করোনার নতুন ধরনের উদ্বেগে নারীদের সাময়িকভাবে গর্ভধারণ না করার পরামর্শ ব্রাজিলে

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
17 April, 2021, 06:00 pm
Last modified: 17 April, 2021, 06:05 pm
“ইতোপূর্বে কোভিড আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের গর্ভধারণের শেষে সময়ে গিয়ে জটিলতা সৃষ্টি হতে দেখা গেছে। কিন্তু এখন গর্ভাবস্থার দ্বিতীয় তিন মাস, এমনকি প্রথম তিন মাসেও গুরুতর অসুস্থতা ও জটিলতা দেখা যাচ্ছে।”

করোনাভাইরাস মহামারির ভয়াবহ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার আগ পর্যন্ত 'সম্ভব হলে' নারীদের গর্ভধারণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ব্রাজিল। অন্তঃসত্ত্বা নারীদের ওপর ভাইরাসের নতুন ধরনগুলোর প্রভাবও বেশি বলে জানানো হয়।

"সম্ভব হলে নারীদের গর্ভধারণের পরিকল্পনা স্থগিত রাখা উচিৎ। পরিস্থিতি ভালোর দিকে গেলে তাদের গর্ভধারণকালীন সময় আরও ভালো কাটবে," গতকাল শুক্রবার বলেন ব্রাজিলের ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রণালয়ের প্রাইমারি হেলথ কেয়ার সেক্রেটারি রাফায়েল ক্যামেরা। 

"আমরা ৪২, ৪৩ বছর বয়সী নারীদের এ পরামর্শ দিতে পারি না। কিন্তু যাদের বয়স কম, তাদের জন্য আরও কিছুদিন অপেক্ষা করাই যথাযথ সিদ্ধান্ত হবে," এক সংবাদ সম্মেলনে বলেন রাফায়েল। 

কোভিডজনিত মৃত্যুর হিসেবে যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান। জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্যমতে, দেশটিতে এ পর্যন্ত কোভিডজনিত কারণে ৩ লাখ ৬৮ হাজার ৭৪৯ জনের মৃত্যু হয়েছে। শনাক্তের সংখ্যা ১ কোটি ৩৮ লাখ ছাড়িয়েছে। সম্প্রতি ভাইরাসের সংক্রমণ আবারও বেড়েছে, দেশজুড়ে শহরগুলোতে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। অধিক সংক্রামক নতুন ধরন, সামাজিক দূরত্ব মেনে না চলা এসব কারণেই সংক্রমণ বেড়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

সাইন্স জার্নালে প্রকাশিত হারভার্ড টি এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের মারসিয়া ক্যাস্ট্রোর পরিচালিত গবেষক দল, ইউনিভার্সিটি অব সাও পাওলোর বিশেষজ্ঞ দলের লেখা প্রতিবেদনে বলা হয়, "প্রমাণ ছাড়াই কোভিড চিকিৎসায় ক্লোরোকুইন ব্যবহারের প্রচারণাসহ ব্রাজিলে এ সংক্রান্ত সরকারি সিদ্ধান্ত ছিল নিষ্ক্রিয়তা ও ভুলের মিশেল,"

গবেষকদের মতে, সরকার তাৎক্ষণিক যথাযথ ব্যবস্থা নিলে মহামারির প্রকোপ কমিয়ে আনা যেত, ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে সুরক্ষা দেওয়া যেত। তবে দেশটির নেতারা আগেও ব্যর্থ হয়েছে, এখনো ব্যর্থতার পরিচয় দিচ্ছেন বলে মন্তব্য করেন তারা। 

গত শুক্রবার রাফায়েল ক্যামেরা বলেন, ভাইরাসের নতুন ধরন ও অন্তঃসত্ত্বা নারীদের ওপর এর প্রভাব সম্পর্কিত গবেষণা নিয়ে কাজ করছে মন্ত্রণালয়। 

"আমাদের কাছে জাতীয় বা আন্তর্জাতিক পরিসরে করা গবেষণার ফলাফল নেই, তবে বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, অন্তঃসত্ত্বা নারীদের ওপর নতুন ধরনের প্রভাব বেশি ভয়াবহ,"

"ইতোপূর্বে কোভিড আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের গর্ভধারণের শেষে সময়ে গিয়ে জটিলতা সৃষ্টি হতে দেখা গেছে। কিন্তু এখন গর্ভাবস্থার দ্বিতীয় তিন মাস, এমনকি প্রথম তিন মাসেও গুরুতর অসুস্থতা ও জটিলতা দেখা যাচ্ছে," বলেন তিনি। 

  • সূত্র: সিএনএন 

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.