কৃষি পণ্য আমদানি পরবর্তী অর্থায়ন শিথিল করছে কেন্দ্রীয় ব্যাংক

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
27 April, 2022, 09:40 am
Last modified: 27 April, 2022, 12:31 pm
এখন থেকে শিল্পের কাঁচামাল আমদানির ঋণপত্র সৃষ্টির তারিখ থেকে পরবর্তী ২১০ দিনের মধ্যে পিআইএফ করতে হবে।

দেশের কৃষিখাত ও নিত্যপ্রয়োজনীয় খাতসমূহের আমদানি কার্যক্রমকে দীর্ঘমেয়াদে স্থিতিশীল রাখতে আমদানি পরবর্তী অর্থায়ন তথা 'পোস্ট ইমপোর্ট ফাইন্যান্সিং (পিআইএফ)' আরও সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে শিল্পের কাঁচামাল আমদানির ঋণপত্র সৃষ্টির তারিখ থেকে পরবর্তী ২১০ দিনের মধ্যে পিআইএফ করতে হবে। যদিও আগে নীতিমালা অনুযায়ী ১৮০ দিনের মধ্যে অর্থায়ন করতে হতো।

গত রবিবার বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার ইস্যু করেছে। এছাড়া কৃষিখাতের আমদানিকৃত পণ্য যেমন সার, বীজ, কীটনাশক ও কৃষি যন্ত্রপাতি এবং প্রাণিজ খাতের আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে অনধিক ১৮০ দিনের মধ্যে অর্থায়ন করতে পারবে। যদিও আগে বিস্তারিত নির্দেশনা ছিল না।

একইসঙ্গে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে যেমন: চাল, ডাল, পেঁয়াজ, রসুন, মসলা, ভোজ্যতেল ইত্যাদি প্রদত্ত অর্থায়ন ঋণপত্র খোলার তারিখ হতে অনধিক ৯০ দিনের চেয়ে বেশি হবে না। যা আগেও অনধিক ৯০ দিন ছিল।

কোনও গ্রাহকের অনুকূলে প্রদত্ত অর্থায়ন সুবিধা ওভারডিউ হলে তাকে নতুন করে পোস্ট ইমপোর্ট ফাইন্যান্সিং সুবিধা দেওয়া যাবে না। তবে নিয়ন্ত্রণ বহির্ভূত কোনও কারণে অর্থায়ন সুবিধা ওভারডিউ হলে খেলাপি হওয়ার পূর্ব পর্যন্ত ওই গ্রাহককে পরিচালনা পর্ষদ অনুমোদিত হতে হবে। তবে বিশেষ প্রয়োজনে নতুন প্রদত্ত অর্থায়ন সুবিধা দেওয়ার ক্ষেত্রে পরিচালনা পর্ষদ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে বিশেষ ক্ষমতা অর্পণ করতে পারবে। তবে পরবর্তী বোর্ড সভায় উক্ত অর্থায়ন সুবিধা প্রদানের যৌক্তিকতা উপস্থাপন করবেন।

এদিকে কোন গ্রাহকের প্রদত্ত অর্থায়ন সুবিধা পুনর্গঠন বা মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে যাচাইপূর্বক পরিচালনা পর্ষদের অনুমোদন সাপেক্ষে মেয়াদ বৃদ্ধি করা যাবে। তবে মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে নির্দিষ্ট করে দেওয়া মেয়াদ সর্বোচ্চ একবারের জন্য বৃদ্ধি করা যাবে।

মেয়াদ বাড়ানো যাবে

মেয়াদ বাড়ানো যাবে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ দিন। নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য ব্যতীত অন্যান্য ট্রেডিং পণ্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ দিন। কৃষিখাতের আমদানিকৃত পণ্য ও কৃষি যন্ত্রপাতি/মেশিনারিজ এবং প্রাণিজ খাতের আমদানিকৃত পণ্যসমূহের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ দিন। শিল্পের কাঁচামালের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ দিন।
 
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.