। ফলে আদায় প্রত্যাশিত লক্ষ্যমাত্রার কাছেও পৌঁছেনি।

উইন্ডো ট্যাক্স

১৬৯৬ সালে ইংল্যান্ডে বাড়ির জানালা গুনে ট্যাক্স আরোপ শুরু হয়। এটা শুরুতে প্রগতিশীল কর হিসেবেই চিহ্নিত হয়, ধনীরা বড় বাড়িতে থাকে, বেশি জানালা তাদের; সুতরাং জানালা হিসাব করে তারা ট্যাক্স দেবে। টেনামেন্ট হাউসে থাকা শহুরে দরিদ্ররা বেশি ট্যাক্স দিতে বাধ্য হয়। কিন্তু ধনীরা  তারা ইতিপূর্বে নির্মিত জানালা ইট-প্লাস্টার দিয়ে ঢেকে দেয়। এতে স্বাস্থ্য সমস্যা দেয়। এ ধরনের জানালা বন্ধ বাড়ির দু-একটা এখনো রয়েছে। শেষ পর্যন্ত ১৮৫১ সালে যত জানালা তত ট্যাক্স আইন বাতিল করা হয়। 

সংবাদপত্র পাঠক কর

১৮৫১ সালে সংবাদপত্র পাঠকের উপর ট্যাক্স আরোপ করা হলো, প্রাথমিক ধারণা ছিল, কেবল ধনীরাই সংবাদপত্র পড়ে এবং তারা তাদের অর্জিত জ্ঞানের জন্য ট্যাক্স দিতে সক্ষম। কিন্তু শেষ পর্যন্ত হিতে বিপরীত হলো। পত্রিকার প্রচারসংখ্যা অনেক কমে গেল। নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারগুলো  দৈনন্দিন জ্ঞান থেকে বঞ্চিত হতে শুরু করল। ৪০ বছর পর ১৮৫৫ সালে এই কর আইন বাতিল হলো।

ট্যাক্স থেকে বাঁচতে জানালা বন্ধ

ঘড়ি ট্যাক্স

সময় জানা ও বাবুগিরি করার জন্য ঘড়ি। ১৭৯৭ সালে ক্লক ট্যাক্স জারি হলো ইংল্যান্ডে। সাধারণ ঘড়ির জন্য ২ শিলিং ৬ পেন্স এবং সোনার ঘড়ির বেলায় ১০ শিলিং এবং ২০ শিলিং-এর বেশি দামি ঘড়ির জন্য ৫ শিলিং। 

চীনা মুণ্ড ট্যাক্স

চীনারা স্বদেশ ছেড়ে যেখানেই গিয়েছে, সেখানেই চীনা শহর গড়ে তুলেছে। পৃথিবীর বহু দেশে শহরের মূল ধারা থেকে বিচ্ছিন্ন চায়না টাউন রয়েছে। ১৮৮৫ সালে কানাডা সরকার তাদের দেশে চীনাদের অভিবাসন নিয়ন্ত্রণ করতে চীনা হেড ট্যাক্স (মুণ্ডকর) আরোপ করে। যে চায়নিজ কানাডায় ঢুকবে, তাকেই মাথাপিছু নির্ধারিত কর দিতে হবে। তাতেও অভিবাসনের হার কমছিল না। ১৯২৩ সালে চীনাদের ঠেকাতে কানাডা আইন করে চীনাদের নিষিদ্ধ করলÑআর চীনা নয়।

বায়ু নিঃসরণ ট্যাক্স

ইউরোপিয়ান ইউনিয়নের দেশগুলোর মধ্যে এখন ডেনমার্ক ও আয়ারল্যান্ড গরু ও গরুর খামারের অন্যান্য পশুর সংখ্যার ভিত্তিতে মালিককে ট্যাক্স দিতে বাধ্য করে থাকে। এসব প্রাণীর বায়ু নিঃসরণের সাথে মিথেন বা গ্রিন হাউস গ্যাস নিঃসরণ করে থাকে। ধরিত্রী রক্ষায় গরুপ্রতি প্রায় ১৮ ডলার ট্যাক্স ধার্য করা হয়েছে।

