গরু পাচার মামলায় অভিনেতা দেবকে সিবিআইয়ের তলব

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
10 February, 2022, 01:45 pm
Last modified: 10 February, 2022, 01:51 pm
সিবিআই সূত্র জানিয়েছে, মামলার কয়েকজন সাক্ষীকে জেরা করার সময় তৃণমূল সাংসদ ও চিত্রনায়ক দেবের নাম উঠে আসে।

গরু চোরাচালান মামলায় পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের (টিএমসি) সাংসদ ও চিত্রনায়ক দেবকে তলব করেছে ভারতের অপরাধ তদন্ত সংস্থা সিবিআই (সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন)। বুধবার গবাদি পশু চোরাচালান সম্পর্কিত চলমান এক তদন্তের স্বার্থে আগামী ১৫ ফেব্রুয়ারি ঘাটালের এই সাংসদকে সিবিআই-এর কলকাতাস্থ দপ্তর নিজাম প্যালেসে হাজির হতে বলা হয়েছে। 

দ্য ইন্ডিয়ন এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মামলার কয়েকজন সাক্ষীকে জেরা করার সময় উঠে আসে সাংসদ ও চিত্রনায়ক দেবের নাম। আর এ কারণেই তলব করা হয় তাকে। 

তবে এ ব্যাপারে জানতে চাইলে দেবের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। অন্যদিকে, বুধবারের এই ঘটনায় টিএমসিও তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি বলে উল্লেখ করা হয়েছে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে।

তদন্ত সংস্থাটি পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তে গবাদি পশু চোরাচালান সংক্রান্ত এক মামলায় বেশ কয়েকজন বিএসএফ, কাস্টমস ও পুলিশ অফিসার এবং চোরাকারবারি ও রাজনীতিবিদদের জড়িত থাকার অভিযোগ তদন্ত করছে। ২০২০ সালের ২১ সেপ্টেম্বর দায়ের করা ওই মামলায় সিবআই যে ৪ জনের নাম উল্লেখ করেছে তারা হলেন- বিএসএফ কমান্ড্যান্ট সতীশ কুমার, মোঃ এনামুল হক, আনারুল শেখ ও মোঃ গুলাম মুস্তাফা।

সিবিআই-এর দায়ের করা এফআইআর-এ বলা হয়েছে, ২০১৫ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০১৭ সালের ২২ এপ্রিলের মধ্যে সতীশ কুমার মালদা জেলার বিএসএফের ৩৬ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট হিসেবে নিযুক্ত ছিলেন। অভিযোগ রয়েছে, এই সময়ের মধ্যে সীমান্তের ওপারে নিয়ে যাওয়ার আগেই ২০ হাজারেরও বেশি গরু আটক করে বিএসএফ। 

এফআইআর অনুসারে, নিলামের সময় জব্দ করা ওই গবাদি পশুগুলোর দাম কমানোর জন্য এদের জাত এবং আকার নির্বিচারে শ্রেণীবদ্ধ করে তালিকা প্রস্তুত করা হয়েছিল। আর এই কাণ্ড ঘটানো হয়েছিল বিএসএফ ও কাস্টমসের কর্মকর্তা এবং মোঃ এনামুল হক, আনারুল এসকে ও মোঃ গোলাম মোস্তফার মত ব্যবসায়ীদের যোগসাজশে। সিবিআইয়ের দাবি, তাৎক্ষণিকভাবে (জব্দের ২৪ ঘন্টার মধ্যে) গবাদি পশুগুলো নিলাম তোলা হয়। ভারতীয় এক গণমাধ্যমে বলা হয়েছে, এ সময় সীমান্তরক্ষী বাহিনী ২ হাজার টাকায় এবং কাস্টমস অফিসাররা ৫০০ টাকায় পেয়েছিলেন এক একটি গরু।

জানা গেছে, গরু পাচার কাণ্ডের অন্যতম অভিযুক্ত এনামুল হকের সঙ্গে যোগসূত্র পাওয়া গেছে সাংসদ ও অভিনেতা দেবের। তিনি কীভাবে এনামুল হককে চিনতেন এবং কবে থেকে তাদের মধ্যে পরিচয়, এ বিষয়ে আরও বিস্তারিত জানতেই তাকে তলব করেছে সিবিআই। 


 

  • সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.