বিশ্বের ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের ‘নতুন রূপ’

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
03 February, 2022, 01:50 pm
Last modified: 03 February, 2022, 01:52 pm
বিজ্ঞানীদের দাবি, ওমিক্রনের প্রাথমিক পর্যায়ে আক্রান্তের পর সুস্থ হয়েছেন, এমন ব্যক্তিরাও পুনরায় আক্রান্ত হতে পারেন সাম্প্রতিক নতুন এই রূপে।

ওমিক্রন সংক্রমণের দ্রুগতিতে চিন্তিত ছিলেন বিশেষজ্ঞরা। তাদের সেই চিন্তাকে এবার আরও বাড়িয়ে তুলেছে ওমিক্রনের সাম্প্রতিক রূপ। বিজ্ঞানীদের দাবি, ওমিক্রনের নতুন এই রূপের সংক্রমণ ক্ষমতা ছাড়িয়ে গেছে ভাইরাসটির প্রাথমিক সংস্করণটিকেও। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১ ফেব্রুয়ারি) জানিয়েছে, বিশ্বের অন্তত ৫৭টি দেশে ইতোমধ্যেই ছড়িয়ে পড়েছে ওমিক্রনের নতুন রূপ। 

মাত্র ১০ সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মত শনাক্ত হয় করোনার নতুন ধরন ওমিক্রন। এরপরেই বিশ্বজুড়ে ঝড়ের গতিতে তা ছড়িয়ে পড়তে শুরু করে। মাত্র আড়াই মাসের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টকে ছাপিয়ে দেশে দেশে করোনা সংক্রমণে প্রধান ধরন হয়ে উঠেছে ওমিক্রন। এরই মধ্যে বিজ্ঞানীরা জানিয়েছেন, ওমিক্রনের 'সেকেন্ড জেনারেশন ভ্যারিয়েন্ট' হিসেবে পরিচিত 'বিএ.২'-এর সংক্রমণ ক্ষমতা ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়েও বেশি। 

মঙ্গলবার এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তাদের প্রতিবেদনে দেখা গেছে বিশ্বের অন্তত ৫৭টি দেশে ওমিক্রনের নতুন এই রূপের উপস্থিতি শনাক্ত হয়েছে। আগামী দিনে সংক্রমণের গতি আরও বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বিজ্ঞানীদের দাবি, ওমিক্রনের প্রাথমিক পর্যায়ে আক্রান্তের পর সুস্থ হয়েছেন, এমন ব্যক্তিরাও পুনরায় আক্রান্ত হতে পারেন সাম্প্রতিক নতুন এই ধরনে। কারণ সুস্থ হওয়া ব্যক্তির শরীরে ভবিষ্যতে সংক্রমণ এড়ানোর মতো যথেষ্ট অ্যান্টিবডি বা প্রতিরক্ষা ক্ষমতা না থাকার সম্ভাবনাই বেশি বলে মনে করছেন তারা। যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কোর ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়ার নতুন এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য। 

সম্প্রতিকালের একাধিক সমীক্ষা ও গবেষণার তথ্য বলছে, ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়েও বেশি সংক্রামক 'বিএ.২' ধরন। এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ মারিয়া ভান কেরখোভ সাংবাদিকদের জানিয়েছেন, 'বিএ.২'-এর সম্পর্কে এখনও বিশেষ কিছুই জানা যায়নি। তবে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, এই রূপটি ওমিক্রনের প্রাথমিক রূপের চেয়ে সামান্য বেশি সংক্রমণ ক্ষমতা রাখে। 

মৃত্যুহার বৃদ্ধিতে নতুন এই রূপ আগের রূপের চেয়েও শক্তিশালী কিনা জানতে চাইলে তিনি বলেন, ''এখনই কিছু বলা যাচ্ছে না। এর জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে এখন পর্যন্ত পর্যবেক্ষণে মনে হয়েছে, মৃত্যুহার বাড়ানোর ক্ষেত্রে ভাইরাসের 'বিএ.২' রূপটি আগের মতোই কাজ করবে।" সেইসঙ্গে তিনি মনে করিয়ে দিয়েছেন, করোনা একটি ভয়ঙ্কর রোগ; মানুষের এর সংস্পর্শ এড়িয়ে চলা উচিত।


 

  • সূত্র: আনন্দবাজার পত্রিকা
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.