দক্ষিণ আফ্রিকায় প্রবেশের নিষেধাজ্ঞা তালিকায় বাংলাদেশ

আন্তর্জাতিক

ফারুক আস্তানা, দক্ষিণ আফ্রিকা থেকে
20 October, 2020, 04:05 pm
Last modified: 20 October, 2020, 05:03 pm
করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকি থাকায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিশেষ আদেশে এই নির্দেশ জারি করার সিদ্ধান্ত জানান।

বর্তমানে করোনাভাইরাস সংক্রমণে উচ্চ ঝুঁকি থাকায় বাংলাদেশসহ বিশ্বের ২২টি দেশে সাধারণ নাগরিকদের নতুন করে দক্ষিণ আফ্রিকায়  প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে ভারত, রাশিয়া, ইরানসহ ৬০ দেশের উপর নিষেধাজ্ঞা তালিকায় বাংলাদেশ ছিল না। 

সোমবার (১৯ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিশেষ আদেশে এই নির্দেশ জারি করার সিদ্ধান্ত জানান।

দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা নির্দেশে জানানো হয়েছে, করোনা মহামারী এখনো শেষ হয়ে যায়নি। কর্তৃপক্ষ ধারণা করছে, দক্ষিণ আফ্রিকায় করোনার দ্বিতীয় সংক্রমণ শুরু হবে অচিরেই। সারা বিশ্বের অধিকাংশ দেশে ইতোমধ্যে করোনার দ্বিতীয় সংক্রমণ ঢেউ শুরু হয়ে গেছে। পূর্বে করা ৬০ টি দেশের নাগরিকদের সাথে নতুন আরও ২২টি দেশকে  নিষেধাজ্ঞা তালিকায় যুক্ত করে মোট ৮৩টি দেশের সাধারণ  নাগরিকদের  উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

তবে আফ্রিকা মহাদেশের কোন দেশের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি তারা আগের মতো স্বাস্থ্য বিধি মেনে দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করতে পারবে।

যেসব দেশের সাধারণ নাগরিকদের নিষেধাজ্ঞার আওতায় করেছে দক্ষিণ আফ্রিকা তা হলো, আলবেনিয়া, আর্জেন্টিনা, আর্মেনিয়া, অস্ট্রিয়া, বাহরাইন, বেলজিয়াম, বলিভিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ইকুয়েডর, ফ্রান্স, জর্জিয়া, গ্রীস,  গুয়াতেমালা, গায়ানা, হন্ডুরাস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ভারত, ইরান, ইরাক, আয়ারল্যান্ড, ইসরায়েল, জ্যামাইকা, জর্দান, কুয়েত, লেবানন, লুক্সেমবার্গ  মালদ্বীপ, মাল্টা, মেক্সিকো, মোল্দাভিয়া, মন্টিনিগ্রো, নেপাল , নেদারল্যান্ডস, উত্তর ম্যাসিডোনিয়া, ওমান, প্যালেস্টাইন, পানামা, প্যারাগুয়ে, পেরু, পর্তুগাল, পুয়ের্তো  রিকো, কাতার, রোমানিয়া, রাশিয়া, স্লোভাকিয়া, সুরিনাম, সুইজারল্যান্ড, ইউক্রেন, সংযুক্ত আরব  আমিরাত, যুক্তরাজ্য, আমেরিকা ও ভেনিজুয়েলা। 

নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা দেশ গুলো হলো, আর্জেন্টিনা, জার্মানি, পেরু, বাংলাদেশ, ফিলিপিন্স,বেলজিয়াম, ইন্দোনেশিয়া, ব্রাজিল, স্পেন, কানাডা, ইরাক, যুক্তরাজ্য, চিলি, ইতালি, কলম্বিয়া ,মেক্সিকো,  নেদারল্যান্ডস।

তবে এসব দেশ থেকে শুধুমাত্র কূটনীতিক, বিনিয়োগকারী এবং পেশাদার ক্রীড়াদল এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিতে যাওয়া গোষ্ঠীকে গ্রহণ করা হবে। এছাড়াও  দক্ষিণ আফ্রিকার পাসপোর্টধারী নাগরিকগণ পৃথিবীর যে কোন দেশ থেকে আসা যাওয়া করতে পারবে

দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা নির্দেশে বলা হয়েছে, স্বাস্থ্য বিধি নিষেধ মেনে আসতে হবে। সকল ধরনের  মিডিয়াম এবং লো রিস্কের দেশ থেকে দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করার সময় পিসিআর (পলিমারেজ চেইন রিয়্যাকশন) কোভিড-১৯ পরীক্ষার রিপোর্ট সাথে থাকতে হবে যা ভ্রমণকারী ভ্রমণের সময় থেকে ৭২ ঘন্টার মধ্যে দক্ষিণ আফ্রিকায় আসতে হবে।

নির্দেশনায় আরোও উল্লেখ করা হয়েছে, ভ্রমণকারীকে অবশ্যই ট্রাভেল ইন্সুইরেন্স বা হোটেল বুকিং থাকতে হবে। কোন ভ্রমণকারী এয়ারপোর্টে আসার পর আবার পুনরায় উক্ত ব্যাক্তিকে পরীক্ষা করা হবে এইসময় কোন যাত্রীর মধ্যে করোনার উপসর্গ পাওয়া গেলে তাকে নিজ খরচে দশ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.