কিম জংকে নিয়ে আপত্তিকর গ্রাফিতি, এলাকাবাসীর হাতের লেখার নমুনা চাইছে সরকার

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
05 January, 2022, 04:40 pm
Last modified: 05 January, 2022, 04:45 pm
পিয়ংইয়ংয়ের একটি অ্যাপার্টমেন্ট ভবনের দেয়ালে গত ২২ ডিসেম্বর জং উনকে 'বেজন্মা' সম্বোধন করে গ্রাফিতি আঁকা হয়। ওতে লেখা ছিল, ‘কিম জং উন, বেজন্মা। লোকজন তোর জন্য না খেয়ে মারা যাচ্ছে।’ 

উত্তর কোরিয়ার একটি গ্রাফিতিতে কিম জং উনকে 'বেজন্মা' সম্বোধন করা হয়েছে। এই ঘটনার পর দেশটির কর্তৃপক্ষ রাজধানীর একটি এলাকার বাসিন্দাদের হাতের লেখা পরীক্ষা করতে শুরু করেছে।

পিয়ংইয়ংয়ের একটি অ্যাপার্টমেন্ট ভবনের দেয়ালে গত ২২ ডিসেম্বর জং উনকে এই সম্বোধন করে গ্রাফিতি আঁকা হয়। ওতে লেখা ছিল, 'কিম জং উন, বেজন্মা। লোকজন তোর জন্য না খেয়ে মারা যাচ্ছে।' 

দুর্ভিক্ষ, বন্যা ও করোনা মহামারিতে বিপর্যস্ত উত্তর কোরিয়া। এই দুর্দশার জেরেই এমন আক্রমণাত্মক গ্রাফিতি আঁকা হয়েছে।

গ্রাফিতিটি আঁকার অল্প কিছুক্ষণ পরই অবশ্য মুছে ফেলা হয়। এটি কে এঁকেছে, তা জানার জন্য অনুসন্ধান চালিয়ে যাচ্ছে পুলিশ।

পুলিশ কর্মকর্তারা ওই অ্যাপার্টমেন্ট ভবনের আশপাশের বাড়ি বাড়ি গিয়ে বাসিন্দাদের হাতের লেখার নমুনা চাইছে। জানতে চাইছে গ্রাফিতি আঁকার দিন স্থানীয়রা কে কোথায় ছিল।

ধারণা করা হচ্ছে, পুলিশ শহরজুড়ে বসানো কয়েক হাজার সিসিটিভি ক্যামেরা দেখে অপরাধের হোতাকে শনাক্ত করার চেষ্টা করবে।

উত্তর কোরিয়ায় কিম জং উন বা তার কাজকর্মের সামান্যতম সমালোচনাও কঠোরভাবে নিষিদ্ধ। জং উন সরকারের সমালোচনা করলে কুখ্যাত বন্দিশিবিরে পাঠানো থেকে শুরু করে মৃত্যুদণ্ডসহ নানা রকমের কঠোর শাস্তি দেওয়া হয়। 
দেশটিতে কিম জং উনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো অত্যন্ত বিরল ঘটনা। বিশেষ করে রাজধানী পিয়ংইয়ংয়ে তো এরকম ঘটনা আগে কখনও ঘটেছে বলে শোনাই যায়নি। কারণ, রাজধানীর সিংহভাগ বাসিন্দাই অভিজাত শ্রেণির।

সর্বশেষ এমন ঘটনা ঘটেছিল ২০১৮ সালে। ওই বছরের মার্চে কিম জং উনবিরোধী স্লোগান লেখার অপরাধে এক কর্নেলকে প্রকাশ্য মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

তবে সাম্প্রতিক খাদ্য ঘাটতিতে রাজধানীর অভিজাত বাসিন্দারাও এখন দুর্ভোগ পোহাচ্ছে। এমনকি সাম্প্রতিক কিছু ছবিতে কিম জং উনকেও অনেকটাই শুকনো দেখা গেছে। যদিও অনেকের ধারণা, স্বাস্থ্য সমস্যার কারণে তাকে কৃশকায় দেখিয়েছে এসব ছবিতে।


  • সূত্র: ডেইলি মেইল
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.