ট্রাম্পকে ছয় হাজার ডলারের ম্যাক প্রো দিয়েছিলেন অ্যাপলের সিইও 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
23 January, 2021, 03:50 pm
Last modified: 23 January, 2021, 03:52 pm
প্রেসিডেন্টদের জন্যে বিভিন্ন জায়গা থেকে উপহার নেওয়া খুব স্বাভাবিক বিষয় হলেও তারা কোন কোন জিনিস নিতে পারবেন আর কোনগুলো পারবেন না, সেই ব্যাপারে কিছু নিয়ম-নীতি রয়েছে।

হোয়াইট হাউস ছাড়ার মাত্র কয়েক ঘন্টা পরেই একটি অর্থনৈতিক ডকুমেন্ট ফাঁস করেছেন সদ্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক তাকে একসময় একটি ম্যাক প্রো কম্পিউটার দিয়েছিলেন, যার মূল্য ছিল প্রায় ৬ হাজার ডলার।

বুধবার ওই ডকুমেন্ট জনসম্মুখে আনা হয় এবং একে বলা হচ্ছে 'টেক্সাসের অস্টিনের ফ্লেক্স কারখানায় তৈরি প্রথম ম্যাক প্রো।'

ট্রাম্পকে দেওয়া ওই ম্যাক প্রো কম্পিউটারটিই কারখানা থেকে বের হওয়া প্রথম কম্পিউটার কি না, সে বিষয়ে অ্যাপল কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে এটি একেবারেই অসম্ভব ঘটনা মনে হচ্ছে; কেননা, কারখানাটি চালু হয়েছিল ২০১৩ সালে। অবশ্য এটি ২০১৯ সালের প্রথম মডেল হবার সম্ভাবনা রয়েছে।

ধারণা করা হচ্ছে, ২০১৯ সালে ট্রাম্প যখন ফ্লেক্স লিমিটেড কারখানা পরিদর্শন করতে গিয়েছিলেন, তখন তাকে কম্পিউটারটি উপহার দেওয়া হয়েছিল। ট্রাম্পের সেদিনের মিটিং নিয়েও বিতর্ক রয়েছে। কারণ তিনি সেদিন বলেছিলেন, তার নেতৃত্বকালে সেটি ছিল অ্যাপলের নতুন একটি কারখানা, যা আসলে সত্যি নয়।

ট্রাম্প সেদিন আরও বলেছিলেন, 'আমরা খুবই গুরুত্বপুর্ণ একটি প্ল্যান্টের সূচনা দেখছি। যারাই আমার ক্যাম্পেইন দেখেছে, তারা জানে, আমি সবসময় অ্যাপলের কথা বলি। আমি চাই, তারা আমেরিকায় নতুন নতুন প্ল্যান্ট করুক এবং হচ্ছেও তাই।'

সম্ভবত তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ওই একই দিনে চালু হওয়া অ্যাপলের 'এক বিলিয়ন ডলারের অস্টিন ক্যাম্পাসে'র সঙ্গে কারখানা চালু হওয়াকে গুলিয়ে ফেলেছিলেন।

ফাঁস হওয়া তালিকায় আরও রয়েছে ফোর্ডের চেয়ারম্যান বিল ফোর্ডের কাছ থেকে পাওয়া ৫২৯ ডলারের একটি লেদার বম্বার জ্যাকেট, মার্শাল আর্টিস্ট প্রফেশনাল কোলবি কোভিংটনের কাছ থেকে পাওয়া ৬৫০ ডলারের একটি আলটিমেট চ্যাম্পিয়নশিপ বেল্ট এবং ডেরেক স্প্রাগের কাছ থেকে পাওয়া গলফ ক্লাব সামগ্রী।

ডকুমেন্টে প্রাপ্ত তথ্য থেকে আরও জানা যায়, করোনাভাইরাস মহামারির কারণে ২০২০ সালে ট্রাম্পের হোটেল ও গলফ ক্লাব ব্যবসায় ধস নেমেছে। ২০১৯ সালের তুলনায় গত বছর তার রাজস্ব কমেছে ৪০ শতাংশ।

প্রেসিডেন্টদের জন্যে বিভিন্ন জায়গা থেকে উপহার নেওয়া খুব স্বাভাবিক বিষয় হলেও তারা কোন কোন জিনিস নিতে পারবেন আর কোনগুলো পারবেন না, সেই ব্যাপারে কিছু নিয়ম-নীতি রয়েছে।

ম্যাক প্রো যদিও একটি দামি উপহার বলেই ধরা হচ্ছে, কিন্তু সেটির দাম ছিল ২০২০ সালের মডেলের প্রারম্ভিক ব্যয়। বেল, হুইসেল, প্রো ডিসপ্লে, রেটিনা ডিসপ্লে, মেমোরি ইত্যাদির আলাদা আলাদা দাম ধরে একটি ম্যাক প্রোর দাম সর্বোচ্চ ৬২ হাজার ৫৭১ ডলার পর্যন্ত হতে পারে। 

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের যাত্রা শুরুর প্রথম থেকেই কুক ও ট্রাম্পের মধ্যে বেশ ভালো সম্পর্ক ছিল। ডিনার থেকে শুরু করে ইভাঙ্কা ট্রাম্পের প্রোগ্রাম- সবখানেই উপস্থিত ছিলেন কুক। হোয়াইট হাউসের এক অনুষ্ঠানে ট্রাম্প কুককে 'টিম অ্যাপল' বলার পর টিম কুক তার টুইটারের নামই বদলে ফেলেছিলেন।

কিন্তু দুজনের বন্ধুত্বে টানাপড়েনও এসেছে সম্প্রতি। যুক্তরাষ্ট্রের পেনাসকোলা নৌ ঘাঁটিতে এক বন্দুকধারীর গুলিতে তিন নাগরিক নিহত হবার ঘটনায় ট্রাম্প কুকের অ্যাপল ফোনের সিকিউরিটি সিস্টেমের কড়া সমালোচনা করেন, যা ওই ঘাতক ব্যবহার করেছিল তার কাজে। কুকও ট্রাম্পের অভিবাসন নীতির সমালোচনা করেছেন। 

  • সূত্র: সিএনএন

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.