বেকার যুবকদের জন্য মাসিক ১ হাজার টাকা ভাতার পরামর্শ নাগরিক প্ল্যাটফর্মের

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
16 May, 2022, 01:50 pm
Last modified: 16 May, 2022, 03:03 pm
বাংলাদেশের অর্থনীতি এখনও মহামারির আগের অবস্থায় ফিরে যেতে পারেনি। এর উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সরবরাহ চেইনে ব্যাঘাত এবং দ্রব্যমূল্য বৃদ্ধি আগামী ২০২৩-২৪ সালে পরিস্থিতি আরও খারাপ করে তুলবে।

দেশের বেকার যুবকদের অন্তত ১০ শতাংশকে (প্রায় ৬ লাখ ৬৯ হাজার) সরকারের নিরাপত্তা বেষ্টনী উদ্যোগের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ। 

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ক্রমবর্ধমান দামের সঙ্গে মোকাবিলা করতে সর্বনিম্ন ১ হাজার টাকায় সব ধরনের সামাজিক নিরাপত্তা ভাতা নির্ধারণের প্রস্তাব করেছে তারা। 

সোমবার "বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতি, জাতীয় বাজেট ও অসুবিধাগ্রস্ত মানুষের প্রত্যাশা" শীর্ষক একটি গবেষণার ফলাফল প্রকাশ করার সময় দরিদ্রদের জন্য আলাদা বরাদ্দ নির্ধারণের কথা বলে তারা।

নাগরিক প্ল্যাটফর্মের হিসাব অনুযায়ী, আর্থিকভাবে অসচ্ছলদের জন্য ন্যূনতম ১ হাজার টাকার ভাতা নিশ্চিত করতে হলে সরকারকে ২০২২-২৩ অর্থবছরে অতিরিক্ত ৫ হাজার ৮৬৩ কোটি টাকা (জিডিপির ১.৩৪ শতাংশ) বরাদ্দ করতে হবে।

২০০৭-০৮ সাল থেকে বাংলাদেশে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা এতটা চাপের মধ্যে পড়েনি উল্লেখ করে তারা বলে, ব্যক্তি পর্যায়ে করমুক্ত আয়ের সীমা ৩.৫ লাখ টাকা হওয়া উচিত। এছাড়া নারী ও অন্যান্য সুবিধাবঞ্চিত গোষ্ঠীগুলোকে আরও সুযোগ দেওয়া যেতে পারে।

নাগরিক প্ল্যাটফর্ম বলেছে, বাংলাদেশের অর্থনীতি এখনও মহামারির আগের অবস্থায় ফিরে যেতে পারেনি। এর উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সরবরাহ চেইনে ব্যাঘাত এবং দ্রব্যমূল্য বৃদ্ধি আগামী ২০২৩-২৪ সালে পরিস্থিতি আরও খারাপ করে তুলবে।

নাগরিক প্ল্যাটফর্মের গবেষণা অনুসারে, ২০২১ অর্থবছরে বাংলাদেশের মোট রেভিনিউ টু জিডিপির (রাজস্ব থেকে জিডিপি) অনুপাত ছিল ৯.৪ শতাংশ। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এটিই সর্বনিম্ন। এমনকি বিশ্বের সর্বনিম্ন রেভিনিউ টু জিডিপির মধ্যে এটি একটি।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.