কাস্টমসের অটোমেশন নিয়ে আলোচনা বেশি, অগ্রগতি সামান্য 

অর্থনীতি

24 August, 2022, 03:45 pm
Last modified: 24 August, 2022, 09:52 pm
কেবল কাস্টমস সংক্রান্ত অটোমেশন নয়, ভ্যাট সংক্রান্ত কাজ পুরোদমে অনলাইন করতে নেওয়া ভ্যাট অনলাইন প্রজেক্ট এখনো বাস্তবায়ন সম্পন্ন হয়নি। ইনকাম ট্যাক্স এর অগ্রগতিও সামান্য। 

রাজধানীর অদূরে নারায়ণগঞ্জ ভিত্তিক এমবি নিট ফ্যাশনস লিমিটেড ২০১৫ সালে কেমিক্যাল আমদানি করে। কিন্তু প্রকৃত অর্থেই ওই পণ্য কেমিক্যাল কিনা, তা নিয়ে চট্টগ্রাম কাস্টমস বিভাগের কর্মকর্তাদের মধ্যে দ্বিমত তৈরি হয়। 

এরপর পরীক্ষার জন্য তা ঢাকার বাংলাদেশ কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (বিসিএসআইআর) এ পাঠানো হয়, যার ফলাফল পেতে সময় লাগে ২০ দিন। 

এর ফলে প্রতিষ্ঠানটির বাড়তি সময় ও অর্থ ব্যয় হয়। অথচ আমদানিকারকের মতে, এ কাজটি দুই দিনে সম্পন্ন হওয়ার কথা। 

প্রতিষ্ঠানটির মত বছরে এমন শত শত আমদানি কিংবা রপ্তানি চালান পরীক্ষার জন্য বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিসিএসআইআর, ওষুধ প্রশাসনের অধীনে উদ্ভিদ সংগনিরোধ শাখাসহ বিভিন্ন জায়গায় পরীক্ষার জন্য পাঠাতে হয়। এই কাজে দুই দিন থেকে দুই মাস বা তারও বেশি সময় লেগে যায় অনেকক্ষেত্রেই। 

এতে বাড়তি সময়, অর্থ ব্যয়ের পাশাপাশি হয়রানির শিকার হতে হয় ব্যবসায়ীদের, যা বাংলাদেশের ইজ অব ডুয়িং বিজনেসে তলানিতে অবস্থানের পেছনে দায়ী কারণগুলোর মধ্যে অন্যতম। 

আমদানি-রপ্তানিকারকদের ব্যবসা সহজ করা, বিশেষত আন্তর্জাতিক অঙ্গনের বেস্ট প্যাকটিসকে অনুসরণের অংশ হিসেবে কাস্টমস সংক্রান্ত কার্যক্রমের অটোমেশন ও মডার্নাইজেশনে গত এক দশক ধরে বিস্তর আলোচনা হলেও বাস্তবে অগ্রগতি খুবই সামান্য। ফলে ব্যবসা সহজ করার ক্ষেত্রে কার্যক্রম অগ্রগতি হচ্ছে না বলে ব্যবসায়ীদের অভিযোগ।

ইনফোগ্রাফ- টিবিএস

কাস্টমস সংক্রান্ত কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ৩৯টি এজেন্সির কার্যক্রমকে এক ছাতার নিচে আনতে ২০১৭ সালে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো (এনএসডব্লিও) নামে একটি কার্যক্রম হাতে নেয় ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ (এনবিআর)। 

এর উদ্দেশ্য ছিল, ব্যবসা সংক্রান্ত যে কোন কাজের জন্য একজন উদ্যোক্তা দ্বারস্থ হবেন কেবল এনএসডব্লিও'র। সেখান থেকে সংশ্লিষ্ট সব পক্ষের ফিডব্যাক অটো কালেক্ট করবে এনএসডব্লিও। মোট কথা, আমদানি-রপ্তানি ও কাস্টমস সংক্রান্ত কাজের জন্য একজন ব্যবসায়ীকে দ্বারে দ্বারে ঘুরতে হবে না। এতে সময় ও অর্থের সাশ্রয় হবে।