চোরাই মালের ট্যাক্স

চোরাই মালের উপর ধার্য ট্যাক্স পরিশোধ করলে মালটি বৈধতা লাভ করে। কিন্তু এতে চুরির স্বীকারোক্তি প্রদান করা হয়ে যায়। সে জন্য ব্রিটেনে চোরাই মালের অধিকারীগণ একে আদার ইনকাম হিসেবে ট্যাক্স রিটার্নে দেখিয়ে থাকেন।

ন্যুড ট্যাক্স

পেশাগত কারণ যেসব কাজে নগ্ন হতে হয়, টেক্সাস তাদের হোস্টের উপর ৫ ডলার ট্যাক্স আরোপ করেছে। যেমন স্ট্রিপ ক্লাব। এই অর্থ সাধারণ সেক্সুয়াল ভিক্টিমদের চিকিৎসা সহায়তার জন্য ব্যয় করা হয়ে থাকে। ইউটাহ অঙ্গরাজ্য সম্পূর্ণ ও আংশিক নগ্নতার উপর ট্যাক্স ধার্য করেছে।

মিষ্টি কুমড়া ট্যাক্স

এমনিতে মিষ্টি কুমড়া ট্যাক্স ফ্রি আইটেম। কিন্তু যখন একে কেটে ডিজাইন করে, এর সাথে মূল্য সংযোগ করা হয়, তখন ট্যাক্স এড়ানোর আর সুযোগ নেই। একই আইন পেনসিলভানিয়া ও আইওয়া অঙ্গরাজ্যে বহাল রয়েছে। 

সুগার ফ্যাট ট্যাক্স

যুক্তরাষ্ট্র প্রস্তাবিত এই ট্যাক্সের পেছনে অভিভাবকদের ব্যাপক সমর্থন রয়েছে। যুক্তরাষ্ট্র শারীরিক স্থূলতা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে, সে সঙ্গে বেড়েছে মধুমেহ রোগের প্রকোপ। সুতরাং, ফাস্টফুড, চিপস, কোলা ইত্যাদির উপর আরোপিত কর শতকরা ৭ থেকে ১৯-এ বাড়িয়ে নিলে বেশ কয়েকটা উপকার হবেÑরাষ্ট্র বাড়তি আয় পাবে, খরচ বেড়ে যাওয়ায় ডায়াবেটিসের ভয়ে কম ফাস্টফুড, কোলা ইত্যাদি খাবে, অভিভাবকদের ব্যয় কমবে, তারুণ্যে স্থূলতাও হ্রাস পাবে।

নাইল মাড ট্যাক্স

বন্যার সময় নীল নদের উপচে পড়া পানি দুপাড়ে যত দূর গিয়েছে, মিসর সম্রাট ফারাও এই বন্যাধৌত এলাকার সকল কৃষকের উপর নীলের পলিমাটির জন্য ট্যাক্স দাবি করে বসেন। এটা অনস্বীকার্য, নীলের পানিতে প্রতি বন্যার পরপর পলি জমার কারণে জমিনে খুব ভালো ফসল হতো। বন্যা প্রাকৃতিক বিষয় হলেও ফারাও যেহেতু নিজেকে নীল নদের অধিকারী মনে করতেন, তিনি নদের কাদামাটির জন্য ট্যাক্স দাবি করে বসেন।

