প্রণব মুখার্জির প্রতি প্রধানমন্ত্রীর শেষ শ্রদ্ধা

আন্তর্জাতিক

ইউএনবি
01 September, 2020, 06:05 pm
Last modified: 02 September, 2020, 01:45 am
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি গত সোমবার মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার মৃত্যুতে ভারতের কেন্দ্রীয় সরকার এবং অনেক রাজ্য সাতদিনের সরকারি শোক ঘোষণা করেছে।

শেষ কৃত্যের আগে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রতি অন্তিম শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই-কমিশনার মুহাম্মদ ইমরান শেষকৃত্যের আগে পুষ্পস্তবক অর্পণ করে প্রণব মুখার্জির প্রতি শেষ শ্রদ্ধা জানান।

হাইকমিশনার ভারতের প্রয়াত রাষ্ট্রপতির কন্যা শর্মিষ্ঠা মুখার্জির সাথেও কথা বলেন এবং পরিবারের প্রতি প্রধানমন্ত্রীর পক্ষে সমবেদনা জানান।

এরআগে, সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা জানাতে দিল্লিতে প্রণব মুখার্জির বাসভবন ১০, রাজাজিতে তার মরদেহ রাখা হয়েছিরত

মঙ্গলবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় প্রণব মুখার্জির শেষকৃত্য সম্পন্ন হয়।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি গত সোমবার মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

তার মৃত্যুতে ভারতের কেন্দ্রীয় সরকার এবং অনেক রাজ্য সাতদিনের সরকারি শোক ঘোষণা করেছে।

এর আগে মৃত্যুসংবাদ পাওয়ার সঙ্গেসঙ্গেই পাঠানো এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, 'বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখার্জির অনন্য অবদান কখনও বিস্মৃত হবার নয়। আমি সবসময় মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি।'

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখার্জি আমাদের সবসময় সহযোগিতা করেছেন।

এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোনো প্রয়োজনে আমার ছোট বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন। দেশে ফেরার পরও প্রণব মুখার্জি সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন। তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু। যেকোনো সংকটে তিনি সাহস যুগিয়েছেন।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারত হারালো একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে আর বাংলাদেশ হারালো একজন আপনজনকে। তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.