অস্থির সিআই শিটের বাজার, তিন মাসে দাম বেড়েছে ৪০% 

অর্থনীতি

29 December, 2021, 09:55 am
Last modified: 29 December, 2021, 09:59 am
ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি এই তিন মাসে চাহিদা বেশি থাকায় নির্মাণ সামগ্রীর দাম থাকে সর্বোচ্চ। তবে এই বছর অক্টোবর থেকেই পণ্যটির দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে।

দেশীয় ও আন্তর্জাতিক বাজারে গত তিন মাসে প্রায় সব পণ্যের দাম বেড়েছে। দফায় দফায় বেড়ে চলেছে নির্মাণ পণ্য সিআই শিটের (ঢেউটিন) দামও। গত তিন মাসের ব্যবধানে দেশীয় বাজারে পণ্যটির দাম বেড়েছে টনে ৩০-৩৪ হাজার টাকা। আন্তর্জাতিক বাজারে সিআই শিটের কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় দেশীয় বাজারে সিআই শিটের দাম বেড়েছে বলে মন্তব্য সিআই শিট প্রস্তুতকারকদের। তবে সম্প্রতি আন্তর্জাতিক বাজারে পণ্যটির কাঁচামালের দাম কমলেও দেশীয় বাজারে কমানো হয়নি এর দাম। 

উৎপাদনকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, এজেন্ট ও পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, অক্টোবর থেকে মার্চ পর্যন্ত এই ছয় মাস বাড়ি-ঘর নির্মাণ কাজ হয় বেশি। এর মধ্যে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি এই তিন মাসে চাহিদা বেশি থাকায় নির্মাণ সামগ্রীর দাম থাকে সর্বোচ্চ। তবে এই বছর অক্টোবর থেকেই পণ্যটির দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। এই দাম বৃদ্ধি অন্যান্য বছরের তুলনায় খুবই অতিরিক্ত।

ব্যবসায়ীরা জানিয়েছেন, সাধারণত দুই ক্যাটাগরিতে সিআই শিট বেচাকেনা হয়। এর মধ্যে একটি হলো ওজন হিসেবে। অর্থাৎ এক হাজার কেজিতে একটন- এই হিসেবে। অপরটি নির্দিষ্ট পিস হিসেবে টন।  

চট্টগ্রামে অবস্থিত সিআই শিট উৎপাদনকারী কারখানাগুলোর গেইটে বর্তমানে ভালো মানের (প্রাইম কোয়ালিটি) প্রতিটন (১৭৫ পিস) ৪২ এম এম (মোটা টিন) সিআই শিট বিক্রি হচ্ছে এক লাখ ১৪ হাজার টাকায়। তিনমাস আগে বাজারে একই মানের প্রতিটন সিআই শিট বিক্রি হয়েছে মাত্র ৮০ হাজার টাকা দামে।  

প্রাইম কোয়ালিটির প্রতিটন (২২৪ পিস) ৩২ এমএম (মাঝারি টিন) সিআই শিট বিক্রি হচ্ছে এক লাখ ১২ হাজার টাকায়। তিনমাস আগে বাজারে একই মানের সিআই শিট বিক্রি হয়েছে মাত্র ৭৮-৭৯ হাজার টাকার মধ্যে। 

একই মানের প্রতিটন (২২৪ পিস) ৩২ এম এম কালার সিআই শিট বিক্রি হচ্ছে এক লাখ ২৪ হাজার টাকা দরে। যা তিনমাস আগে ৯৫ হাজার টাকার নিচে বিক্রি হয়েছে।  

তিনমাস আগে প্রাইম কোয়ালিটির প্রতিটন (২৮২ পিস) পাতলা সিআই শিট বিক্রি হয়েছে ৩৯ হাজার টাকায়। যা বর্তমানে বিক্রি হচ্ছে ৫৬ হাজার টাকা দরে। বাজার দর অনুযায়ী, গত তিন মাসে প্রাইম কোয়ালিটির প্রতিটন সিআই শিটের দাম ৩০-৩৪ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। 

এদিকে ওজন হিসেবে বিক্রি হওয়া সিআই শিটের মধ্যে বর্তমানে প্রতিটন (এক হাজার কেজি) বিআরও ক্লাসের সিআই শিট বিক্রি হচ্ছে ১ লাখ ১০ হাজার টাকা দামে। তিন মাস আগে একই মানের সিআই শিটের দাম ছিল মাত্র ৯৩ হাজার টাকা। 

