মে মাসে রপ্তানি প্রবৃদ্ধি ২৩%

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
02 June, 2022, 02:40 pm
Last modified: 02 June, 2022, 03:39 pm
চলতি অর্থবছরে গত আগস্টের পর এটিই এক মাসে সর্বনিম্ন রপ্তানি আয়।

বৃহস্পতিবার (০২ জুন) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের মে মাসে বাংলাদেশের রপ্তানি আয় হয়েছে ৩ দশমিক ৮৩ বিলিয়ন ডলার। 

গত বছরের একই সময়ের তুলনায় রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ২৩ দশমিক ২৪ শতাংশ। গত বছরের মে মাসে দেশের রপ্তানি আয় ছিল ৩ দশমিক ১ বিলিয়ন ডলার।

এপ্রিলের তুলনায় মে মাসে রপ্তানি আয় কমেছে। এপ্রিলে দেশের রপ্তানি আয় ছিল ৪ দশমিক ৭৩ বিলিয়ন ডলার। বস্তুত চলতি অর্থবছরে গত আগস্টের পর এটিই এক মাসে সর্বনিম্ন রপ্তানি আয়।

চলতি অর্থবছরের জুন-জুলাই মেয়াদে গত অর্থবছরের একই সময়ের তুলনায় রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৩৪ দশমিক শূন্য ৯ শতাংশ। এ সময়কালে দেশের রপ্তানিকারকেরা ৪৭.১৭ বিলিয়ন ডলার আয় করেছেন।

এপ্রিলে দেশের রপ্তানি আয় হয় ৪ বিলিয়ন ডলার। ওই মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৫১ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়। 

চলতি অর্থবছরে বিপুল বাণিজ্য ঘাটতির কারণে বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যেও বাংলাদেশ বড় রকমের ঘাটতিতে আছে।

রপ্তানির তুলনায় আমদানি ব্যাপক বাড়ায় এবং বিশ্ববাজারে খাদ্যদ্রব্য ও জ্বালানির মতো সব ধরনের পণ্যের মূল্যবৃদ্ধির কারণে দেশের বাণিজ্য ঘাটতি তীব্রভাবে বাড়ছে।

২০২১-২২ অর্থবছরের প্রথম নয় মাসে দেশের বাণিজ্য ঘাটতি ছিল প্রায় ২৫ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের পুরো সময়ের তুলনায় ৯ দশমিক ২৫ শতাংশ বেশি। জুলাই-মার্চ সময়ের তুলনায় ঘাটতি প্রায় ৬৪ শতাংশ বেশি।

২০২০-২১ অর্থবছরের নয় মাসের জন্য বাণিজ্য ঘাটতি ছিল ১৫ দশমিক ২৮ বিলিয়ন ডলার, আর পুরো অর্থবছরের জন্য বাণিজ্য ঘাটতি ছিল ২২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.