বাড়তে পারে এলপিজি গ্যাসের দাম

অর্থনীতি

টিবিএস রিপোর্ট
01 June, 2023, 04:45 pm
Last modified: 01 June, 2023, 05:01 pm
এলপিজি সিলিন্ডার তৈরির কাঁচামাল ইস্পাতের পাত (স্টিল শিট) ও ওয়েল্ডিংয়ের তার আমদানির করছাড় সুবিধা তুলে নেওয়া হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে, উৎপাদন পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ভ্যাট ৫ শতাংশ থেকে বাড়িয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়েছে। আজ (১ জুন) সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনকালে এ কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বাজেট বক্তব্যে তিনি বলেন, এলপিজি সিলিন্ডার তৈরির কাঁচামাল ইস্পাতের পাত (স্টিল শিট) ও ওয়েল্ডিংয়ের তার আমদানির করছাড় সুবিধা তুলে নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী আরো বলেন, এলপিজি সিলিন্ডার উৎপাদনকারীরা কাঁচামালে শুল্ককর ছাড় ১২ বছর ধরে ভোগ করে আসছে। তাই রাজস্ব আহরণের স্বার্থে শুধু দুটি উপকরণে ছাড় তুলে নেওয়া হয়েছে। 

তবে অন্যান্য করছাড়ের মেয়াদ ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি অর্থমন্ত্রী হিসেবে তার পঞ্চম এবং বাংলাদেশ সরকারের ৫২তম জাতীয় বাজেট।

এবারের বাজেটই বাংলাদেশের সবচেয়ে বড় বাজেট। ১৯৭২-৭৩ অর্থবছরের জন্য তাজউদ্দীন আহমেদ প্রথম ৭৮৬ কোটি টাকার বাজেট উত্থাপন করেছিলেন।   

'উন্নয়নের দেড়দশক: স্মার্ট বাংলাদেশের অভিমুখে' শিরোনামে বাজেট বক্তৃতা দেন অর্থমন্ত্রী।

ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে জনগণের কর্মসংস্থান নিশ্চিত করার ওপর জোর দিয়ে এবারের বাজেট প্রণয়ন করা হয়েছে।

নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেবে সরকার।

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.