কপ-২৬ সম্মেলনে উপস্থিত না হওয়ায় চীন ও রাশিয়াকে বাইডেনের তোপ 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
03 November, 2021, 01:25 pm
Last modified: 03 November, 2021, 01:33 pm
এরই মধ্যে বড় ধরনের কিছু চুক্তি ঘোষণা করে ফেলেছে উপস্থিত দেশগুলো। ২০৩০ সালের মধ্যে মিথেন নিঃসরণ কমিয়ে আনা এবং বন উজাড় রোধ করার জন্য বিশ্ববাসীর কাছে অঙ্গীকার করেছে তারা।

স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান কপ-২৬ জলবায়ু সম্মেলনে যোগ না দেওয়ায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জলবায়ুকে একটি 'বিশাল ইস্যু' হিসেবে আখ্যা দিয়ে মঙ্গলবার (২রা নভেম্বর) বাইডেন বলেন, চীন এই ইস্যু থেকে 'মুখ ফিরিয়ে নিয়েছে'। একই কথা রাশিয়া ও পুতিনের ক্ষেত্রেও প্রযোজ্য বলে তিনি মন্তব্য করেন।  

পুতিন বা জিনপিং, কেউই কপ-২৬ সম্মেলনে যোগ দেননি; তবে নিজ নিজ প্রতিনিধি পাঠিয়েছেন তারা। আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলবে এই সম্মেলন।

এই মুহূর্তে বিশ্বে সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশ হিসেবে প্রথম স্থানে রয়েছে চীন। চীনের পরেই যুক্তরাষ্ট্রের অবস্থান। তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে ইউরোপিয়ান ইউনিয়ন ও ভারত; রাশিয়ার অবস্থান পঞ্চম। 

সম্মেলন উপলক্ষে ১২০টিরও বেশি দেশের নেতৃবৃন্দ গ্লাসগোতে জড়ো হয়েছেন।  

এরই মধ্যে বড় ধরনের কিছু চুক্তি ঘোষণা করে ফেলেছে উপস্থিত দেশগুলো। ২০৩০ সালের মধ্যে মিথেন নিঃসরণ কমিয়ে আনা এবং বন উজাড় রোধ করার জন্য বিশ্ববাসীর কাছে অঙ্গীকার করেছে তারা। চীন ও রাশিয়াও এই চুক্তিতে স্বাক্ষর করেছে।

চীন ও রাশিয়ার অনুপস্থিতি সম্পর্কে বাইডেন বলেন, "চীন একটি নতুন ভূমিকায় বিশ্ব শক্তি হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে যাচ্ছে… অথচ, তারা এখানে (সম্মেলনে) উপস্থিত হয়নি!" 

শি জিনপিংয়ের অনুপস্থিতিকে 'বড় ভুল' বলে অভিহিত করেছেন বাইডেন।

পুতিনের সম্পর্কে বাইডেন মন্তব্য করেন, রাশিয়ার বনভূমি জ্বলছিল; কিন্তু তাদের প্রেসিডেন্ট এখন পর্যন্ত সে ব্যাপারে মুখে কুলুপ এঁটে রয়েছেন। 

অক্টোবরে যখন রাশিয়া জানায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কপ-২৬ সম্মেলনে যোগ দেবেন না, তখন পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রুশ প্রেসিডেন্টের সম্মেলনে যোগ না দেওয়ার পেছনে কোনো কারণ উল্লেখ করেননি। একই সময়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে কর্মকর্তারা জানান, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এই সম্মেলনে যোগ নাও দিতে পারেন।  

  • সূত্র: বিবিসি      
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.