বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ ২০ শতাংশ বাড়াবে ভারত

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
06 December, 2021, 12:55 pm
Last modified: 06 December, 2021, 02:08 pm
নতুন চুক্তিটি চলতি বছরের ১৭ মার্চ থেকে কার্যকর হয়েছে; চলবে ২০২৬ সালের ১৬ মার্চ পর্যন্ত।

বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ আরও ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। রোববার (৫ ডিসেম্বর) এ তথ্য জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

২০১০ সালের ১১ জানুয়ারি একটি পারষ্পরিক সম্মত মুল্যে বিদ্যুৎ সরবরাহের জন্য চুক্তি সাক্ষর করে ভারত ও বাংলাদেশ। সেই চুক্তির মেয়াদ শেষ হয় চলতি বছরের মার্চে। কিন্তু পরবর্তীতে আরও ৫ বছরের জন্য চুক্তিটি নবায়ন করা হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ত্রিপুরা স্টেট ইলেকট্রিসিটি কর্পোরেশন লিমিটেড (টিএসইসিএল) বাংলাদেশে ১৯২ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। আগে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতো তারা।

২ ডিসেম্বর ঢাকায় নবায়ন চুক্তিতে ভারতীয় প্রতিনিধি হিসেবে স্বাক্ষর করেন টিএসইসিএলের এমডি এমএস কেলে এবং এনটিপিসি বিদ্যুত ব্যাপার নিগম লিমিটেডের প্রধান নির্বাহী প্রবীণ সাক্সেনা। এসময় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বিদ্যুৎ সচিব এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক সাইফুল ইসলাম আজাদ।

নতুন চুক্তিটি চলতি বছরের ১৭ মার্চ থেকে কার্যকর হয়েছে; চলবে ২০২৬ সালের ১৬ মার্চ পর্যন্ত।

স্টেকহোল্ডারদের মধ্যে চারটি বৈঠকের পর চুক্তির পরিবর্তিত শর্তাবলী চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

  • সূত্র- লাইভ মিন্ট 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.