পর্তুগালের উপকূল থেকে রেকর্ড ৫ হাজার কেজি কোকেন উদ্ধার

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
18 October, 2021, 11:40 pm
Last modified: 18 October, 2021, 11:42 pm
পর্তুগালের উপকূল থেকে প্রায় ৫৫০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে সেইলবোটের ভেতরে ১৮৩ বস্তা কোকেন পায় কর্তৃপক্ষ।

পর্তুগাল এবং স্প্যানিশ কর্তৃপক্ষ সমুদ্রে ভাসমান একটি সেইলবোট থেকে ৫ দশমিক ২ টন, অর্থাৎ ৫ হাজার ২০০ কেজি কোকেন জব্দ করেছে। এছাড়া তিন সন্দেহভাজনকেও গ্রেপ্তার করা হয়েছে।

গত ১৫ বছরে এটিই পর্তুগালে ধরা পড়া সবচেয়ে বড় মাদকের চালান। খবর রয়টার্সের।

কোকেনের চালানটি ধরা হয়েছে ট্যাগাস নদী থেকে। পর্তুগালের ক্রিমিনাল ইনভেস্টিগেশন পুলিশের পরিচালক লুইস নেভেস বলেন, বিশ্বে আর কোনো সেইলবোট থেকে এরচেয়ে বেশি পরিমাণ কোকেন উদ্ধার করা হয়নি।

এত বিপুল পরিমাণ কোকেন সাধারণত পণ্যবাহী জাহাজ ও বড় মোটরচালিত জাহাজগুলোতে পাওয়া যায়।

পর্তুগালের উপকূল থেকে প্রায় ৫৫০ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে সেইলবোটের ভেতরে ১৮৩ বস্তা কোকেন পায় কর্তৃপক্ষ। এই কোকেন ইউরোপের বাজারে নিয়ে যাওয়া হচ্ছিল।

সেইলবোটের ক্রুদের মধ্যে দুজন স্প্যানিশ নাগরিক ও একজন পেরুর নাগরিক। তাদেরকে বিচারকের সামনে হাজির করা হবে। পুলিশ সন্দেহ করছে, তারা ল্যাটিন আমেরিকা থেকে ইউরোপে ড্রাগ পরিবহনের জন্য কুখ্যাত এক ক্ষমতাধর ড্রাগ চক্রের সদস্য।

স্পেন পুলিশের মাদকদ্রব্য ইউনিটের প্রধান আন্তোনিও দুয়ার্তে বলেন, ওই ব্যক্তিরা ইতিমধ্যেই কর্তৃপক্ষের নজরদারিতে ছিলেন। তাদের একজনের নামে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়েছিল।

লিসবনভিত্তিক ইইউ ড্রাগস এজেন্সি ইউরোপীয় মনিটরিং সেন্টার ফর ড্রাগস অ্যান্ড ড্রাগ অ্যাডিকশন (ইএমসিডিডিএ) এর তথ্য অনুসারে, কোকেন ইউরোপে দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত অবৈধ ওষুধ।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.