প্রাথমিকভাবে ২০১৯ সালের মধ্যে প্রকল্পটি সম্পন্ন করার লক্ষ্য ঠিক করা হলেও পেরিয়ে গেছে প্রায় ৩ বছর। এখনো এর কাজ শেষ হয়নি। 

নতুন করে আগামী বছরের মধ্যে তা সম্পন্ন করার লক্ষ্য নেওয়া হলেও, এই সময়ের মধ্যেও বাস্তবায়ন হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন খোদ এনবিআরেরই সাবেক কর্মকর্তাদের কেউ কেউ। 

একইভাবে কাস্টমস বন্ড ব্যবস্থার অটোমেশন নিয়ে বহু আলোচনা হলেও তার সামান্যই বাস্তবায়ন হয়েছে। সর্বশেষ গত সপ্তাহে কয়েকটি কার্যক্রম অটোমেটেড করার ট্রায়াল রান উদ্বোধন করা হয়েছে, যা আগামী বছরের জুলাই থেকে পুরোদমে শুরু হতে পারে বলে জানা গেছে। 

এছাড়া, ২০১৯ সালে তিনটি প্রতিষ্ঠানকে দিয়ে পরীক্ষামূলকভাবে শুরু করা অথোরাইজড ইকোনমিক অপারেটর (এইও) সিস্টেমের কাজও আর আগায়নি। বরং কাস্টমস বিভাগের সক্ষমতার ঘাটতি ও আমদানিকারকদের অনাগ্রহে ওই তিনটি প্রতিষ্ঠানও তা ঠিকমতো ব্যবহার করছে না। 

এইও এর অধীনে ট্রাস্টেড ট্রেডারদের পণ্য বা কাঁচামাল কাস্টমস সংক্রান্ত কার্যক্রম ছাড়াই বন্দর থেকে সরাসরি আমদানিকারকের ওয়্যারহাউজে আনা যাবে। সম্প্রতি নতুন করে আরো কিছু প্রতিষ্ঠানকে এ সুবিধার আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। 

একইভাবে প্রি-অ্যারাইভাল প্রসেসিং অফ কার্গো, পোস্ট ক্লিয়ারেন্স অডিট (পিসিএ) এর মত কার্যক্রমও ২০২০ সালের মধ্যে বাস্তবায়ন হওয়ার কথা থাকলেও তা হয়নি। অটোমেশনের জন্য সহায়ক নতুন কাস্টমস আইনও ঝুলে আছে অনেকদিন ধরে।

কেবল কাস্টমস সংক্রান্ত অটোমেশন নয়, ভ্যাট সংক্রান্ত কাজ পুরোদমে অনলাইন করতে নেওয়া ভ্যাট অনলাইন প্রজেক্ট এখনো বাস্তবায়ন সম্পন্ন হয়নি। ইনকাম ট্যাক্স এর অগ্রগতিও সামান্য। 

খোদ এনবিআরের কাস্টমস বিভাগের সাবেক ঊর্দ্ধতন কর্মকর্তাদের কেউ কেউ এনবিআরের অটোমেশন নিয়ে হতাশার কথা জানিয়েছেন। 

সাবেক এনবিআর সদস্য ফরিদ উদ্দিন হতাশা প্রকাশ করে বলেন, "অটোমেশন নিয়ে গত আট নয় বছর ধরে অনেক কথা বলা হলেও বাস্তবে কাজটি প্রচণ্ডভাবে ঝিমিয়ে পড়েছে। টাকা ব্যয় হবে, কিন্তু শেষমেশ বাস্তবায়ন হবে বলে মনে হয় না।"

এনবিআরের ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো প্রকল্পের দীর্ঘদিন প্রজেক্ট ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন খন্দকার মোহাম্মদ আমিনুর রহমান। অটোমেশনে ধীর গতি বিষয়ে জানতে চাইলে কোন মন্তব্য করতে রাজি হন নি তিনি। 

তবে এনবিআরের কাস্টমস বিভাগের অপর একজন কর্মকর্তা বলেন, অটোমেশন কার্যক্রমের কিছু ক্ষেত্রে প্রত্যাশিত অগ্রগতি না হওয়ার পেছনে মূল কারণ কোভিডের অভিঘাত। এছাড়া এনএসডব্লিও'র কার্যক্রম শুরু হওয়ার পর মাঝপথে সিদ্ধান্তহীনতা এই কার্যক্রমকে কিছুটা পিছিয়ে দিয়েছে। 

