সরকারের কঠোর সমালোচক চীনা বিলিয়নিয়ার সান দাওয়ুর ১৮ বছরের কারাদণ্ড 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
29 July, 2021, 05:30 pm
Last modified: 29 July, 2021, 05:34 pm
তাকে পাশাপাশি ৪,৮০,০০০ ডলার জরিমানা করা হয়।

চীনা সরকারের সমালোচনায় বরাবরই সরব ছিলেন দেশটির বিলিয়নিয়ার সান দাওয়ু। এর মূল্য তাকে চুকাতে হলো চরমভাবে। 'ঝগড়া-বিবাদ তৈরি ও বিশৃঙ্খলার উস্কানি দেওয়া'র অভিযোগে তাকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন চীনের আদালত।

বুধবার আদালতের জারি করা এক আনুষ্ঠানিক বিবৃতিতে তার এই সাজা ঘোষণা করা হয়।

চলতি বছরের মার্চেই সানকে গ্রেপ্তার করা হয়। তার কোম্পানি হেবেই দাওয়ু অ্যাগ্রিকালচারাল অ্যান্ড অ্যানিমেল হাসবেন্ড্রি গ্রুপ চীনে কৃষি আবাদ পরিচালনা করে। প্রতিষ্ঠানটির পোল্ট্রি প্রসেসিং, পোষা প্রাণীর খাদ্য উৎপাদন ও অন্যান্য শিল্প শাখায় ৯০০০ কর্মী কাজ করেন। বিভিন্ন সময়ে চীনের ক্ষমতাসীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টির সমালোচনা করেই সরকারের বিরাগভাজন হয়েছেন সান দাওয়ু।

পিপল'স কোর্ট অব গাওবিডিয়ান তাদের অফিসিয়াল উইচ্যাট অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে জানায়, দাওয়ুর বিরুদ্ধে 'সরকারি প্রতিষ্ঠানসমূহতে বিশৃঙ্খলা সৃষ্টি, জনসেবামূলক কাজে বাধা দেওয়া, বিবাদ তৈরি ও উস্কানি দেওয়া, উৎপাদন কাজ ব্যহত করা, জবরদস্তিমূলক বাণিজ্য, অবৈধ খনন কাজ, অবৈধ কৃষি জমির ব্যবসা, অবৈধভাবে পাবলিক ডিপোজিট দখলে'র মতো অভিযোগের প্রমাণ পাওয়া গেছে।

১৮ বছরের কারাদণ্ড ছাড়াও দাওয়ুকে ৩ দশমিক ১১ মিলিয়ন ইউয়ান (৪,৮০,০০০ ডলার) জরিমানা করা হয়েছে।

২০১৯ সালে আফ্রিকান সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়ার পর চীনজুড়ে ১০০ মিলিয়নেরও বেশি শূকর মারা যায় এবং চীনা সরকার তা ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। সে সময় অল্প যে ক'জন ব্যক্তি স্পষ্ট ও খোলামেলাভাবে সরকারকে অভিযুক্ত করেছেন, দাওয়ু তাদের একজন।

গত ১৪ জুলাই চাইনিজ হিউমান রাইটস ডিফেন্ডারস (সিএইচআরডি) জানায়, সান দাওয়ু মানবাধিকারের পক্ষে কথা বলায়ই তাকে এরকম ভয়ানক শাস্তি দেওয়া হচ্ছে।

সিএইচআরডি'র সিনিয়র গবেষক ও আইনজীবী রামোনা লি বলেন, 'সান দাওয়ু গ্রামাঞ্চলে বসবাসকারী চীনা নাগরিকদের জীবনমান উন্নয়নে অসামান্য ভূমিকা রেখেছেন।'  সিএইচআরডি আরও জানায়, দাওয়ুকে তার স্ত্রী-সন্তানসহ গ্রেপ্তার করা হয়েছে।

চীনে বেসরকারি এন্টারপ্রাইজ ও স্বাধীন উদ্যোক্তাদের লাগাম টেনে ধরতে বেইজিংয়ের ব্যাপক ধরপাকড়ের মধ্য দিয়েই দাওয়ুর এই শাস্তির রায় এলো। ২০২০ সালের সেপ্টেম্বরে জারি করা এক বিধিতে কমিউনিস্ট পার্টি জানায়, বেসরকারি খাতে 'রাজনৈতিকভাবে বিজ্ঞ ও সচেতন' মানুষ প্রয়োজন, যারা পার্টির কথা মেনে চলবে।

এর আগেও, ২০২০ সালের সেপ্টেম্বরে চীনা বিলিয়নিয়ার রেন ঝিকিয়াংকে দুর্নীতির দায়ে ১৮ বছরের কারাদণ্ড দেয়া হয়। তিনিও স্পষ্টবাদিতা ও সরকারবিরোধী সমালোচনার জন্য  'দ্য ক্যানন' বা 'কামান' নামে পরিচিত ছিলেন।


  • সূত্র: সিএনএন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.