ব্যক্তিগত জেটের রেকর্ড বলছে, জ্যাক মা আছেন; দৃশ্যপট ছেড়ে যাননি

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
13 March, 2021, 04:10 pm
Last modified: 13 March, 2021, 04:13 pm
প্রকাশিত ফ্লাইট লগে দেখা গেছে অক্টোবরের পর থেকে তার ব্যস্ত সময়সূচিতে পরিবর্তন এসেছে। এর আগে তিনি প্রতি তিনদিনে কোথাও গেলেও, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে প্রতি সপ্তাহে মাত্র একবার তিনি জেট ব্যবহার করেছেন।

গত বছরের অক্টোবরে জ্যাক মার সঙ্গে চীনা সরকারের বিরোধ শুরু হওয়ার পর মাত্র একবার জনসম্মুখে এসেছেন এ বিলিওনিয়ার। সেসময় এক বক্তৃতায় চীনা সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনায় সরব হন তিনি। ফলস্বরূপ অ্যান্টগ্রুপের শেয়ার আটকে দেয় চীনা সরকার, প্রায় ৩৭ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয় কোম্পানিটি। 

সম্প্রতি ফিনান্সিয়াল টাইমস জ্যাক মা'র প্রাইভেট জেট ব্যবহারের সময়সূচি প্রকাশ করেছে। 

ফ্লাইট ট্র্যাকিং কোম্পানি রাডারবক্স ফ্লাইট লগ প্রকাশ করেছে, জ্যাক মা'র চীন থেকে সিঙ্গাপুর পালিয়ে যাওয়ার বা চীনা সরকার কর্তৃক আটক হওয়ার গুজব উড়িয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। বরং জ্যাক মা নিয়মিত তার গালফস্ট্রিম ব্যবহার করছেন এমনটাই দাবি করেছে প্রতিষ্ঠানটি। 

আলিবাবা ও অ্যান্টগ্রুপের হাংঝুর দপ্তরেই তার গালফস্ট্রিম জেট আছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। অক্টোবরের আগে তিন মাসে জ্যাক মা'র জনসম্মুখে আসার সময়সূচির সঙ্গে ফিনান্সিয়াল টাইমসের চিহ্নিত জেটের ভ্রমণের সময়সূচি মিলে গেছে। 

চীনে বা চীনের বিলিওনিয়ারদের বিমান নিবন্ধনের জন্য জনপ্রিয় কায়মান দ্বীপে নিবন্ধিত অন্য কোনো জেট একই পথে চলাচল করে না বলে জানানো হয়েছে রাডারবক্সের প্রকাশিত তথ্যে। 

প্রকাশিত ফ্লাইট লগে দেখা গেছে অক্টোবরের পর থেকে তার ব্যস্ত সময়সূচিতে পরিবর্তন এসেছে। এর আগে তিনি প্রতি তিনদিনে কোথাও গেলেও, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে প্রতি সপ্তাহে মাত্র একবার তিনি জেট ব্যবহার করেছেন। এসময়ে বেইজিং ও হাইনান দ্বীপে তাকে গলফ খেলতে দেখা গেছে বলে জানানো হয়েছে ব্লুমবার্গের প্রতিবেদনে। 

তবে সবকিছু থেকে একটি বিষয় সামনে এসেছে, চীনের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ অ্যান্ট গ্রুপের ব্যাপারে কথা বলতে জ্যাক মা'কে তলব করার পর তিনিই বেইজিং এ পাড়ি জমান। 

আলিবাবা ও অ্যান্ট গ্রুপের সংশ্লিষ্টরা ও বেইজিং এর নিয়ন্ত্রক কর্তৃপক্ষ নিশ্চিত করেছে তিনি অ্যান্ট গ্রুপের ভবিষ্যৎ নিয়ে সরাসরি আলোচনায় যুক্ত হয়েছেন। নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সংশ্লিষ্ট এক কর্মকর্তা অভিযোগ করেছেন, চীনের কমিউনিস্ট পার্টির নেতাদের কাছে অ্যান্ট গ্রুপের বিষয়টি নিয়ে ওকালতির জন্য বারংবার তাদের সঙ্গে আলোচনা করেছেন তিনি। জ্যাক মা'র এক বন্ধুও বিষয়টির সঙ্গে একমত হয়েছেন। 

"তার এখনো ওপরের মহল পর্যন্ত পৌঁছানোর সামর্থ্য আছে।" মন্তব্য করেন তিনি। 

অক্টোবরে তার বক্তব্যের পর চীনা সরকারের সঙ্গে বিরোধ শুরু হওয়ার পরই বিমানযোগে চারদিনের জন্য বেইজিং গিয়েছিলেন জ্যাক মা। 

তার কয়দিন পরই ১ নভেম্বর রাত ৯টায় হংঝু থেকে আবারও বেইজিং-এ পাড়ি জমান তিনি। অ্যান্ট গ্রুপের ব্যাপারে চীনের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ঘোষণার পর দুই সপ্তাহ বেইজিং-এ পার্ক করা ছিল জ্যাক মা'র জেট। 

তারপর বড়দিনের সময় অ্যান্ট গ্রুপের বিভিন্ন আর্থিক বিষয় নিয়ে আলোচনার জন্য তলব করার পর আবারও বেইজিং যান তিনি। 

জানুয়ারির শেষদিকে অ্যান্ট গ্রুপ ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ নতুন পরিকল্পনায় একমত হওয়ার পর আবারও বেইজিং-এ ফিরে আসে তার জেট। 

পরিকল্পনা অনুযায়ী অ্যান্ট গ্রুপ নিজস্ব কিছু নীতি পরিবর্তন করে সংশোধিত নতুন নীতিমালা প্রকাশ করেছে। 

প্রকাশিত তথ্য অনুযায়ী, অক্টোবরের আগে অ্যাওয়ার্ড নিতে চীনের বিভিন্ন জায়গায় গিয়েছেন তিনি। 

আগস্টের শেষে কোভিড-১৯ মোকাবেলায় তার ভূমিকার জন্য জর্ডান সরকার প্রদত্ত অ্যাওয়ার্ড নিতে বেইজিং যান তিনি।  এর কয়দিন পরই কানমিং-এ তার প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে যান তিনি। 

৯ সেপ্টেম্বর রাতে চংকিং-এ রাতের বেলা স্কিউয়ার ও বিয়ার খেতে দেখা যায় তাকে। তারপরই স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য চাংশা ও ফুঝুতে যান তিনি। 

এবিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি আলিবাবা ও অ্যান্ট গ্রুপ। 

  • সূত্র: ফিন্যান্সিয়াল টাইমস 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.