এবার অনলাইনে ফাঁস ‘ক্লাবহাউজ’ ব্যবহারকারী ১৩ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
11 April, 2021, 07:10 pm
Last modified: 11 April, 2021, 07:23 pm
২০২০ এর মার্চে যাত্রা শুরু করা 'দ্য ইনভাইট-ওনলি' নামক সামাজিক যোগাযোগ মাধ্যমটি ইতিমধ্যেই লাখো ব্যবহারকারীর কাছে একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে উঠেছে

১৩ লাখ ক্লাবহাউজ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে অনলাইনের একটি জনপ্রিয় হ্যাকার ফোরামে। গত শনিবার এক প্রতিবেদনে সাইবার নিউজ এ তথ্য জানায়। 

ক্লাবহাউজ ব্যবহারকারীদের ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে তাদের নাম, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইল এবং অন্যান্য বিস্তারিত তথ্য। 

শনিবার 'দ্য বিজনেস ইনসাইডার' নামক মার্কিন গণমাধ্যম এ ব্যাপারে ক্লাবহাউজের বক্তব্য জানতে চাইলে তাৎক্ষণিকভাবে তারা কিছু জানাতে রাজি হয়নি। সাইবার নিউজের প্রতিবেদনে বলা হয়, ফাঁস হওয়া তথ্য নিয়ে যে কেউ ব্যবহারকারীদের টার্গেট করে জালিয়াতি কিংবা মিথ্যা পরিচয়ে হেনস্থা করতে করতে পারবে। 

২০২০ এর মার্চে যাত্রা শুরু করা 'দ্য ইনভাইট-ওনলি' নামক সামাজিক যোগাযোগ মাধ্যমটি ইতিমধ্যেই লাখো ব্যবহারকারীর কাছে একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হয়ে দাঁড়িয়েছে। এর অডিও কমিউনিটি সেবার সাহায্যে ব্যবহারকারীরা কথোপকথনের মধ্যে টিউন বা সুর ব্যবহার করতে পারেন অথবা বিভিন্ন বিষয়ে কথা বলার জন্য 'রুম' সুবিধা নিতে পারেন। বর্তমানে এ কোম্পানিটি ৪ বিলিয়ন ডলার পুঁজি সংগ্রহের প্রয়াস চালাচ্ছে বলে জানা গেছে।

তবে শনিবার ক্লাবহাউজের তথ্য ফাঁস হবার ঘটনা শুধুই বিগত সপ্তাহের ঘটনায় নতুন একটি সংযোজন। 

একই গণমাধ্যম থেকে গত মঙ্গলবার বলা হয় যে, লিঙ্কডইনের ৫০ কোটি ব্যবহারকারীর ডেটা ফাঁস করা হয়েছে এবং অনলাইনে বিক্রির জন্য উঠানো হয়েছে। লিঙ্কডইনের একজন মুখপাত্র ইনসাইডারকে বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন যে, তাদের প্ল্যাটফর্ম থেকে পাবলিক ডেটাবেজের কিছু তথ্য হ্যাকাররা নিয়ে নিয়েছে। একজন হ্যাকার এসব তথ্য বিটকয়েন এর মাধ্যমে মূল্য চেয়ে আকারে ৪ ডিজিটের অংকে বিক্রির চেষ্টাও চালাচ্ছে।

ইন্টসাইটস নামক একটি সিকিউরিটি ইন্টেলিজেন্স কোম্পানির বিশ্লেষক পল প্রুডহোম ইনসাইডার'কে বলেন, "ফাঁস হওয়া তথ্যগুলো অবশ্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ জালিয়াতেরা ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে একটি কোম্পানির উপর হামলা করতে পারে।"

লিঙ্কডইন ও ক্লাবহাউজের ডেটা ফাঁস হবার কয়েকদিন আগেই ইনসাইডার প্রতিবেদক অ্যারন হোমস জানিয়েছিলেন, ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর নাম-ঠিকানাসহ নানা বিস্তারিত তথ্য একটি ফোরামে ফাঁস করে দেয়া হয়েছে।

নিরাপত্তা গবেষকরা ইনসাইডার'কে আরও জানিয়েছেন, হ্যাকাররা ফাঁস হওয়া তথ্য ব্যবহার করে মানুষকে জালিয়াতি চক্রে ফাঁসিয়ে দিতে কিংবা সংবেদনশীল লগইন তথ্য প্রকাশের মাধ্যমে বিপদে ফেলতে পারে।   

  • সূত্র: বিজনেস ইনসাইডার 
     

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.