ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত বাড়ালো ফেসবুক 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
05 June, 2021, 12:25 am
Last modified: 05 June, 2021, 12:30 am
ফেসবুকের নতুন নীতিমালার আওতায় সর্বোচ্চ শাস্তি হিসেবে ট্রাম্পকে আরও দুই বছর নিষিদ্ধ করা হয়েছে

সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞার মেয়াদ আরও দুই বছর বাড়িয়েছে সামাজিক মাধ্যম ফেসবুক। মূল কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, "ট্রাম্পের কথাবার্তায় জন-নিরাপত্তা জনিত হুমকি হ্রাস পেলেই পুনরায় তার অ্যাকাউন্ট চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।"

গত ৬ জানুয়ারি ট্রাম্পের বিস্ফোরক ভাষণের পর মার্কিন পার্লামেন্ট ক্যাপিটল হিলে হামলা চালায় তার বিক্ষুদ্ধ সমর্থকরা। এরপর, ফেসবুকসহ যুক্তরাষ্ট্রের মূল ধারার প্রায় সকল সামাজিক মাধ্যম তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।   

তবে কিছুদিন আগে ফেসবুকের নীতিগত সিদ্ধান্তের সর্বোচ্চ কর্তৃপক্ষ- ওভারসাইট বোর্ড মূল কোম্পানিকে জানায়, ট্রাম্পের ওপর অনির্দিষ্ট কাল নিষেধাজ্ঞা চালু রাখা উচিৎ হবে না।

এই প্রেক্ষিতে ফেসবুক বলেছে, নাগরিক বিশৃঙ্খলা ও সহিংসতা চলাকালীন সময়ে তারা জন-প্রতিনিধি ও বিখ্যাত জনদের উস্কানিমূলক বক্তব্য প্রচার বন্ধ করতে নতুন নীতিমালা প্রণয়ন করছে। তবে ট্রাম্প যেমন কাণ্ড ঘটিয়েছেন, শুধুমাত্র তেমন ব্যতিক্রমী ও বড় ঘটনার ক্ষেত্রেই এমন নিষেধাজ্ঞা কার্যকর করা হবে বলেও প্রতিশ্রুতি দেয় ফেসবুক ইঙ্ক। 

ওই নিয়ম অনুসারেই আরও দুই বছর নিষিদ্ধ করার মাধ্যমে ট্রাম্পকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছে বলে জানায় সিলিকন ভ্যালির কোম্পানিটি। চলতি জানুয়ারির ৭ তারিখে বন্ধ হওয়ায় ২০২৩ সালের ৭ জানুয়ারি পর্যন্ত এটি কার্যকর থাকবে।  

ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্স শাখার ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এক বিবৃতিতে বলেছেন, "এই মুহূর্তে সহিংসতার ঘটনা, শান্তিপূর্ণ সমাবেশে বাধাবিঘ্নসহ নাগরিক বিক্ষোভের নানা দিক নিয়ে ফেসবুক বিশেষজ্ঞদের সঙ্গে শলাপরামর্শ করবে। আলোচনার পর আমরা যদি মনে করি, তিনি (ট্রাম্প) জন-নিরাপত্তার জন্য হুমকি; তাহলে নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়তে পারে। তবে একইসঙ্গে আমরা হুমকি হ্রাস পাওয়ার আগপর্যন্ত নিজস্ব পর্যালোচনা অব্যাহত রাখব।" 

  • সূত্র: এনপিআর 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.