তবে তিনি বলেন, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যারের মাধ্যমে আমদানির ক্ষেত্রে বিল অব এন্ট্রি এবং পেমেন্ট অনলাইনে হচ্ছে। এছাড়া কিছু কাস্টমস হাউজে ই-অকশন, ই-টেন্ডার চালু রয়েছে। 

দায়ী করা হচ্ছে ধারাবাহিকতার অভাবকে

সাবেক এনবিআর চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ মনে করেন, অটোমেশন কার্যক্রম সঠিক সময়ে বাস্তবায়ন না হওয়ার অন্যতম কারণ ধারাবাহিকতার অভাব। 

"দেখা গেল, প্রতিষ্ঠানের মধ্যেই কেউ কেউ হয়তো চায় না। সেই সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য এজেন্সির সঙ্গে কোঅর্ডিনেশনের অভাব," বলেন তিনি।

এজন্য এককভাবে কেউ দায়ী নয় বলে মনে করেন আবদুল মজিদ।

ওয়ার্ল্ড ব্যাংকের সর্বশেষ প্রকাশ করা ইজ অব ডুয়িং বিজনেস রিপোর্ট অনুযায়ী, ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৮তম। এই পিছিয়ে থাকার জন্য কাস্টমস ও বন্দর সংক্রান্ত দক্ষতার অভাব অন্যতম কারণ।

এছাড়া ওয়ার্ল্ড ব্যাংকের লজিস্টিক পারফরম্যান্স ইনডেক্স (এলপিআই) ২০১৮ অনুসারে, চীন, ভিয়েতনাম, ইন্ডিয়া, কম্বোডিয়াসহ প্রধান প্রতিযোগী দেশগুলোর মধ্যে সবার পেছনে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পেছেনে রয়েছে কেবল পাকিস্তান ও নেপাল। আবার এলপিআই এর ৬টি ইন্ডিকেটরের মধ্যে সবচেয়ে বাজে পারফরম্যান্স কাস্টমসে ক্লিয়ারেন্সে।

বন্দরে কাস্টমসের পারফরম্যান্স মূল্যায়নে সর্বশেষ ২০১৫ সালে করা টাইম রিলিজ স্টাডি (টিআরএস) এর রিপোর্ট অনুযায়ী, চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্য খালাসে গড়ে সময় লাগে ১১দিনের বেশি। আর রপ্তানি পণ্যে ৫ দিনের বেশি, যা এশিয়ার প্রতিযোগী অন্যান্য দেশগুলোর তুলনায় বেশি। 

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, "কাস্টমসের অটোমেশনের কাজটি সময়মত সম্পন্ন হলে ব্যবসায়ীদের সময়, ব্যয় ও হয়রানি কমতো। কিন্তু যাদের এটি করার দায়িত্ব, তাদের মধ্যে কারো কারো হয়ত 'ইনকাম' কমে যাবে বলে করতে চাচ্ছেন না।"

তিনি এনএসডব্লিও'র উদাহরণ টেনে বলেন, "এখানে যে ৩৮টি এজেন্সি নির্ধারণ করা হয়েছে, তার একটি অংশ বিকেএমইএ। আমাদের কাছে যখন যা ইনপুট চাওয়া হয়েছে, দিয়েছি। কিন্তু অনেকদিন ধরেই তারা (এনবিআর) আমাদের এ বিষয়ে আর ডাকছে না।"

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) উপদেষ্টা মঞ্জুর আহমেদ বলেন, "ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের ট্রেড ফ্যাসিলিটেশন এগ্রিমেন্টে স্বাক্ষরকারী হিসেবে বাংলাদেশের এ কার্যক্রম বাস্তবায়নের শর্ত রয়েছে, যা সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে না।"

 

Comments

While most comments will be posted if they are on-topic and not abusive, moderation decisions are subjective. Published comments are readers’ own views and The Business Standard does not endorse any of the readers’ comments.