অক্টোবর মাসে বি ক্লাসের প্রতিটন সিআই শিট বিক্রি হয়েছে ৮৪-৮৫ হাজার টাকায়। যা এখন বিক্রি হচ্ছে এক লাখ টাকার মধ্যে। 

একইভাবে অক্টোবর মাসে প্রতিটন সি ক্লাসের সি আই শিট বিক্রি হয়েছে ৭৫ হাজার টাকায়। বর্তমানে একই মানের সিআই শিট ৮৫ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। বাজার দর অনুযায়ী, গত একমাসে ওজন হিসেবে বিক্রি হওয়া সিআই শিটের দাম টনে ১৫-১৭ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। 

পাইকারি বাজার চট্টগ্রামের আসাদগঞ্জ এলাকার সিআই শিট ব্যবসায়ী ও মেসার্স ইউনুছ ট্রেডার্সের স্বত্বাধিকারী মোহাম্মদ ইউনুস বলেন, গত তিনমাসে অস্বাভাবিকভাবে বেড়েছে নির্মাণ পণ্য সিআই শিটের দাম। আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বৃদ্ধির কথা বলে দেশীয় বাজারে সিআই শিটের দাম বৃদ্ধি করে প্রস্তুতকারক কোম্পানিগুলো। কিন্তু সম্প্রতি আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম কমে আসলেও দেশীয় বাজারে পণ্যটির দাম কমাচ্ছে না কোম্পাানিগুলো। মূলত দেশের সিআই শিটের বাজার কয়েকটি কোম্পানির হাতে সীমাবদ্ধ থাকায় কোম্পানিগুলো সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করছে।  
 
নাম প্রকাশ না করার শর্তে সিআই শিট প্রস্তুতকারক প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, আন্তর্জাতিক বাজারে গত বছরের তুলনায় সিআই শিটের কাঁচামালের দাম প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া পণ্য আমদানির খরচ (ফ্রেইট চার্জ) বেড়েছে আগের চেয়ে চারগুণ। যার ফলে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো সিআই শিটের দাম বাড়াতে বাধ্য হয়েছে। 

ঈগল মার্কা ঢেউটিনের প্রস্তুতকারক টিকে গ্রুপের ডিরেক্টর অপারেশন তারেক আহমেদ বলেন, "গত পাঁচ-মাস ধরে আন্তর্জাতিক বাজারে সিআই শিটের কাঁচামাল স্টিল কয়েলের দাম ছিল টনপ্রতি ১০৭০ থেকে ১১০০ ডলারে। কাঁচামাল ও ফ্রেইট চার্জসহ অন্যান্য খরচ বৃদ্ধি পাওয়ায় দেশীয় বাজারে সিআই শিটের দাম বেড়েছে।"

তিনি আরো বলেন, "আন্তর্জাতিক বাজারে সম্প্রতি স্টিল কয়েলের দাম কমেছে সেটি সত্য। অর্থাৎ প্রতিটন কয়েলে ১১০০ ডলার থেকে কমে বর্তমানে ৮৬০-৮৯০ ডলারে বিক্রি হচ্ছে। কিন্তু এই মুহুর্তে বুকিং দেওয়া কাঁচামাল দেশে পৌঁছবে মার্চ-এপ্রিলের দিকে। বর্তমানে বাজারে যেসব সিআই শিট বিক্রি হচ্ছে তা বাড়তি দামের কাঁচামাল দিয়ে তৈরি। ফলে এখন কাঁচামালের দাম কমলেও দেশীয় বাজারে সিআই শিটের দাম কমেনি।" 

চট্টগ্রামের সিআই শিটের বাজারে পিএইচপি (এরাবিয়ান হর্স), কেডিএস, এস আলম (মোরগ মার্কা), আবুল খায়ের (গরু মার্কা), এনজিএস (লাড্ডু মার্কা), টিকে গ্রুপ (ঈগল ব্রান্ড) ও চেমন ইস্পাতের সিআই শিটের চাহিদা বেশি। গত তিনমাসে বাজারে এসব ব্রান্ডের প্রতিটন টিনের দাম কমপক্ষে ৩০-৩৪ হাজার টাকা পর্যন্ত বেড়েছে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.