উইগ ট্যাক্স, হ্যাট ট্যাক্স

সপ্তদশ ও অষ্টাদশ শতকে ইউরোপের নারী ও পুরুষ উভয়েই উইগ পরতেন। উইগ একটা আভিজাত্যেরও প্রতীক। মাথার উইগ জনমনে এমন একটা ধারণাও দেয়, পরিধানকারী অবশ্যই একজন ধনী মানুষ। প্রুশিয়ার সম্রাট প্রথম ফ্রেডরিক আদেশ জারি করলেন। জনসমক্ষে উইগ দেখানো হলো সরকারকে কর প্রদান করতে হবে। উইগের উপর ছড়ানো হয় সুগন্ধী পাউডার। ১৭৯৫ সালে ইংল্যান্ড এই পাউডারের উপর ট্যাক্স আরোপ করলে উইগ বিক্রিতে নাটকীয় পতন ঘটে। ১৭৮৪ সালে হ্যাটের উপর ট্যাক্স ধার্য করা হলে নির্মাতারা একে হ্যাট না বলে হেড গিয়ার বলতে থাকে, ১৮১১ সালে হ্যাট ট্যাক্স বাতিল হয়। 

সাবানের জন্যও দিতে হতো কর।

টয়লেট ফ্লাশ ট্যাক্স

পানি অসীম কোনো সম্পদ নয়, ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যই প্রথম তার নাগরিকদের পানি ব্যবহারের উপর নিয়ন্ত্রণ আনতে চেষ্টা করে। নির্ধারিত পারিমাণ পানির বেশি ফ্লাশ টয়লেটে ড্রেন আউট হলে প্রতি মাসে ৫ ডলার করে অতিরিক্ত কর আদায় করা হয়। এই অর্থ সুয়ারেজ সিস্টেম উন্নয়নে ব্যবহার করা হয়ে থাকে। 

ট্যাটু ট্যাক্স

শরীরে উল্কি আঁকাতে নিষেধাজ্ঞা নেই। ট্যাটু পার্লার, ট্যাটু স্টুডিও আছে, যত ইচ্ছে করুন। কেউ বাধা দেবে না। কিন্তু আমেরিকার আরাকানস অঙ্গরাজ্যে হলে আপনাকে ট্যাটু করার খরচের সাথে আরও ৬ শতাংশ বাড়তি দিতে হবে উল্কি কর। 

ক্যান্ডল ট্যাক্স

আপনার কাছে মোমবাতি বানানোর কাঁচামাল আছে, ইচ্ছে করলেই বানিয়ে নিজে ব্যবহার করতে পারেন। কিন্তু সরকার তা চায় না। ১৭৮৯ সালে ইংল্যান্ডে ক্যান্ডল ট্যাক্স চালু হলো, কর দিয়ে লাইসেন্স নিয়ে তবে ক্যান্ডল বানানো যাবে। ৪২ বছর বহাল থাকার পর ১৮৩১ সালে আইনটি বাতিল হয়ে যায়। 

ভীরুতার ট্যাক্স

দশম শতকে রাজা প্রথম হেনরি কাউয়ার্ডাইস ট্যাক্স বা ভীরুতার কর চাপালেন। শারীরিকভাবে সুস্থ তরুণকে যুদ্ধের প্রশিক্ষণ নিতে হবে, যুদ্ধে যেতে হবে। কিন্তু ভীরুতা ও মৃত্যুর আশঙ্কায় আপনি যেতে চাচ্ছেন না; সে সুযোগও রাখা হয়েছে। কিছু পরিমাণ কর দিয়ে আপনার অব্যাহতি পাবার সুযোগ  দেওয়া হয়। যুদ্ধের সময় নাইটদের কেউ কেউ কর দিয়ে যুদ্ধযাত্রা থেকে অব্যাহতি নিতেন। কিন্তু কর কম হওয়ায় এড়িয়ে যাওয়া যুবকের সংখ্যা বাড়তে থাকে। তাই কিং জন মাথাপিছু এই কর ৩০০ গুণ বৃদ্ধি করলে সেনাবাহিনীতে যোগদানের হার অনেক বেড়ে যায়।
যখন রাজনীতিবিদরা বলবেন, ট্যাক্সকাট সম্ভব নয়, তখন বলে দেবেন, তাহলে আমরা পলিটিশিয়ান কাটের দিকেই যাচ্ছি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.