ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার প্রতিশ্রুতিই ছিল পশ্চিমাদের ভুল

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
14 March, 2022, 07:55 pm
Last modified: 14 March, 2022, 08:06 pm
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেল বলেন, “আমি মনে করি যেই প্রতিশ্রুতি আপনি রাখতে পারবেন না, তা দেওয়াই একটি ভুল।"

ইউক্রেনকে ন্যাটোর সদস্য বনানোর প্রতিশ্রুতি দেওয়াসহ রাশিয়ার সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে পশ্চিমারা বেশকিছু ভুল করেছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেল।

শুক্রবার (১১ মার্চ) টিএফওয়ান টেলিভিশন চ্যানেলে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি বলেন, "আমি স্বীকার করতে প্রস্তুত যে আমরা অনেক ভুল করেছি এবং আমরা পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্ক স্থাপনের সম্ভাবনা হারিয়ে ফেলেছি। এমন কিছু আমরা প্রস্তাব করেছিলাম, যা পরবর্তীতে বাস্তবায়ন করতে পারিনি, যেমন- ইউক্রেন ও জর্জিয়াকে ন্যাটোর অংশ বানানোর প্রতিশ্রুতি দেওয়া।"

"আমি মনে করি যেই প্রতিশ্রুতি আপনি রাখতে পারবেন না, তা দেওয়াই একটি ভুল", যোগ করেন বোরেল। 

বিগত কয়েকমাস ধরে ইউরোপীয় নেতারা এবং ন্যাটো কর্মকর্তারা ইউক্রেনকে ট্রান্সআটলান্টিক সামরিক এই জোটের সদস্যপদ দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে আসছিলেন; এতে ক্ষুব্ধ হয় মস্কো। এরই পরিপ্রেক্ষিতে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে 'বিশেষ সামরিক অভিযান' শুরু করে রাশিয়া। আর এর সঙ্গে সঙ্গেই পশ্চিমাদের সমস্ত অঙ্গীকার একযোগে ব্যর্থ প্রমাণিত হয়।

ইউক্রেনকে সদস্যপদ না দিলেও সামরিক জোট ন্যাটোর ৩০ সদস্যের মধ্যে বেশ কয়েকটি সদস্যদেশ অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সামরিক সরঞ্জাম সরবরাহ করে যুদ্ধে মস্কোর বিরুদ্ধে কিয়েভকে সহায়তা করছে। তবে একটি একক সংস্থা হিসেবে ন্যাটো তা অস্বীকার করছে না। এমনকি চলমান যুদ্ধে ইউক্রেনের সহায়তায় কোনো ধরনের সামরিক পদক্ষেপ নেবে না বলেও ঘোষণা দিয়েছে সংস্থাটি। তাই যুদ্ধের আগে ইউক্রেনকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার যে প্রতিশ্রুতি পশ্চিমারা দিয়েছিল, তা দ্রুতই বাস্তবায়ন হওয়ার তেমন সম্ভাবনা নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

বৃহস্পতিবার ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে সহায়তা করার উপায় নিয়ে ফ্রান্সে বৈঠক করেছেন ইইউ নেতারা। আলোচনায় ইউক্রেনকে দ্রুতই ন্যাটোর সদস্যপদ দেওয়ার দাবিকে অস্বীকার করা হয়েছে। তবে, রাশিয়াকে দুর্বল করতে গত দুই সপ্তাহ ধরে দেশটির ওপর নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য পশ্চিমা মিত্রদেশগুলো। 

তবে ইইউ কত দ্রুত ইউক্রেনকে সদস্য হিসেবে গ্রহণ করে মস্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে, তা নিয়ে ২৭ সদস্যের এই আঞ্চলিক জোটের নেতাদের মধ্যে মতভেদ রয়েছে।

রাশিয়ার দ্বারা আক্রান্ত হওয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইইউ-তে জরুরি সদস্যপদের আবেদন করেন, যা এখনও প্রক্রিয়াধীন।


 

  • সূত্র: ডেইলি সাবাহ
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.