ত্রিনিদাদে যুক্তরাষ্ট্রের মাত্র ৮০ ভায়াল টিকা অনুদান! হাসিঠাট্টায় মেতে উঠেছে চীনের গণমাধ্যম

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
16 June, 2021, 07:40 pm
Last modified: 16 June, 2021, 11:03 pm
পৃথিবীজুড়ে চীন এপর্যন্ত কী পরিমাণ টিকার ডোজ অনুদান দিয়েছে তার সংখ্যা প্রকাশ করেনি। তবে রয়টার্সের নিজস্ব হিসাব অনুসারে, চলতি জুনের শুরুর দিক নাগাদ ১৬.৮২ মিলিয়ন ডোজ অনুদান দিয়েছে বেইজিং।  

ক্যারিবীয় প্রতিবেশী দ্বীপরাষ্ট্র ত্রিনিদাদ ও টোবাগোকে মাত্র ৮০ ভায়াল টিকা অনুদান দিয়েছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র। শুধু তাই নয় অত্যন্ত কম পরিমাণে দেওয়া এ সহায়তার আনুষ্ঠানিক ঘোষণাও দেওয়া হয়। 

প্রতি ভায়ালে ছয় ডোজ থাকে, সেই হিসাবে ৪৮০ ডোজ দেওয়ার ঘোষণা টুইটারে দেয় ত্রিনিদাদ ও টোবাগোর রাজধানী পোর্ট অব স্পেনের মার্কিন দূতাবাস। 

দূতাবাস বলে, "আমরা বিশ্বাস করি ভ্যাকসিনের প্রতিটি ডোজই জীবন বাঁচাবে।"

ভ্যাকসিন কূটনীতি নিয়ে যখন পশ্চিমা বিশ্বের সঙ্গে বেইজিংয়ের প্রতিদ্বন্দ্বিতা চরমে তখন চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ঘোষণাটি নিয়ে ব্যঙ্গ করেছে।   

আজ বুধবার সামাজিক মাধ্যম উইচ্যাটে প্রকাশিত এক প্রতিবেদনে রাষ্ট্রীয় গণমাধ্যম শিনহুয়া নিউজ এজেন্সি বলেছে, "এ ঘোষণাকে কী বছরের সবচেয়ে বাজে জনসংযোগের পুরস্কার দেওয়া উচিত? প্রতিবেদনে নেটিজেনদের ব্যঙ্গ করা আরো ১০টি টুইট বার্তাকেও যুক্ত করা হয়। এসব ব্যক্তি ত্রিনিদাদ ও টোবাগোয় অবস্থিত মার্কিন দূতাবাসের টুইটারে দেওয়া ঘোষণার পোস্টের নিচে সরস কিছু মন্তব্য জুড়ে দিয়েছিলেন। 

জো বাইডেনের অধীনে যুক্তরাষ্ট্রের নয়া প্রশাসন বিশ্বজুরে মার্কিন প্রভাব পুনঃপ্রতিষ্ঠা ও শক্তিশালীকরণে আগ্রহী। অন্যদিকে, চীন চাইছে তার প্রভাব বলয়ের বিস্তার। এই বাস্তবতায় ভ্যাকসিন সরবরাহের অঙ্গীকার দিয়ে নতুন আন্তর্জাতিক লড়াইয়ে ব্যস্ত ওয়াশিংটন ও বেইজিং। উভয় রাষ্ট্রই টিকার ডোজ সংকটে থাকা দেশের সরকারকে সহায়তা দেওয়ার আশ্বাসও দিচ্ছে। 

ট্রাম্প প্রশাসনের আমলে যুক্তরাষ্ট্র স্বল্পোন্নত ও দরিদ্র দেশে টিকা অনুদানের কোনো উদ্যোগ নেয়নি। জো বাইডেন সেই প্রথা ভেঙ্গে সম্প্রতি বিপুল পরিমাণ ডোজ সরবরাহের অঙ্গীকার করেন। কিন্তু, উদীয়মান অর্থনীতির দেশে স্থানীয়ভাবে প্রস্তুতকৃত ভ্যাকসিন সরবরাহ করে নয়া এই কূটনীতির দৌড়ে প্রথম থেকেই এগিয়ে আছে বেইজিং।  

ইতঃপূর্বে, আগামী জুনের শেষ নাগাদ ৮ কোটি ডোজ বিভিন্ন দেশকে দেওয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে সদ্য সমাপ্ত জি-৭ সম্মেলনে জো বাইডেন ফাইজার ভ্যাকসিনের আরও ৫০ কোটি ডোজ বিশ্বের দরিদ্রতম দেশগুলোকে দেওয়ার অঙ্গীকার করেছেন। 

এদিকে পোর্ট অব স্পেনের মার্কিন দূতাবাসের টুইট পোষ্টের প্রেক্ষিতে ব্যঙ্গকারী মন্তব্যগুলোকে ফলাও করে প্রচার করেছে গ্লোবাল টাইমস ও চায়না ডেইলির মতো চীনের অন্যান্য রাষ্ট্রীয় দৈনিকগুলো। 
এব্যাপারে শিনহুয়া বলেছে, "সামান্য কিছু দিয়ে, অনেক বেশি কথা বলা হয়েছে।"

এর আগে, গত মে'তে ত্রিনিদাদ ও টোবাগোকে সিনোফার্মের তৈরি এক লাখ ডোজ ভ্যাকসিন দেয় চীন। 

পৃথিবীজুড়ে চীন এপর্যন্ত কী পরিমাণ ডোজ অনুদান দিয়েছে তার সংখ্যা প্রকাশ করেনি। তবে রয়টার্সের নিজস্ব হিসাব অনুসারে, চলতি জুনের শুরুর দিক নাগাদ ১৬.৮২ মিলিয়ন অনুদান দিয়েছে বেইজিং।  

  • সূত্র: রয়টার্স 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.