যৌথ উদ্যোগে বৈদ্যুতিক গাড়ি নির্মাণ ও বিক্রি করবে সনি-হোন্ডা

অর্থনীতি

টিবিএস ডেস্ক
04 March, 2022, 07:35 pm
Last modified: 04 March, 2022, 07:44 pm
এক বিবৃতিতে সনি ও হোন্ডা জানায়, চলতি বছরেই তারা একটি যৌথ উদ্যোগ শুরু করতে যাচ্ছে এবং ২০২৫ সালের মধ্যে গাড়ির প্রথম মডেল বাজারে আনার লক্ষ্য তাদের।

যৌথ উদ্যোগে ব্যাটারিচালিত বৈদ্যুতিক গাড়ি নির্মাণ ও বিক্রির সিদ্ধান্ত নিয়েছে জাপানের সনি কর্পোরেশন (৬৭৫৮.টি) এবং হোন্ডা মোটর কো. লিমিটেড (৭২৬৭.টি)। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স সূত্রে এ খবর পাওয়া যায়। প্রতিষ্ঠান দুটি এও জানিয়েছে, অন্যান্য কোম্পানিও চাইলে তাদের সাথে এ উদ্যোগে যোগ দিতে পারে।

এক বিবৃতিতে সনি ও হোন্ডা জানায়, চলতি বছরেই তারা একটি যৌথ উদ্যোগ শুরু করতে যাচ্ছে এবং ২০২৫ সালের মধ্যে গাড়ির প্রথম মডেল বাজারে আনার লক্ষ্য তাদের। ব্যাটারিচালিত বৈদ্যুতিক গাড়ির প্রথম মডেলটি উৎপাদন করবে হোন্ডা, অন্যদিকে সনির কাজ হবে ক্রেতাদের চাহিদানুযায়ী সেবা দেওয়ার জন্য মোবিলিটি সার্ভিস প্ল্যাটফর্ম গড়ে তোলা।

সনির সিইও কেনিচিরো ইয়োশিদা বলেন, "এই যৌথ উদ্যোগে আমরা মোবিলিটি বিকাশ ও গাড়ির বডি তৈরি ক্ষেত্রে হোন্ডার দীর্ঘদিনের অভিজ্ঞতার সাথে আমাদের প্রযুক্তি ও অভিজ্ঞতার সমন্বয় ঘটাতে চাইছি। এর মাধ্যমে আমরা মোবিলিটি বিবর্তনের ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা রাখতে চাই।"

তবে এই যৌথ উদ্যোগের পেছনে অর্থ-সংক্রান্ত কোনো বিস্তারিত তথ্য দেয়নি প্রতিষ্ঠান দুটি।

শুক্রবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে হোন্ডার সিইও তোশিহিরো মিবে জানান, তিনি এখনই এই উদ্যোগটি জনসম্মুখে আনতে চান না। তবে প্রতিষ্ঠানের সমৃদ্ধির লক্ষ্যে সেই সম্ভাবনা উড়িয়ে দিতেও রাজি নন তিনি।   

দুটি প্রতিষ্ঠানের মধ্যে এই অংশীদারিত্ব খুব বিশেষ কিছু হতে চলেছে কিনা- এমন প্রশ্নের জবাবে মিবে বলেন, তারা অন্যান্য কোম্পানির জন্যও দরজা খোলা রেখেছে এবং আপাতত বৈদ্যুতিক গাড়ির মডেলের বিকাশ ঘটানোই তাদের লক্ষ্য। 

মিবে বলেন, "ভবিষ্যতে আমরা আরও উদার মনমানসিকতা নিয়ে আমাদের ব্যবসার প্রসার ঘটাবো।" তিনি আরও যোগ করেন, যৌথ উদ্যোগের পাশাপাশি হোন্ডা তাদের নিজস্ব বৈদ্যুতিক গাড়ি নির্মাণ কৌশল অব্যহত রাখবে।

অদূর ভবিষ্যতে অটোমোবাইল খাতের শীর্ষ নেতৃত্ব হয়ে ওঠার লক্ষ্য হিসেবে এই ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। গতানুগতিক যানবাহনের বাইরে গিয়ে, কার্বনমুক্ত গাড়ি তৈরির জন্য চাপের মুখে আছে হোন্ডার মতো প্রতিষ্ঠানগুলো।

কার্বন নিঃসরণ কমাতে এই মুহূর্তে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের দিকে ঝুঁকেছে বিশ্বের বহু অটোমোবাইল কোম্পানি। ফলে টেক কোম্পানিগুলোর জন্যও অটোমোবাইলের বাজারে প্রবেশের সুযোগ তৈরি হয়েছে। কারণ অভ্যন্তরীণ হিট ইঞ্জিন আছে এমন গাড়ির চাইতে এসব বৈদ্যুতিক গাড়ি নির্মাণ সহজ।

তবে একই সাথে গাড়িগুলো নির্মাণের ক্ষেত্রে সুরক্ষা আইন মানতে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে টেক কোম্পানিগুলো। গাড়ি চালানোর সময় সংকটপূর্ণ পরিস্থিতিতে গাড়িগুলো টিকে থাকতে পারবে কিনা সেটিও বিবেচনার বিষয়। গেল জানুয়ারিতে 'সনি মোবিলিটি' নামক একটি নতুন কোম্পানি তৈরির পরিকল্পনা আছে বলে ঘোষণা দেন ইয়োশিদা। সে সময় তিনি জানান, বাণিজ্যিকভাবে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের সুযোগ খুঁজছে সনি।

একসময় কনজ্যুমার ইলেক্ট্রনিকসের ক্ষেত্রে শীর্ষে থাকা সনিকে দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেক্ট্রনিকসের মতো এশিয়ান প্রতিদ্বন্দ্বীরা পেছনে ফেললেও, চালকবিহীন গাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ, যেমন-সেন্সর তৈরির ক্ষেত্রে আধিপত্য বজায় রেখেছে সনি।

তবে দিন দিন বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রতিযোগিতাও ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। যৌথ উদ্যোগটির মাধ্যমে সমসাময়িক প্রতিযোগীদের টেক্কা দিতে পারবেন কিনা, এমন প্রশ্নের উত্তরে মিবে জানান, তিনি এমন একটি 'কেমিক্যাল রিএকশন' তৈরি করতে চান যা গ্রাহকদের প্রত্যাশাকেও ছাড়িয়ে যাবে।

সূত্র: রয়টার্স 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.