শিশুবান্ধব অ্যাপ ভার্সন আনবে ইনস্টাগ্রাম

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
20 March, 2021, 02:40 pm
Last modified: 20 March, 2021, 02:43 pm
কিশোর-কিশোরীদের সঙ্গে সন্দেহজনক আচরণ করতে পারে, এমন প্রাপ্তবয়স্ক ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কাছে সাজেশনে যেন টিনএজদের অ্যাকাউন্ট না পৌঁছায়, সেই ব্যবস্থা নেওয়ার কথাও ভাবছে বলে জানায় ইনস্টাগ্রাম।

সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ইনস্টাগ্রামের জনপ্রিয়তা এখন তুঙ্গে। তাই শিশুরাই-বা এর ব্যবহার থেকে বাদ যাবে কেন? সেই চিন্তা থেকেই ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য ইনস্টাগ্রামের একটি নতুন শিশুবান্ধব ভার্সন বাজারে আনার কথা ভাবছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

তারা এ-ও জানিয়েছে, নতুন এই ভার্সন এমনভাবে তৈরির চিন্তা করা হচ্ছে, যেখানে শিশুদের মা-বাবার নিয়ন্ত্রণ থাকবে।
  
প্রায় সব মা-বাবাই সামাজিক যোগাযোগ মাধ্যমের 'বিপজ্জনক' দুনিয়া থেকে শিশুদের দূরে রাখার জন্যে চিন্তিত থাকেন। চলমান উদ্বেগের মধ্যেই ইনস্টাগ্রামের এই উদ্যোগের খবর নিশ্চিত করেছে বাজফিড নিউজ।

ফেসবুকের নিয়ন্ত্রণাধীন সেবা ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি টুইটারে বলেন, 'শিশুরা সারাক্ষণই তাদের মা-বাবার কাছে এই অ্যাপ ব্যবহারের আবদার করতে থাকে, যেন তারা নিজের বন্ধুবান্ধবের সঙ্গে আরও যুক্ত হতে পারে। ম্যাসেঞ্জার কিডের মতো করে আমরা ইনস্টাগ্রামেরও এমন একটি সংস্করণ বের করার চেষ্টা করছি, যেখানে মা-বাবার নিয়ন্ত্রণ থাকবে।'
 
ইনস্টাগ্রাম শুধুমাত্র ১৩ বছরের বেশি বয়সীদের এই অ্যাপ ব্যবহারের অনুমতি দিলেও ইন্টারনেটে সত্যিকার বয়স যাচাইয়ের সুযোগ খুব সীমাবদ্ধ হওয়ায় অনেক সময়ই এই নিয়ম ভঙ্গকারীদের ধরা মুশকিল হয়ে পড়ে। 

তবে মোসেরির টুইটেও নানা ধরনের প্রতিক্রিয়া দেখিয়েছেন নেটিজেনরা। এরমধ্যে রয়েছে, শিশুরা ইন্টারনেটে অনুপযুক্ত কন্টেন্ট দেখবে কি না কিংবা কটুকথার শিকার হবে কি না, যেহেতু এ ধরনের বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে চলতেই থাকে।

মোসেরির টুইটের জবাবে এক মা লিখেছেন, 'সন্তান চেয়েছে বলেই আমরা সব জিনিস তাদের হাতে তুলে দেই না। বড়রা যেখানে জানে না কীভাবে এসব সরঞ্জামকে নিরাপদ হিসেবে তৈরি করতে হবে, সেখানে সেগুলো আমরা শিশুদের হাতে কেন তুলে দেব?'

সারা বিশ্বে ১০০ কোটিরও বেশি মানুষ বর্তমানে ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করে। অপ্রাপ্তবয়স্ক শিশুরা যেন এখানে অ্যাকাউন্ট খুলতে বা বড়দের ব্লক করতে না পারে এবং তারা যেন অচেনা মানুষের সঙ্গে যোগাযোগ না করে, সেই উদ্দেশ্যে এ সপ্তাহেই তারা নতুন একটি প্রযুক্তি উন্মোচন করতে যাচ্ছে।
প্রাপ্তবয়স্ক ও শিশুদের মধ্যে অনুপযুক্ত যোগাযোগ এড়াতে এটিই ছিল সর্বশেষ উদ্যোগ। ইনস্টাগ্রাম এখন থেকে সাইন-আপের সময় ব্যবহারকারীর বয়স যাচাই করতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করবে। 

এছাড়াও ক্যালিফোর্নিয়াভিত্তিক এই টেক-জায়ান্ট জানিয়েছে, প্রাপ্তবয়স্করা যেন ১৮ বছরের কম বয়সী অচেনা ব্যবহারকারীদের কোনো ম্যাসেজ না পাঠাতে পারে, সেজন্যে আরও একটি নতুন ফিচারও আনবে তারা।

কিশোর-কিশোরীদের সঙ্গে সন্দেহজনক আচরণ করতে পারে, এমন প্রাপ্তবয়স্ক ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের কাছে সাজেশনে যেন টিনএজদের অ্যাকাউন্ট না পৌঁছায়, সেই ব্যবস্থা নেওয়ার কথাও ভাবছে বলে জানায় ইনস্টাগ্রাম।

  • সূত্র: আরব নিউজ   

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.