কসোভোর কাছ থেকে কারাগার ভাড়া নিচ্ছে ডেনমার্ক  

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
22 December, 2021, 11:00 am
Last modified: 22 December, 2021, 11:46 am
কসোভোতে ৭০০-৮০০টি কারাকক্ষ অব্যবহৃত পড়ে রয়েছে।

বন্দির সংখ্যা বেড়ে যাওয়ায় কসোভোর কাছ থেকে ৩০০টি কারাকক্ষ ভাড়া নিচ্ছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ ডেনমার্ক।

এর জন্য প্রথম পাঁচ বছরে কসোভোকে ১৫ মিলিয়ন ইউরো ফি প্রদান করবে ডেনমার্ক। 

ভাড়া দেওয়া কারা কক্ষগুলোতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য নয় এমন দেশগুলোর সাজাপ্রাপ্ত আসামিরা থাকবেন। সাজা শেষে তারা আর ডেনমার্কে ঢুকতে পারবেন না। 

ভাড়া করা কক্ষে অবস্থান করা প্রতিটি বন্দির ক্ষেত্রে ডেনমার্কের আইন বলবত থাকবে।  

কসোভোতে ৭০০-৮০০টি কারাকক্ষ অব্যবহৃত পড়ে রয়েছে।

এদিকে ২০১৫ সালের পর থেকে ডেনমার্কে কারাবন্দির সংখ্যা ৩,৪০০ থেকে বেড়ে হয়েছে ৪,২০০। একই সময়ে কারারক্ষকের সংখ্যা কমেছে ২,৫০০ থেকে ২,০০০-তে। ২০২৫ সালের মধ্যে দেশটিতে এক হাজার কারাকক্ষের ঘাটতি দেখা দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

গত সোমবার দুই দেশের সরকার পাঁচ বছর মেয়াদী 'পলিটিক্যাল ডিক্লারেশন অব ইনটেন্ট' স্বাক্ষর করেছে বলে এক যৌথ বিবৃতিতে বলা হয়।

তবে কসোভোর পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোটের মাধ্যমে এ চুক্তি অনুমোদন করাতে হবে।  

ইউরোপের বলকান অঞ্চলের রাষ্ট্র কসোভো পূর্বে সার্বিয়ার একটি প্রদেশ ছিল। ২০০৮ সালে দেশটি স্বাধীনতা ঘোষণা করে।

রাজধানী প্রিস্টিনা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত জিলান অঞ্চলে কারাগার ভাড়া দিচ্ছে কসোভো। আগামী দশ বছরে কারাকক্ষ ভাড়া দেওয়ার মাধ্যমে ২১০ মিলিয়ন ইউরো পেতে যাচ্ছে কসোভো। তবে এই ভাড়া কার্যকর হবে ২০২৩ সাল থেকে।

ডেনমার্কের বিচারবিভাগীয় মন্ত্রী নিক হেকারুপ এক বিবৃতিতে বলেছেন, "এই চুক্তি আমাদের কারাগারে যথাযথ স্পেস তৈরী করবে এবং একই সাথে আমাদের কারা কর্মকর্তাদের উপর চাপ কমাতে সহায়ক হবে। পাশাপশি এটি দণ্ডিত তৃতীয় দেশের নাগরিকদের কাছে এই বার্তা পাঠাবে যে, ডেনমার্কে আপনাদের ভবিষ্যত নেই। তাই এখানে অযথা সময় নষ্ট করবেন না।"

তবে ইতিমধ্যে এই চুক্তির সমালোচনা করেছেন উভয় দেশের কয়েকজন অ্যাক্টিভিস্ট। তাদের মতে, দণ্ডপ্রাপ্ত অন্য দেশের নাগরিকদের এভাবে পরিবারের কাছ থেকে দূরে, আরেকটি দেশে পাঠানো উচিত নয়।

ডেনিশ মন্ত্রী নিক এ প্রসঙ্গে বলেন, "আমরা নিয়মের অধীনেই এটি করছি। ডেনমার্কের কারাগারের ক্ষেত্রেও একই রকম নিয়ম প্রযোজ্য রয়েছে। কঠিন হলেও স্থানান্তরিত অপরাধীদের সাথে তাদের পরিবারের লোকজনের দেখা করার সুযোগ থাকবে।"

এভাবে এক দেশের বন্দিকে আরেক দেশের কারাগারে স্থানান্তরের ঘটনা ইউরোপে নতুন নয়। এর আগে নরওয়ে এবং বেলজিয়ামও নেদারল্যান্ডসে কারাকক্ষ ভাড়া নেয়।

  • সূত্র- বিবিসি  
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.