১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১৮ টাকা বাড়ল

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
02 November, 2023, 04:25 pm
Last modified: 02 November, 2023, 04:52 pm
অক্টোবরে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দর ছিল ১ হাজার ৩৬৩ টাকা, আগের মাস সেপ্টেম্বরে ছিল ১ হাজার ২৮৪ টাকা। সবচেয়ে কম ছিল জুলাই মাসে ৯৯৯ টাকা। 

নভেম্বর মাসের জন্য তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ভোক্তা-পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৮১ টাকা।

আন্তর্জাতিক বাজারে দাম ঊর্ধ্বমুখী হওয়ায় সৌদি আরামকোর দরের সঙ্গে সমন্বয় করে দেশে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান নুরুল আমিন । বৃহস্পতিবার (২ নভেম্বর) বিইআরসির হল রুমে এক সাংবাদিক সম্মেলনে নতুন দর ঘোষণা করেন চেয়ারম্যান মো. নূরুল আমিন।

অন্যদিকে ভোক্তা-পর্যায়ে অটোগ্যাস প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৬৩ টাকা ৩৬ পয়সা। নতুন দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন বিইআরসি চেয়ারম্যান।

অক্টোবরে ১২ কেজির এলপিজি সিলিন্ডারের দর ছিল ১ হাজার ৩৬৩ টাকা, আগের মাস সেপ্টেম্বরে ছিল ১ হাজার ২৮৪ টাকা। সবচেয়ে কম ছিল জুলাই মাসে ৯৯৯ টাকা। 

২০২১ সালের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। ওই বছরের ১২ এপ্রিল দর ঘোষণার সময় বলা হয়, আমদানি-নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য হিসেবে ধরে দেশের বাজারে দাম সমন্বয় করা হবে। সৌদির দর ওঠা-ওঠা-নামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে।

ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.