বাংলাদেশে কার্যক্রম আরো বিস্তৃত করছে গিলডান অ্যাকটিভওয়্যার 

অর্থনীতি

02 March, 2022, 11:10 am
Last modified: 02 March, 2022, 11:13 am
বাংলাদেশ ছাড়াও সেন্ট্রাল আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের কিছু দেশে গিলডান অ্যাক্টিভওয়্যারের কার্যক্রম রয়েছে।

বাংলাদেশে কানাডিয়ান পোশাক ব্র্যান্ড গিলডান অ্যাক্টিভওয়্যারের সম্প্রসারণ পরিকল্পনার কথা উল্লেখ করে স্থানীয় পোশাক-নির্মাতারা বলছেন, কারখানার বর্তমান পরিস্থিতি এবং শ্রমজীবীদের সুরক্ষায় তাদের উল্লেখযোগ্য সাফল্য রয়েছে।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, "বাংলাদেশ দিনে দিনে পোশাক খাতের কমপ্লায়েন্স ও সেফটির ক্ষেত্রে অনেক উন্নতি করেছে। এতে বিদেশি বিনিয়োগকারীদের কাছেও ইতিবাচক বার্তা যাচ্ছে।"

"গিলডান এর বাংলাদেশে কার্যক্রম এক্সপানশন করার উদ্যোগ তারই প্রমাণ। আমরা মনে করছি, এটি অন্য বিদেশি বিনিয়োগকারীদেরকেও ইতিবাচক বার্তা দেবে," বলেন তিনি।

২০১৯ সালে বাংলাদেশে পোশাক উৎপাদন শুরু করা কানাডাভিত্তিক ব্র্যান্ড গিলডান অ্যাকটিভওয়্যার তাদের কার্যক্রম আরো প্রসারিত করতে যাচ্ছে। এ লক্ষ্যে তাদের কিছু প্রস্তুতির খবর পাওয়া গেছে। ঢাকার অদূরে সাভারের বাইপাইলে অবস্থিত জিএবি লিমিটেড নামের কারখানাটি মূলত টি-শার্ট তৈরি করে আসছে।

গত ২৮ ফেব্রুয়ারি অ্যাপারেল সম্পর্কিত নিউজ প্রতিষ্ঠান যাস্ট স্টাইলে প্রকাশিত এক প্রতিবেদনে গিলডানের সিইও গ্লেন চামান্ডি বলেন, "আমরা বাংলাদেশে যে কার্যক্রম শুরু করতে যাচ্ছি তা সম্পূর্ণভাবে ফ্যাশন টি-শার্ট তৈরির জন্য নিবেদিত থাকবে।"

কোম্পানির সিএফও রোডরি হ্যারিসের উদ্ধৃতি দিয়ে রিপোর্টে বলা হয়, গিলডান অ্যাক্টিভওয়্যার বাংলাদেশে প্রথম 'আপ-টু-লার্জ-স্কেল' টেক্সটাইল এবং সেলাই সুবিধা নির্মাণের মাধ্যমে 'দ্রুত এগিয়ে যাচ্ছে'।

পোশাক খাত সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বিশ্ববাবাজারে সম্প্রতি বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ভালো প্রবৃদ্ধি হচ্ছে এবং আগামী দিনগুলোতে বাংলাদেশের পোশাক রপ্তানির এ ধারা অব্যাহত থাকার আভাস রয়েছে। এ কারণে বাংলাদেশে ব্যবসা করার ক্ষেত্রে আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর কনফিডেন্স আরো বাড়ছে।

জিএবি লিমিটেডের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে, এমন একটি প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, "বাইপাইলে অবস্থিত জিএবি লিমিটেড কারখানাটি বর্তমানেই অনেক বড় আকারের। স্থানীয় অনেক প্রতিষ্ঠান তাদেরকে কাঁচামাল সরবরাহ করে আসছে। তবে আমি শুনেছি, ডায়িং ইউনিটসহ তারা এই সক্ষমতা আরো বাড়াতে যাচ্ছে।"

মোহাম্মদ হাতেম টিবিএসকে বলেন, তারা গিলডানের সম্প্রসারণ পরিকল্পনাকে স্বাগত জানায়। তারা চান, কোম্পানিটি মূল্য সংযোজন পণ্য এবং বৈচিত্র্যময় আইটেমগুলোতে আরও বিনিয়োগ করুক।

সূত্র জানায়, নিটওয়্যার তৈরি করা জিএবি লিমিটেড বিজিএমইএ এর সদস্য। বাংলাদেশে প্রতিষ্ঠানটির ম্যানেজিং ডিরেক্টর বর্তমানে জর্জ সাম ইয়ু সাম।

বাংলাদেশ ছাড়াও সেন্ট্রাল আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের কিছু দেশে গিলডান অ্যাক্টিভওয়্যারের কার্যক্রম রয়েছে। অন্য কোনো দেশের কার্যক্রম কিছুটা গুটিয়ে বাংলাদেশে তা বাড়ানো হচ্ছে।

এছাড়া, বাংলাদেশের কারখানায় তৈরি হওয়া পোশাক কোম্পানিটির নিজস্ব ব্র্যান্ড নামে তৈরি হচ্ছে। তাদের উৎপাদিত পোশাক মূলত কানাডাসহ উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে বেশি বিক্রি হয়।

বাংলাদেশে অবস্থিত কারখানায় শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের উল্লেখযোগ্য অংশ বিদেশি নাগরিক, যার বড় অংশই হন্ডুরাসের।

গিলডানের বাংলাদেশ যাত্রার পরিপ্রেক্ষিত সম্পর্কে যাস্ট স্টাইল লিখে, বাংলাদেশে একটি নতুন উৎপাদন কমপ্লেক্স তৈরির পরিকল্পনা ২০১৯ সালে প্রকাশ করে গিলডান অ্যাক্টিভওয়্যার। কোম্পানি তখন বলেছিল, সম্পূর্ণ উৎপাদন ক্ষমতা কাজে লাগানো গেলে ৫০০ মিলিয়ন ডলারের বিক্রি করতে সক্ষম হবে তারা।

ম্যাক্রোট্রেন্ডস অনুসারে, ২০১৯ সালে গিলডান অ্যাক্টিভওয়্যারের বার্ষিক আয় ছিল ২.৮২৪ বিলিয়ন ডলার। তবে, ২০২০ সালে তা কমে ১.৯৮ বিলিয়ন ডলারে নেমে আসে।
 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.