মহাকাশে গেলেও নভোচারী নন বেজোস ও ব্র্যানসন: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
24 July, 2021, 10:00 pm
Last modified: 24 July, 2021, 10:02 pm
বাণিজ্যিক নভোচারী হিসেবে বিবেচিত হওয়ার জন্য মহাকাশযাত্রীদের অবশ্যই পৃথিবীপৃষ্ঠের ৫০ মাইল উপর দিয়ে ভ্রমণের অভিজ্ঞতা থাকতে হবে; যা বেজোস ও ব্র্যানসন উভয়েই অর্জন করেছেন।

বিশ্বের খ্যাতিমান সব বিলিওনিয়ারদের মহাকাশ জয়ের বাসনা ও উৎসাহের মধ্যে ঠান্ডা পানি ঢেলে দেয়ার মতোই এক পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র; 'অ্যাস্টোনাট' বা 'নভোচারী' শব্দটির সংজ্ঞা আরও জোরদার করেছে দেশটি।

নিউ ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এর জারি করা নিয়মাবলিতে বলা হয়েছে যে, নভোচারী হতে আগ্রহীদের অবশ্যই ফ্লাইটের ক্রু হিসেবে কাজ করতে হবে এবং স্পেস ফ্লাইটের নিরাপত্তা নিশ্চিতের কাজে অংশগ্রহণ করতে হবে।  

অর্থাৎ, আমেরিকান সরকারের চোখে জেফ বেজোস ও স্যার রিচার্ড ব্র্যানসন এখনও নভোচারী হিসেবে গণ্য হবেন না।

২০০৪ সালে এফএএ উইংস প্রোগ্রাম শুরু হওয়ার পর থেকে এগুলোই ছিল প্রথম পরিবর্তন।  

গেল মঙ্গলবার কমার্শিয়াল অ্যাস্ট্রোনাট উইংস প্রোগ্রাম সম্পর্কিত এসব পরিবর্তনের কথা ঘোষণা করা হয়। একই দিনে আমাজনের প্রতিষ্ঠাতা বেজোসও ব্লু অরিজিনের রকেটে চড়ে মহাকাশ প্রান্তে যাত্রা করেছেন।    

বাণিজ্যিক নভোচারী হিসেবে বিবেচিত হওয়ার জন্য মহাকাশযাত্রীদের অবশ্যই পৃথিবীপৃষ্ঠের ৫০ মাইল উপর দিয়ে ভ্রমণের অভিজ্ঞতা  থাকতে হবে; যা বেজোস ও ব্র্যানসন উভয়েই অর্জন করেছেন।

কিন্তু এর বাইরেও এজেন্সি জানিয়েছে, নভোচারীদের অবশ্যই 'ফ্লাইট চলাকালীন এমন কিছু কাজ করতে হবে যা জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করে অথবা মানব সম্প্রদায়ের মহাকাশ যাত্রার নিরাপত্তা নিশ্চিতে ভূমিকা রাখে।' আর সেসব কর্মকাণ্ড ঠিক কী হবে, তা শুধু এফএএ কর্মকর্তারাই নির্ধারণ করবেন।

এক বিবৃতিতে এফএএ জানায়, এসব নিয়ম আরোপের মাধ্যমে বাণিজ্যিক ফ্লাইটে জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে আরও কার্যকরী ভূমিকা রাখবে উইংস স্কিম।    

গত ১১ জুলাই স্যার রিচার্ড ব্র্যানসন ভার্জিন গ্যালাক্টিক এর 'স্পেসশিপ টু' তে করে একটি পরীক্ষামূলক মহাকাশ ভ্রমণে যান। উদ্দেশ্য ছিল আগামী বছর এটির বাণিজ্যিক ফ্লাইট চালুর আগে এই মহাকাশযান এর সার্বিক ক্ষমতা ও নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করা।

অন্যদিকে, তিনজন সহযাত্রীকে নিয়ে বেজোস ব্ল্রু অরিজিন মহাকাশযান প্রতিযোগীতার দৌড়ে খানিকটা পিছিয়ে আছে। কারণ এটি লঞ্চ করার পরপরই ব্লু অরিজিন এর সিইও বব স্মিথ বলেন, 'একটি স্বয়ংক্রিয় যানের ভেতরে আসলে যাত্রীদের নিজেদের তেমন কিছুই করার নেই।'

বাণিজ্যিক ফ্লাইট চালু করতে চাওয়া অন্য প্রার্থীদেরও মনোনীত হতে হবে। এফএএ-এর একজন মুখপাত্র সিএনএনকে জানিয়েছেন, এই মুহূর্তে তারা নতুন কোনো প্রার্থীর কাজ রিভিউ করছেন না।

তবে আমেরিকায়  নভোচারীর খেতাব লাভের জন্য আরও দুটি পথ খোলা রয়েছে; তা হলো- সেনাবাহিনী অথবা নাসার মাধ্যমে।

ব্র্যানসন ও বেজোস, দুজনের মহাকাশযানই ছিল তাদের নিজস্ব প্রতিষ্ঠানের তৈরি, তাদের চাহিদামাফিক যান।

তবে যাইহোক, বেজোস, ব্র্যানসন কিংবা আগামী দিনের অন্য প্রত্যাশীদের জন্য নভোচারীর খেতাব লাভ করার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যাচ্ছে না এখনই।

নতুন নির্দেশাবলিতে এও উল্লেখ আছে যে, এফএএ'র সহযোগী পরিচালকের বিবেচনা অনুযায়ী, মেধার ভিত্তিতে 'সম্মানসূচক অ্যাওয়ার্ড' দেয়া যেতে পারে।

ষাটের দশকে মার্কারি সেভেন প্রোগামে অংশগ্রহণের জন্য দুই নভোচারী অ্যালান শেফার্ড জুনিয়র ও ভার্জিল গ্রিলসনকে প্রথম নভোচারী উইংস থেকে নভোচারী হিসেবে ভূষিত করা হয়।

সূত্র- বিবিসি 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.