বেস্ট হোল্ডিংসের বন্ডে আইসিবি’র বিনিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছে সিএজি 

অর্থনীতি

24 January, 2023, 11:45 am
Last modified: 24 January, 2023, 01:09 pm
হোটেল এবং এগ্রো বেসড প্রোডাক্টের ব্যবসায় জড়িত বেস্ট হোল্ডিংস। ঢাকার লা মেরিডিয়ান হোটেলের মালিকানায় রয়েছে কোম্পানিটি। এছাড়া নোয়াখালী এবং ময়মনসিংহের ভালুকায় কোম্পানিটির এগ্রো প্রজেক্ট রয়েছে। 

ইনফোগ্রাফ- টিবিএস

বেস্ট হোল্ডিংসের ঋণ পরিশোধের ক্ষমতা সন্তোষজনক নয়- এমন মন্তব্য সত্ত্বেও কোম্পানিটির বন্ডে ১৫০ কোটি টাকা বিনিয়োগ করেছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এই বিনিয়োগ যত দ্রুত সম্ভব আদায় করতে বলেছে কম্পট্রোলার অফ অডিটর জেনারেল (সিএজি)।

বেস্ট হোল্ডিংসে আইসিবি এর বিনিয়োগের বিরুদ্ধে অডিট আপত্তিসহ একটি প্রতিবেদন গত বছরের নভেম্বরে জাতীয় সংসদে জমা দিয়েছে সিএজি। 

পাশাপাশি অডিট আপত্তিটিকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব এবং আইসিবি এর ব্যবস্থাপনা পরিচালক বরাবর গুরুতর আর্থিক অনিয়ম হিসেবে জারি করেছে সিএজি। আর এ বিনিয়োগ আদায়ের জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মাধ্যমে আইসিবি-কে নির্দেশ দিয়েছে সিএজি।

হোটেল এবং এগ্রো বেসড প্রোডাক্টের ব্যবসায় জড়িত বেস্ট হোল্ডিংস। ঢাকার লা মেরিডিয়ান হোটেলের মালিকানায় রয়েছে কোম্পানিটি। এছাড়া নোয়াখালী এবং ময়মনসিংহের ভালুকায় কোম্পানিটির এগ্রো প্রজেক্ট রয়েছে। 

বেস্ট হোল্ডিংস ভালুকায় একটি রিসোর্ট তৈরির জন্য শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহের প্রক্রিয়ায় রয়েছে। আর প্রতিষ্ঠানটিকে শেয়ারবাজার থেকে টাকা পাইয়ে দিতে কাজ করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট এবং শান্তা ইক্যুইটি লিমিটেড।

সিএজি এর অডিট আপত্তির জবাবে আইসিবি এর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, লা মেরিডিয়ান হোটেল প্রকল্পের আওতায় থাকা বন্ডে আইসিবি বিনিয়োগ করেছিল। জামানত হিসেবে হোটেলটির জমি বিক্রি করে টাকা আদায়ে কোন সমস্যা হবে না।

এ বিষয়ে বেস্ট হোল্ডিংসের চেয়ারম্যান আমিন আমিন আহমাদ টিবিএসকে বলেন, "আমরা বন্ড ছেড়ে ২০১৯ সালে নয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১,২০০ কোটি টাকা সংগ্রহ করেছিলাম। এর মধ্যে ৩২৫ কোটি টাকা শেয়ারে কনভার্ট করা হয়েছে এবং ২২৫ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে। তাই আইসিবি'র টাকাও যথাসময়ে ফেরত দেওয়া হবে।

সিএজি'র আপত্তি

জাতীয় সংসদে জমা দেওয়া সিএজি'র অডিট আপত্তি প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫-২০১৬ এবং ২০১৭-২০১৮ অর্থবছরের আইসিবি'র আর্থিক কার্যক্রম নিরীক্ষাকালে দেখা যায়, রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ প্রতিষ্ঠানটি কস্ট অব ফান্ড বিবেচনায় বন্ডে বিনিয়োগ অলাভজনক এবং বেস্ট হোল্ডিংসের ঋণ পরিশোধ ক্ষমতা সন্তোষজনক না থাকা সত্ত্বেও বিনিয়োগ করে। এতে আইসিবি'র ১৫৪ কোটি টাকা অনাদায়ী রয়েছে।

এছাড়া বেস্ট হোল্ডিংসের বন্ডে বিনিয়োগ না করতে আইসিবি'র প্রকল্প মূল্যায়ন কমিটিও সুপারিশ করেছিল।

সিএজি আরও জানায়, ঋণ মঞ্জুরি পত্রের শর্ত অনুযায়ী বেস্ট হোল্ডিংসের লা মেরিডিয়ান প্রকল্পের সম্পত্তির বিপরীতে বীমা করে সে বীমাতে আইসিবি'র নাম অন্তর্ভুক্ত করা হয়নি।

সিএজি প্রতিবেদনে বলেছে, বেস্ট হোল্ডিংসের বন্ধকি সম্পত্তি চিহ্নিত বা বিভাজন করা হয়নি। ফলে ভবিষ্যতে ঋণ আদায়ে জটিলতা সৃষ্টি হবে।

