বিদেশি হজযাত্রীদের ওমরাহ পালনের অনুমতি দিল সৌদি আরব

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
02 November, 2020, 02:10 pm
Last modified: 02 November, 2020, 04:10 pm
সৌদির হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী আমর আল-মাদ্দাহ জানিয়েছেন, সৌদি আরবে পৌঁছানোর পর হজযাত্রীদের তিন দিন আইসোলেশনে থাকতে হবে এবং মোট দশ দিন থাকার অনুমতি পাবেন তারা।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ ৭ মাস বিরতির পর হজযাত্রীদের ওমরাহ পালনের অনুমতি দিল সৌদি আরব। এবার ওমরাহ পালনের অনুমতি পেয়েছেন প্রায় ১০ হাজার বিদেশি হজযাত্রী।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী আমর আল-মাদ্দাহ জানিয়েছেন, সৌদি আরবে পৌঁছানোর পর হজযাত্রীদের তিন দিন আইসোলেশনে থাকতে হবে এবং মোট দশ দিন থাকার অনুমতি পাবেন তারা। এছাড়া সকল হজযাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা করা হবে বলেও জানান তিনি। 

গত মাস থেকে হজযাত্রীদের ৩০ শতাংশ নির্ধারণ করে দেশটির নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের ওমরাহ পালনের অনুমতি দেয়া হয়। এবার বিদেশি হজযাত্রীরাও ওমরাহ পালনের অনুমতি পেলেন। 

গত বছর দেশটিতে ১ কোটি ৯০ লাখ হজযাত্রী ওমরাহ পালন করেছেন। মহামারির প্রাদুর্ভাব শুরু হওয়ার আগে মক্কা-মদীনার তেরোশ'র বেশি হোটেল ও কয়েকশ দোকান হজযাত্রীদের সেবায় প্রস্তুতি নিচ্ছিল। তবে বিগত মাসগুলোতে ফাঁকা ছিলো এর প্রায় সবই। 

তবে ওমরাহ পালনের অনুমতি দেয়া হলেও রীতি অনুযায়ী কাবা স্পর্শ করার অনুমতি দেয়া হয়নি।

প্রতিবছর হজ ও ওমরাহ'র মাধ্যমে দেশটির প্রায় ১২ বিলিয়ন ডলার আয় হয়। সাম্প্রতিক ইতিহাসে এবছর প্রথম বারের মতো সীমিত আকারে হজের প্রস্তুতি নেয় দেশটি। সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্ত নেয়ায় সৌদি আরবের নাগরিক ও দেশটিতে বসবাসরত বাসিন্দা ছাড়া আর কেউ হজ পালনের অনুমতি পায়নি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.