বিদায় অনুষ্ঠান শেষে ফ্লোরিডায় ফিরছেন ট্রাম্প 

আন্তর্জাতিক

টিবিএস ডেস্ক
20 January, 2021, 08:00 pm
Last modified: 20 January, 2021, 08:41 pm
ট্রাম্প দাবি করেন, তার প্রশাসন চিকিৎসা বিজ্ঞানের অসাধারণ আবিষ্কার কোভিড-১৯ টিকা তৈরিতে সর্বাত্মক সহায়তা দিয়েছে

চার বছর ধরে তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। তার মেয়াদেই নাটকীয় সব নেতিবাচক ঘটনার স্রোত লক্ষ্য করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু, সব কিছুর শুরুর মতো শেষও থাকে। ডোনাল্ড ট্রাম্পের শত চেষ্টা সত্বেও তার ব্যতিক্রম হয়নি। অবশেষে, স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে মেরিন ওয়ান হেলিকপ্টারে চেপে হোয়াইট হাউস ত্যাগ করেছেন তিনি। 

আজ বাংলাদেশ সময় বুধবার (২০ জানুয়ারি) সন্ধে ৭টা নাগাদ, পৌঁছেছেন সামরিক বাহিনীর অ্যান্ড্রুজ ঘাঁটিতে। এখানেই তাকে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়।

সংবর্ধনায় আসা সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দান শুরু করেন তিনি। শুরুতেই তিনি চার বছর অসাধারণ সময় কেটেছে বলে উল্লেখ করে তারপর স্ত্রী মেলেনিয়ার প্রতি কিছু বলার অনুরোধ করেন।

মেলেনিয়া বলেন, "আপনার ফার্স্ট লেডি হওয়াটা ছিল আমার জন্যে গর্বের বিষয়। ঈশ্বর সকলের এবং তাদের পরিবার-পরিজনের মঙ্গল করুন। এবং আমাদের অসামান্য জাতিটি তার আশীর্বাদ ধন্য হোক।"

এরপর, ট্রাম্প তার ভাষণ পুনঃরায় শুরু করেন। এসময় তিনি সমর্থক ও উপদেষ্টাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে বেশকিছু ক্ষেত্রে তার সফলতার কথা তুলে ধরেন।

করোনাভাইরাস মহামারী তার শাসনামলের শেষ নয় মাসকে ব্যাপকভাবে প্রভাবিত করেছিল। এব্যাপারে ট্রাম্প বলেন, আমাদের প্রশাসন চিকিৎসা বিজ্ঞানের অসাধারণ এক আবিষ্কার কোভিড-১৯ টিকা তৈরিতে সর্বাত্মক সহায়তা দিয়েছে।

জীবাণুর প্রাদুর্ভাবকে 'ভয়াবহ' উল্লেখ করে তিনি আবারো একে 'চায়না ভাইরাস' বলে দাবি করেন। একইসঙ্গে, স্বজন হারানো পরিবারগুলোর প্রতি সহানুভুতি প্রকাশ করেন। 
 
ট্রাম্পের বিদায় নাগাদ যুক্তরাষ্ট্রে চার লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে কোভিড-১৯, আর প্রতিদিনই এই সংখ্যা ভারি হচ্ছে। মহামারীর তীব্রতার জন্য ট্রাম্পের খামখেয়ালিপনাকেই দায়ি করেছেন দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

প্রেসিডেন্ট হিসাবে এটি তার শেষ ভাষণ হলেও, ট্রাম্পকে বেশ প্রাণবন্ত এবং ইতিবাচক দেখায়। ভাষণে তিনি সপ্রতিভ ছিলেন এবং নিজ সমর্থকদের উৎফুল্ল করার জন্যে বলেন, আপনাদের সহযোগিতায় আমরা বাকি কাজ তাদের জন্য রেখে যাচ্ছি। আপনারা সত্যিই অসাধারণ।"

তার এই বক্তব্যকে উচ্ছ্বাস ধ্বনি ও হাততালি দিয়ে স্বাগত জানায় উপস্থিত জনতা।  

ভাষণের শেষ পর্যায়ে প্রেসিডেন্ট হওয়ার সুযোগকে তার জন্য গর্বের বিষয় বলে উল্লেখ করেন এবং তার উত্তরসূরির সাফল্য কামনা করেছেন। যা সত্যিই ছিল এক অপ্রত্যাশিত ঘটনা। তবে এসময় তিনি নতুন প্রেসিডেন্ট জো বাইডেন বা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম উচ্চারণ করেননি। 

ভাষণ শেষে ট্রাম্প এখন এয়ারফোর্স ওয়ানের বিশেষ বিমানে করে ফ্লোরিডায় ফিরে যাবেন। বিমানে ওঠার আগে ২১ বার তোপধ্বনি দিয়ে তাকে বিদায়ী গান সেল্যুট জানায় সেনাবাহিনীর গোলন্দাজ দল। সামরিক কর্মকর্তারা তাকে সেল্যুট দিয়ে সম্মান জানান। এসময় জাতীয় সঙ্গীত পরিবেশন করে সামরিক ব্যান্ড। 

বিদায়নুষ্ঠান শেষে আজই ফ্লোরিডায় ফিরে যাচ্ছেন ট্রাম্প। তিনি সেখানে নিজ মালিকানাধীন মার-এ- লাগো রিসোর্টে গিয়ে উঠবেন বলে জানা গেছে। 

  • সূত্র: বিবিসি

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.