সিএজি'র নির্দেশ মতো আইসিবি টাকা আদায় না করে বরং বেস্ট হোল্ডিংসের বন্ডের কুপন পেমেন্টের গ্রেস পিরিয়ড তিন বছর বাড়িয়ে ২০২৪ এর ১৩ আগস্ট পর্যন্ত করা হয়েছে। আর ২০৩০ সাল পর্যন্ত বন্ডের বিনিয়োগ ফেরত দেওয়ার সময় দেওয়া হয়েছে।

আইসিবি'র ওই কর্মকর্তা বলেন, অর্ধ-বার্ষিক ভিত্তিতে কুপন পেমেন্টের জন্য বেস্ট হোল্ডিংস অগ্রিম চেক ইস্যু করেছে। যদি তারা পরপর দুটি কিস্তি মিস করে তাহলে বর্ধিত গ্রেস পিরিয়ড বাতিল করা হবে।

যে বন্ড নিয়ে আপত্তি

২০১৯ সালে বেস্ট হোল্ডিংস লা মেরিডিয়ান হোটেল নির্মাণ এবং অন্যান্য উচ্চ সুদের ঋণ ফেরত দেওয়ার জন্য 'বিএচএল ২৫% কনভার্টিবল সিকিউরড বন্ড' এর মাধ্যমে ১২০০ কোটি টাকা সংগ্রহ করেছে। 

প্রকল্পটির অ্যাডভাইসর হিসেবে কাজ করেছে ইউনিভার্সাল ফিন্যান্সিয়াল সলিউশন্স লিমিটেড, যার ব্যবস্থাপনা পরিচালক চারটি ওপেন-এন্ড মিউচ্যুয়াল ফান্ডের টাকা নিয়ে পালিয়েছেন বিদেশে।

8 বছরে মেয়াদি বন্ডটির কুপন রেট ১০% এবং ২৫% শেয়ারে কনভার্ট করার সুযোগ রয়েছে।

আইসিবি ছাড়া ৮টি প্রতিষ্ঠান বন্ডটিতে বিনিয়োগ করেছে। এর মধ্যে রয়েছে রেস পোর্টফোলিও অ্যান্ড ইস্যু ম্যানেজমেন্ট, সাউথইস্ট ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, অগ্রণী ব্যাংক এবং জনতা ব্যাংক।

এর মধ্যে রেস পোর্টফোলিও'র ২০০ কোটি টাকা এবং অগ্রণী ব্যাংকের ১২৫ কোটি টাকা শেয়ারে কনভার্ট করা হয়েছে। বেস্ট হোল্ডিংসের বোর্ডে এই দুই প্রতিষ্ঠানের নমিনেটেড ডিরেক্টর রয়েছে।

এছাড়া জনতা ব্যাংকের ১২৫ কোটি টাকা এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ১০০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে।

এদিকে মার্কেন্টাইল ব্যাংক বিনিয়োগের মেয়াদ ২০৩২ পর্যন্ত বাড়িয়েছে এবং কুপন রেট ১০% থেকে কমিয়ে ৭% নির্ধারণ করেছে।

পাশাপাশি ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক এবং সাউথইস্ট ব্যাংকের সঙ্গে বন্ডের মেয়াদ বাড়ানো এবং কুপন রেট কমানোর বিষয়ে আলোচনা চলছে।

আমিন আহমাদ বলেন, "কোভিডের কারণে ব্যবসায় মন্দা ছিল। তাই সরকারের দেওয়া লোন ডেফারেল সুবিধার আওতায় বন্ডের টাকা ফেরত দেয়ার সময় বাড়ানো হয়েছে।"

আলোচনায় ডিরেক্ট লিস্টিং

রাষ্ট্রায়াত্ত্ব অগ্রণী ব্যাংকের নামে শেয়ার ইস্যু করে বেস্ট হোল্ডিংস নিজেকে সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠান দাবি করে শেয়ারবাজারে ডিরেক্ট লিস্টিং পদ্ধতিতে তালিকাভুক্ত হতে চেয়েছিল। এক্ষেত্রে সরকারি মালিকানাধীন কোম্পানির ডিরেক্ট লিস্টিং নিয়ে অর্থ মন্ত্রণালয়ের একটি চিঠি ব্যবহার করেছিল বেস্ট হোল্ডিং।

তবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর হস্তক্ষেপের কারণে কোম্পানিটির সে উদ্যোগ ভেস্তে যায়।

পরবর্তীতে, কোম্পানিটি বিদ্যমান আইন মেনে ইনিশিয়াল পাবলিক অফারিং এর বুক-বিল্ডিং মেথডে শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলনের জন্য স্টক মার্কেট রেগুলেটরের কাছে আবেদন করেছে।

এই টাকা দিয়ে প্রতিষ্ঠানটি ময়মনসিংহের ভালুকায় আন্তর্জাতিক মানের রিসোর্ট নির্মাণ করবে প্রতিষ্ঠানটি।

২০২২ সালে বেস্ট হোল্ডিংসের মোট রাজস্ব ছিল ২৩৯ কোটি টাকা, যেখানে ৫৮.১০% এসেছে লা মেরিডিয়ান থেকে, ১২.৫৪% ভালুকা কৃষি প্রকল্প থেকে, ১৬.০৯% নোয়াখালী কৃষি প্রকল্প থেকে এবং ১০.৭৬% ভাড়া এবং রক্ষণাবেক্ষণ থেকে।

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.