তালেবানের সঙ্গে বৈঠকটি ছিল ‘স্পষ্ট ও পেশাদার’: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
11 October, 2021, 07:30 pm
Last modified: 11 October, 2021, 07:32 pm
মার্কিনসহ অন্যান্য বিদেশী নাগরিক এবং আফগানদের নিরাপদ প্রস্থানের পাশাপাশি নারীদের অর্থপূর্ণ অংশগ্রহণসহ মানবাধিকারের ওপর জোর দিয়েছে তারা।

তালেবানের সাথে বসা প্রথম বৈঠককে 'স্পষ্ট এবং পেশাদার' বলে উল্লেখ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত আগস্টে আফগানিস্তানের দখল নেওয়ার পর প্রথমবারের মতো বৈঠকে বসল সিনিয়র মার্কিন ও তালেবান কর্মকর্তারা। রোববার কাতারের দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, "এ বৈঠকে নিরাপত্তা ও সন্ত্রাসবাদ সংক্রান্ত উদ্বেগ নিয়ে আলোচনা হয়েছে।"

মার্কিনসহ অন্যান্য বিদেশী নাগরিক এবং আফগানদের নিরাপদ প্রস্থানের পাশাপাশি নারীদের অর্থপূর্ণ অংশগ্রহণসহ মানবাধিকারের ওপর জোর দিয়েছে তারা।

তিনি বলেন, সরাসরি "আফগান জনগণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের শক্তিশালী মানবিক সহায়তার বিধান" নিয়েও আলোচনা করেছে উভয়পক্ষ।

প্রাইস এক বিবৃতিতে বলেন, "মার্কিন প্রতিনিধিদলের সাথে আলোচনাটি স্পষ্ট এবং পেশাদার ছিল। তবে, তালেবানকে তাদের কাজের মাধ্যমে বিচার করা হবে, কথার মাধ্যমে নয়।"

তবে, এ বৈঠকে দুপক্ষের মধ্যে কোনো চুক্তি হয়েছে কিনা তা স্পষ্ট করা হয়নি।

এদিকে, কাবুলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দিনের এই বৈঠক ভালোভাবে সম্পন্ন হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মানবিক সহায়তার প্রস্তাবকে স্বাগত জানিয়েছে তারা। তারা আরও বলে, এই ধরনের সহায়তা "রাজনৈতিক সমস্যার সাথে মেলানো উচিত নয়।"

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, "বৈঠকে সকল প্রাসঙ্গিক বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। সামনে কূটনৈতিক সম্পর্ককে আরও ভালো অবস্থায় ফিরিয়ে আনার প্রচেষ্টা চালানো উচিত।"

শনিবার, কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশন আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে জানায়, মার্কিনদেরকে আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে বলেছে তালেবান প্রতিনিধিরা আল-জাজিরা আরও জানায়, আফগানদেরকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেবে ওয়াশিংটন।

বাইডেন প্রশাসনের কর্মকর্তারা শুক্রবার রয়টার্সকে জানান, তালেবানকে অপহৃত আমেরিকান মার্ক ফ্রেরিচসের মুক্তির জন্য চাপ দেবে মার্কিন প্রতিনিধি দল। ২০২০ সালে আফগানিস্তানে যাওয়ার পর আর খোঁজ পাওয়া যায়নি তার। ক্ষমতা দখলের সময় আফগানিস্তানকে আবারও আল কায়েদা বা অন্যান্য চরমপন্থীদের আস্তানা হতে না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তালেবান। তাদের সে প্রতিশ্রুতি পূরণ করার বিষয়েও কথা বলবে যুক্তরাষ্ট্র।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে হামলার পর আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে হস্তান্তর করতে অস্বীকৃতি জানিয়েছিল তালেবান। ফলে, মার্কিন নেতৃত্বাধীন আক্রমণে ক্ষমতাচ্যুত করা হয় তালেবান সরকারকে। এর প্রায় ২০ বছর পর তালেবান আবারও আফগানিস্তানের ক্ষমতা ফিরে পেল।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, এ বৈঠকটি তালেবানকে "স্বীকৃতি দেওয়া বা বৈধতা দেওয়ার বিষয়ে নয়।"

এদিকে, মার্কিন কর্মকর্তারা আরও জানিয়েছেন, তারা বেশ কয়েকজন আমেরিকান এবং স্থায়ী বাসিন্দাদের সাথে যোগাযোগ করছেন যারা আফগানিস্তান ত্যাগ করতে চান। এছাড়া, হাজারো মার্কিন মিত্র আফগান এখনও আফগানিস্তানে তালেবানের নিপীড়নের ঝুঁকিতে রয়েছে।

  • সূত্র: রয়টার্স  
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.