ভারতে পাঁচতলা ভবন ধস, শতাধিক মানুষ চাপা পড়ার আশঙ্কা

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
25 August, 2020, 03:50 pm
Last modified: 25 August, 2020, 03:53 pm
সোমবার ধসে পড়া ভবনটির ৪৭টি ফ্ল্যাটে অন্তত ২০০ বাসিন্দা বাস করতেন। এ পর্যন্ত একজনের মৃতদেহ এবং ২৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

ভারতের মহারাষ্ট্রে পাঁচতলা একটি ভবন ধসে পড়ার ঘটনায় একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

ধ্বংসাবশেষের নিচে এখনো ১০০ জন মানুষ আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। 

স্থানীয় পুলিশের বিবৃতিতে জানানো হয়, সোমবার ধসে পড়া ভবনটির ৪৭টি ফ্ল্যাটে অন্তত ২০০ বাসিন্দা বাস করতেন।

ন্যাশনাল ডিসাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) বিবৃতিতে জানানো হয়, ঘটনাস্থলে উদ্ধারকর্মীরা কাজ শুরু করেছেন। নিহত ব্যক্তির দেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসাবশেষের নিচ থেকে এখন পর্যন্ত ২৮ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানান কর্মকর্তারা। নিহতের প্রকৃত সংখ্যা এখনো জানা যায়নি। উদ্ধারকর্মীদের সঙ্গে স্থানীয় মানুষও উদ্ধারকাজে যোগ দিয়েছেন।

স্থানীয় এমপি ভারতশেঠ মারুতি রয়টার্সকে বলেন, 'আমার ধারণা এখনো অন্তত ১০০ থেকে ১২৫ জন মানুষ ধ্বংসাবশেষের নিচে আটকা পড়ে আছে।'

ইতোপূর্বে পুলিশ জানায়, আটকে পড়া মানুষের সংখ্যা ৯০-এর মতো হতে পারে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানান, দ্রুত উদ্ধার অভিযান ও ক্ষতিপূরণে স্থানীয় সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
ঘটনাস্থলে বর্তমানে তিনটি দল উদ্ধারকাজে নিয়োজিত আছে। 

ভবনটি ধসে পড়ার প্রকৃত কারণ এখনো জানা যায়নি। তবে, ভারতে বর্ষাকালে, বিশেষত জুন-সেপ্টেম্বর সময়কালে ভবন ধসে পড়া একটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। 

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্যানুযায়ী, ২০১৭ সালে ভারতজুড়ে  ১,১৬১টি ভবন ধসের ঘটনায় ১,২০০-এর অধিক মানুষের মৃত্যু হয়।

  • সূত্র: দ্য গার্ডিয়ান

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.