তালেবানকে স্বীকৃতি নয় এবং তাদের সাথে কোনো রাজনৈতিক আলোচনা নয়: ইইউ 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
22 August, 2021, 10:25 am
Last modified: 22 August, 2021, 10:27 am
উরসুলা ভন ডার লায়েন বলেন, এ বছর আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য বরাদ্দ ৫৭ মিলিয়ন ইউরো এর পরিমাণ বৃদ্ধির জন্য কমিশনের কাছে প্রস্তাব রাখবেন তিনি।  

ইইউ কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লায়েন বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)  তালেবানকে স্বীকৃতি দেয়নি। এমনকি আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখলের এক সপ্তাহ পরেও জঙ্গিদের সাথে রাজনৈতিক আলোচনায় বসছে না তারা।

শনিবার কাবুল থেকে বিতারিত ইইউ এর আফগান কর্মীদের জন্য বরাদ্দ মাদ্রিদের একটি সংবর্ধনা কেন্দ্র পরিদর্শনের পর এক বিবৃতিতে এ কথা বলেন উরসুলা। 

গত সপ্তাহের রোববার তালেবানরা তড়িৎগতিতে আফগানিস্তানের দখল নেয়, এবং কোনো ধরণের সংঘাত ছাড়াই কাবুলে প্রবেশ করে।

উরসুলা ভন ডার লায়েন বলেন, এ বছর আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য বরাদ্দ ৫৭ মিলিয়ন ইউরো (৬৭ মিলিয়ন ডলার) এর পরিমাণ বৃদ্ধির জন্য কমিশনের কাছে প্রস্তাব রাখবেন তিনি।  

ইউরোপীয় ইউনিয়নের উন্নয়ন সহায়তা মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, সংখ্যালঘুদের সাথে ভালো ব্যবহার, এবং নারী ও শিশুকন্যাদের অধিকারের প্রতি শ্রদ্ধার সাথে জড়িত বলে উল্লেখ করেন ভন ডার লায়েন। 

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, "আমরা হয়তো তালেবানের কাছ থেকে নানা কথা শুনছি, কিন্তু সর্বোপরি কাজ-কর্মের মাধ্যমেই তাদেরকে মূল্যায়ন করবো আমরা।"  

তিনি আরো বলেন যে, শরণার্থীদের পুনর্বাসনে সহায়তা করা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোকে তহবিল প্রদানের জন্য কমিশন প্রস্তুত। আগামী সপ্তাহে একটি জি-৭ সভায় পুনর্বাসনের বিষয়টি উত্থাপনের পরিকল্পনা করছেন বলেও জানান ভন ডার লায়েন।
২০১৫ সালে সিরিয়া, আফগানিস্তান ও ইরাক থেকে এক লাখেরও বেশি অভিবাসী ইউরোপীয়ান ইউনিয়নে আসার পর অভিবাসীদের আগমন সংখ্যা কমিয়ে আনে তারা। আশ্রয় প্রার্থীদের আবাসনের জন্য ইইউ তহবিল গ্রহণ করা তুরস্কের সাথে একটি চুক্তির মাধ্যমে তখন এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.