পাঞ্জাবে কৃষকদের বিক্ষোভ, ফ্লাইওভারে আটকা পড়েন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
06 January, 2022, 11:10 am
Last modified: 06 January, 2022, 02:47 pm
জুনিয়র স্বরাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগ দাবি করছিলেন তারা। গত অক্টোবরে ৮ জন কৃষক নিহত হওয়ার ঘটনায় অভিযুক্ত করা হয় তার ছেলেকে।

ভারতের পাঞ্জাবে বিক্ষোভকারী কৃষকরা একটি ফ্লাইওভার আটকে রাখলে সেখানে ২০ মিনিটের জন্য আটকা পড়েন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একে একটি গুরুতর নিরাপত্তা ত্রুটি হিসেবে দেখা হচ্ছে।

উত্তর রাজ্যে একটি স্মৃতিসৌধে যাওয়ার সময় বিক্ষোভকারী কৃষকরা তার পথ অবরুদ্ধ করে।

জুনিয়র স্বরাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগ দাবি করছিলেন তারা। গত অক্টোবরে ৮ জন কৃষক নিহত হওয়ার ঘটনায় অভিযুক্ত করা হয় তার ছেলেকে।

ফেডারেল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, "প্রধানমন্ত্রীর নিরাপত্তার ক্ষেত্রে এটি একটি গুরুতর ত্রুটি।"

রাজ্য নির্বাচনের আগে ফিরোজপুর শহরে একটি সমাবেশে ভাষণ দেওয়ার কথা ছিল মোদির।

কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিরাপত্তার ত্রুটির কারণে প্রধানমন্ত্রীর গাড়িবহর বিমানবন্দরে ফিরে এসেছে।

বিক্ষোভকারীদের অভিযোগ অনুসারে, অজয় মিশ্রের সম্পর্কিত একটি গাড়ি দিয়ে উত্তর প্রদেশে বিক্ষোভকারী কৃষকদের উপর হামলা চালানো হয়। এতে চারজন কৃষক নিহত হয়। কৃষকদের অভিযোগ, তার ছেলে আশিস মিশ্র এই হামলার পেছনে রয়েছে। তবে, অভিযুক্তরা বরাবরই তা অস্বীকার করে চলেছেন।

বুধবার সকালে ভাটিন্ডা বিমানবন্দরে পৌঁছান মোদি। হেলিকপ্টারে করে জাতীয় শহীদ স্মৃতিসৌধ ও পরে একটি সমাবেশে যাওয়ার কথা ছিল তার।

কিন্তু আবহাওয়া খারাপ থাকায় সড়ক পথেই যাত্রা শুরু করে তার গাড়িবহর। স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০  কিলোমিটার দূরত্বে  আটকে যায় মোদির গাড়ি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঘটনাটিকে 'গুরুতর নিরাপত্তা ত্রুটি' হিসেবে আখ্যা দিয়ে এ সম্পর্কে পাঞ্জাব সরকারের কাছে একটি বিশদ প্রতিবেদন চেয়েছে তারা।

"প্রচলিত প্রক্রিয়া অনুসারে, লজিস্টিক ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে তাদেরকে। সেইসাথে তাৎক্ষণিক পরিকল্পনাও প্রস্তুত রাখতে হবে," বিবৃতিতে বলা হয়। 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.